এবার কী ঘুরবে আরসিবির ভাগ্যের চাকা, কতটা শক্তিশালী হল বিরাট-ম্যাক্সওয়েল-ডুপ্লেসিদের দল

২৭ মার্চ পঞ্জাব কিংসের (Punjab Kings) বিরুদ্ধে ম্য়াচ দিয়ে আইপিএল ২০২২ (IPL 2022) অভিযান শুরু করবে আরসিবি (RCB)। তার আগে দেখে নিন রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের (Royal Challengers Bangalore) শক্তি ও দুর্বলতা।

Asianet News Bangla | Published : Mar 22, 2022 6:19 PM IST

আইপিএলের (IPL)ইতিহাসে যে দলগুলি এখনও পর্যন্ত একবারও ট্রফি জয়ের স্বাদ পায়নি তাদের মধ্যে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর (Royal Challengers Bangalore) অন্যতম। সবথেকে তারকা খোচিত দল গড়ার নিরিখে আরসিবি উপরের সারিতে থাকলেও, ৩ বার ফাইনালে জায়গা পাকা করলেও শেষ হার্ডেলটা পার করতে পারেনি অনিল কুম্বলে থেকে শুরু করে বিরাট কোহলিরা। ২০১৩ সাল থেকে দলের অধিনায়কত্বের দায়িত্বে ছিলেন বিরাট কোহলি (Virat Kohli)। এবার তিনিও অধিনায়কত্ব ছেড়েছেন। তবে আরসিবিতেই (RCB) খেলবেন।যে ৩ জন  ক্রিকেটারকে আরসিবি রিটেন করেছিল তারা হল বিরাট কোহলি, গ্লেন ম্য়াক্সওয়েল ও মহম্মদ সিরাজ। নিলামে ফাফ ডুপ্লেসিকে নিয়ে অধিনায়কত্বের দায়িত্বে দিয়েছে আরসিবি টিম ম্য়ানেজমেন্ট। এছাড়া নতুনভাবে ঢেলে সাজানো হয়েছে দল। আইপিএল ২০২২ শুরুর আগে এক ঝলকে দেখে নিন আরসিবি দলের শক্তি ও দুর্বলতা।

ব্য়াটিং-
য়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর দলের ব্যাটিম লাইনআপ বরাবরই তারকাখোচিত ছিল। তবে স্টার প্লেয়ারদের বাদ দিলে পরের দিকের ব্য়াটসম্য়ানদের ধারাবাহিকতার অভাব বারবার ডুবিয়েছে আরসিবিকে। তাই এবার ব্য়াটিং লাইনআপকে সামঞ্জস্যপূর্ণ করার চেষ্টা করা হয়েছে। দলে একদিতে যেমন থাকছেন বিরাট কোহলি, পাফ ডুপ্লেসি ও গ্লেন ম্য়াক্সওয়েলর মত তারকারা। এছাড়া ব্যাটসম্যান হিসেব নেওয়া হয়েছে ফিন অ্য়ালেনকেও। যার ফলে টপ অর্ডার যথেষ্ট শক্তিশালী আরসিবির।

অলরাউন্ডার-
আরসিবি দলে এবাক একাধিক অলরাউন্ডার রয়েছে। গ্লেন ম্য়াক্সওয়েল ব্য়াটসম্য়ান হিসেবে খেললেও ভারতের উইকেটে তার স্পিন বোলিং যথেষ্ট কার্যকরী। পাশাপাশি রয়েছে গতবারের আইপিএলের সেরা উইকেট শিকারী হর্শাল প্য়াটেল। বল হাতে দলকে ম্য়াচ জেতানর ক্ষমতা থাকার পাশাপাশি ব্যাট হাতেও তিনি যথেষ্ট পারদর্শী। রয়েছেন শাহবাজ আহমেদ। বাঁ হাতি স্পিন ও ব্য়াটিংয়েও তিনি দক্ষ। এছাড়াও রয়েছে  মহিপাল লোমর, শেরফেন রাদারফোর্ড, সুয়শ প্রভুদেসাই , অনীশ্বর গৌতম, ডেভিড উইলি

উইকেট রক্ষক-
উইকেট রক্ষত হিসেবে এবার আরসিবির প্রথম পছন্দ অভিজ্ঞ প্রাক্তন কেকেআর অধিনায়ক তথা ক্রিকেটার দীনেশ কার্তিক। এ বার নিলামে তাকে নিয়েছে আরসিবি। উইকেটের পিছনে দায়িত্ব নেওয়ার পাশাপাশি নীচের দিকে কার্তিক ব্য়াট হাতেও যথেষ্ট শক্তিশালী। ম্য়াচ জেতানোর ক্ষমতা রাখেন। এছাড়া উইকেট রক্ষক হিসেবে দলে রয়েছেন অনুজ রাওয়াত  ও লুভনিথ সিসোদিয়।

বোলিং-
আরসিবির স্পিন বোলিং বিভাগে এবার প্রধান দায়িত্বে থাকছেন শ্রীলঙ্কার  ওয়ানিন্দু হাসরাঙ্গা। দুরন্ত ফর্মে রয়েছেন তিনি। ম্য়াচ উইনার বললেও ভুল হবে না। এছাডা শাহবাজ আহমেদ তো রয়েইছে। তাছাড়া দলে আরও দুই স্পিনিং অপশন হল কর্ণ শর্মা, জেসন বেহরেনডর্ফ। দলে পেস অ্যাটাকে রয়েছে মহম্মদ সিরাজ, হার্শল প্য়াটেল, জশ হ্য়াজেলউডের মত তারকারা। এছাড়াও রয়েছে  আকাশ দীপ, সিদ্ধার্থ কৌল, চামা মিলিন্দ।

আরও পড়ুনঃক্রীড়া সঞ্চালিকার রূপ ও কথার জাদুতে হারিয়েছেন মন, বানিয়েছেন জীবন সঙ্গী, চিনে নিন এমন ক্রিকেটারদের

আরও পড়ুনঃআইপিএল ইতিহাসে সবথেকে বেশি ছয় মেরেছে যে ব্যাটসম্য়ানরা, দেখে নিন প্রথম ১০-এর তালিকা

আরও পড়ুনঃপ্রথম আইপিএল অধিনায়কদের বর্তমান অবস্থান, ১৫ তম মরসুম শুরুর আগে জেনে নিন আপনিও

অন্যান্যবারের তুলনায় এবেরারে আরসিবি দল অনেক বেশি ব্য়ালান্সড। ব্য়াটিং-অলরাউন্ডার-বোলিং সব বিভাগেই জলে সামঞ্জস্য রয়েছে। একাধিক অপশনও রয়েছে টিম ম্য়ানেজমেন্টের কাছে। তাই ফাফ ডুপ্লেসির হাত ধরে ভাগ্যের চাকা ঘোরার অপেক্ষায় আরসিবি ফ্র্য়াঞ্চাইজি থেকে সমর্থকরা।

Read more Articles on
Share this article
click me!