Virat Kohli: ভারতীয় ক্রিকেটে অধিনায়ক বিরাট যুগের অবসান, টেস্ট দলের অধিনায়কত্ব ছাড়লেন কোহলি

টি২০ ও ওয়ান ডে ক্রিকেট দলের অধিনায়কত্ব আগেই ছেড়েছেন বিরাট কোহলিষ এবার টেস্ট দলের অধিনায়কত্ব ছাড়লেন। ট্যুইট করে জানালেন সিদ্ধান্তের কথা। স্বাগত জানাল বিসিসিআই।

Asianet News Bangla | Published : Jan 15, 2022 1:38 PM IST / Updated: Jan 15 2022, 07:43 PM IST

দক্ষিণ আফ্রিকার (South Africa)বিরুদ্ধে টেস্ট সিরিজ হারের পর নিজের ক্রিকেট কেরিয়ারে আরও একটি  বড় সিদ্ধান্ত নিয়ে নিলেন বিরাট কোহলি (Virat Kohli)। টেস্ট দলের অধিনায়কত্ব ছাড়ার সিদ্ধান্ত নিলেন বিরাট। টি২০ ও একদিনের দলের অধিনায়ক থেকে আগেই সরে দাঁড়িয়েছেন। এবার ট্যুইট করে টেস্ট দলের অধিনায়কত্ব ছাড়ার সিদ্ধান্তের কথা জানালেন বিরাট কোহলি। সুবিশাল ট্যুইটে অধিনাকত্ব ছাড়ার কথা জানানোর পাশাপাশি এই দীর্ঘ যাত্রা পথের উত্থান-পতন, সাফল্য-ব্যর্থতার কথা তুলে ধরারর পাশাপাশি সাফ জানিয়ে দিয়েছেন, ততার সঙ্গে কাজ করেছেব, দলের সঙ্গে অসৎ হতে পারবেন না। এছাড়াও ট্যুইটে বিসিসিআই (BCCI), এমএস ধোনি  (MS Dhoni), রবি শাস্ত্রীকে (Ravi Shastri)আলাদা করে ধন্যবাদ জানিয়েছেন বিরাট কোহলি। তার সিদ্ধান্ত স্বাগত জানাল বিসিসিআইও।

 

 

সোশ্যাল মিডিয়ায় টেস্ট দলের অধিনায়কত্ব ছাড়া নিয়ে যে ট্যুইট করেছেন বিরাট কোহলি সেখানে লিখেছেন,'গত সাত বছর ধরে প্রতিদিন কঠোর পরিশ্রম, একটানা ধৈর্য দেখিয়ে দলকে একটা সঠিক দিকে এগিয়ে নিয়ে যাওয়ার চেষ্টা করেছি। সম্পূর্ণ সততার সঙ্গে এই কাজ করেছি এবং কিছু বাদ রাখিনি। কোনও একটা স্তরে এসে সবকিছুই একসময় থেমে যায় এবং টেস্ট দলের অধিনায়ক হিসেবে, আমার কাছেও এটাই থেমে যাওয়ার সময়। এই যাত্রাপথে অনেক উত্থান এবং কিছু পতন হয়েছে। কিন্তু কখনওই চেষ্টা বা বিশ্বাসের খামতি থাকেনি। যা-ই করি না কেন, বরাবর নিজের ১২০ শতাংশ দেওয়ার চেষ্টা করেছি। যদি সেটা না পারি, তা হলে আমি জানি এটা সঠিক কাজ নয়। দলের প্রতি অসৎ হতে পারব না।'

 

 

নিজের ট্যুইটে আলাদা করে ধন্যবাদ জানিয়েছেন ভারতীয় দলের প্রাক্তন কোচ রবি শাস্ত্রী ও প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনিকে। লিখেছেন,'রবি শাস্ত্রী এবং বাকি সাপোর্ট স্টাফদের প্রশংসা প্রাপ্য।ভারতীয় দলের গাড়ি যেভাবে সাফল্যের সিড়িতে উঠেছে তাতে ইঞ্জিন ছিলেন তারা।'ধোনিকে আলাদা করে ধন্যবাদ জানিয়ে বিরাট লিখেছেন, 'এমএস ধোনিকে সব থেকে বেশি ধন্যবাদ আমাকে অধিনায়ক হিসেবে যোগ্য মনে করার জন্য। ভারতীয় ক্রিকেটকে এগিয়ে নিয়ে যেতে পারি, এই বিশ্বাস ধোনির ছিল'। এছাডাও বিরাট জানান, 'এত দীর্ঘ সময় ধরে আমায় দেশের নেতৃত্ব দেওয়ার সুযোগ প্রদানের জন্য বিসিসিআইকে ধন্যবাদ জানাই। আরও বেশি করে ধন্যবাদ জানাচ্ছি আমার সতীর্থদের, যারা প্রথম দিন থেকে দলকে নিয়ে আমার যে লক্ষ্য ছিল, তার সঙ্গী হয়েছে। কোনও পরিস্থিতিতে তারা হাল ছাড়েনি। তোমরা এই যাত্রাকে এতটা সুন্দর এবং স্মরণীয় করে তুলেছ।'

টি২০ বিশ্বকাপের পর স্বেচ্ছায় ছেড়েছিলেন ভারতীয় টি২০ দলের অধিনায়কত্বের দায়িত্ব। দায়িত্ব পেয়েছিলেন রোহিত শর্মা। তারপর সাদা বলের ক্রিকেটে একজনকেই অধিনায়ক রাখার জন্য একদিনের ক্রিকেটেও  বিরাট কোহোলিকে সরিয়ে রোহিত শর্মাকে দায়িত্ব দেওয়া হয়। যা নিয়ে বিরাট ও বোর্ডের মধ্য়ে দ্বন্দ্ব প্রকাশ্যে আসে। তবে টেস্ট অধিনায়কত্ব যে ছেড়ে দেবেন বিরাট কোহলি তা অনেকেই বুঝে উঠতে পারেনি। ক্রিকেট বিশেষজ্ঞদের মতে অনেকটা অভিমান নিয়েই অধিনায়ক বিরাট যুগের অবসান হল ভারতীয় ক্রিকেটে।
 

Read more Articles on
Share this article
click me!