Asianet News BanglaAsianet News Bangla

T20 World Cup 2021 - সর্বহারা বাংলাদেশের সামনে নার্ভাস অস্ট্রেলিয়া, হতে চলেছে জোর টক্কর

বৃহস্পতিবার, টি২০ বিশ্বকাপ ২০২১-এ (T20 World Cup 2021) সুপার ১২ পর্বের ম্যাচে মুখোমুখি অস্ট্রেলিয়া এবং বাংলাদেশ (Australia vs Bangladesh)। বাংলাদেশের হারানোর কিছু নেই, অন্যদিকে অস্ট্রেলিয়ার মনোবল এখন প্রায় তলানিতে। 
 

T20 World Cup 2021, Australia vs Bangladesh - preview, stats and predicted playing eleven ALB
Author
Kolkata, First Published Nov 4, 2021, 1:03 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

বৃহস্পতিবার, টি২০ বিশ্বকাপ ২০২১-এর (T20 World Cup 2021) সুপার ১২ পর্বের ম্যাচে, দুবাই আন্তর্জাতিক স্টেডিয়ামে মুখোমুখি অস্ট্রেলিয়া এবং বাংলাদেশ (Australia vs Bangladesh)। বাংলাদেশ যেখানে সেমিফাইনালের লড়াই থেকে ছিটকে গিয়েছে, সেখানে অস্ট্রেলিয়া, ইংল্যান্ড ম্যাচের হতাশাজনক হারের ধাক্কা কাটিয়ে, এই ম্যাচে জিতে ফের সেমিফাইনালের দৌড়ে ফেরত আসার জন্য মরিয়া। 

সাম্প্রতিক ফর্ম 

বিশ্বকাপের প্রথম দুই ম্যাচে দক্ষিণ আফ্রিকা এবং শ্রীলঙ্কাকে সহজেই পরাজিত করলেও, তার পরের ম্যাচেই অস্ট্রেলিয়াকে (Australia) একেবারে সাধারণ মানের দলের স্তরে নামিয়ে এনেছে ইংল্যান্ড। যার পর অজিদের মনোবল দারুণভাবে ধাক্কা খেয়েছে। খেলা বাকি বাংলাদেশ এবং ওয়েস্টইন্ডিজের সঙ্গে, যে দুটি দেশের সঙ্গেই চলতি বছরের শুরুতে টি২০ সিরিজে ধরাশায়ী হয়েছিল তারা।

"

সেই সিরিজের বাংলাদেশ (Bangladesh) দলের সঙ্গে বর্তমান বাংলাদেশ দলের অনেক তফাৎ। বিশ্বকাপের প্রথম চার ম্যাচেই হেরে টাইগার্সদের মনোবল এখন আরও নিচে। তার উপর আগের ম্যাচেই দক্ষিণ আফ্রিকার জোরে বোলিং আক্রমণের সামনে আত্মসমর্পণ করেছে তারা। নখিয়া-রাবাডাদের থেকে খুব বেশি তফাৎ নেই অজিদের জোরে বোলিং আক্রমণের। 

দলের খবর 

ইংল্যান্ডের বিরুদ্ধে তাদের বোলিং বিভাগকে শক্তিশালী করতে একজন অতিরিক্ত স্পিনার খেলিয়েছিল অস্ট্রেলিয়া। প্রোটিয়াদের পেসারদের বিপক্ষে বাংলাদেশিদের পারফর্ম্যান্স দেখার পর দ্বিতীয় স্পিনারকে এদিন প্রথম একাদশের বাইরে রাখতে পারে অজিরা। তার পরিবর্তে ফর্মে থাকা মিচেল মার্শকে প্রথম একাদশে দেখা যেতে পারে।

ঘরের মাঠে অজিদের বিপক্ষে ৪-১ ব্যবধানে সিরিজ জিতেছিল বাংলাদেশ। আর তাতে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছিলেন মুস্তাফিজুর রহমান। নাসুম আহমেদের জায়গায় এদিন তিনি ফিরতে পারেন প্রথম একাদশে। টুর্নামেন্টে সৌম্য সরকারের রানের খরা চলছেই। তবে সাকিব আল হাসান চোটের জন্য ছিটকে যাওয়ার, তাঁকে খেলিয়ে যাওয়া ছাড়া গতি নেই টাইগার্সের সামনে। হারানোর কিছু নেই বলে, সংযুক্ত আরব আমিরশাহিতে খোলা মনে খেলে তাদের শেষ খেলায় অন্তত একটা ছাপ ফেলতে চাইছেন মুশফিকুর রহিম-মাহমুদুল্লারা।

আরও পড়ুন - Virushka - 'অনুষ্কা কবে ক্রিকেট খেলা শুরু করল ', বিসিসিআইয়ের টুইট দেখেই বললেন 'বিরাট'

আরও পড়ুন - T20 World Cup 2021 - আজ শ্রীলঙ্কার স্পিন-পরীক্ষার মুখে হতমান ওয়েস্টইন্ডিজ, প্রবল চাপে গেইলরা

আরও পড়ুন - T20 WC 2021 - ভামিকা থেকে অগস্ত্য - কিউই ম্যাচের আগে বাচ্চাদের নিয়ে পার্টিতে মেতে টিম ইন্ডিয়া, দেখুন

দ্বৈরথের পরিসংখ্য়ান 

অস্ট্রেলিয়া ও বাংলাদেশ টি২০ আন্তর্জাতিক ক্রিকেটে নয়টি ম্যাচে মুখোমুখি হয়েছে। অস্ট্রেলিয়া জিতেছে পাঁচ ম্যাচে, বাংলাদেশ চার ম্যাচে। আর টি২০ বিশ্বকাপে দুই দলের মধ্যে চারটি ম্যাচ খেলা হয়েছে। ২০০৭, ২০১০, ২০১৪ এবং ২০১৬ - প্রতিবারই জয়লাভ করেছে অজিরাই। 

পিচ এবং আবহাওয়া

দুবাইয়ের পিচ ব্যাটার-সহায়ক। মাঝের ওভারগুলিতে সিমার এবং স্লোয়ার বোলাররাও সাহায্য পাচ্ছেন। রান তাড়া করা দলগুলিই বেশিভাগ ম্যাচে জয়ী হচ্ছে। পেসাররা ম্যাচের শেষার্ধে কিছুটা সাহায্য পেতে পারেন। তবে মাঝের ওভারগুলিতে খেলার গতি নিয়ন্ত্রণ করবে স্পিনাররাই।

দুবাইয়ে এদিন বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। এদিন তাপমাত্রা ৩৫-৩৬ ডিগ্রির কাছাকাছি থাকবে বলে আশা করা হচ্ছে। বাতাসের আর্দ্রতা থাকবে প্রায় ৫৫ শতাংশ। দিনের খেলা বলে শিশিরের কোনও প্রভাব পড়বে না ম্যাচে। 

দুই দলের এদিনের সম্ভাব্য প্রথম একাদশ: 

অস্ট্রেলিয়া - ডেভিড ওয়ার্নার, অ্যারন ফিঞ্চ (অধিনায়ক), মিচেল মার্শ, স্টিভ স্মিথ, গ্লেন ম্যাক্সওয়েল, মার্কাস স্টয়নিস, ম্যাথু ওয়েড (উইকেটরক্ষক), প্যাট কামিন্স, মিচেল স্টার্ক, অ্যাডাম জাম্পা, জশ হ্যাজেলউড।

বাংলাদেশ - মহম্মদ নইম, লিটন দাস (উইকেটরক্ষক), সৌম্য সরকার, মুশফিকুর রহিম, মাহমুদুল্লাহ (অধিনায়ক), আফিফ হোসেন, শামীম হোসেন, মেহেদি হাসান, তাস্কিন আহমেদ, মুস্তাফিজুর রহমান, শরিফুল ইসলাম।

Follow Us:
Download App:
  • android
  • ios