ICC Test Ranking: ডিফেন্ডিং চ্যাম্পিয়নদের হারিয়ে টেস্টে 'সিংহাসন' দখল ভারতের

মুম্বই টেস্টে (Mumbai Test) বিশাল ব্যবধানে জয় পেল টিম ইন্ডিয়া (Team India)। নিউজিল্যান্ডকে (New Zealand) ৩৭২ রানে হারাল বিরাট কোহলির (Virat Kohli) দল। একইসঙ্গে ১-০ ব্যবধানে সিরিজ জিতল  ভারতীয় ক্রিকেট দল (Indian Cricket Team)। একই সঙ্গে আইসিসি বিশ্ব টেস্ট চ্য়াম্পিয়নশিপেও (ICC World Test Championship)  শীর্ষ স্থানে উঠে এল ভারত।
 

Asianet News Bangla | Published : Dec 6, 2021 9:15 AM IST

মুম্বই টেস্টে (Mumbai Test) নিউজিল্য়ান্ডের (New Zealand) বিরুদ্ধে ৩৭২ রানের বিশাল ব্যবধানে জয় পেয়েছে ভারতীয় ক্রিকেট দল (Indian Cricket team)। একইসঙ্গে ভারতীয় টেস্ট ক্রিকেটের (Indian Test Cricket) ইতিহাসে সব থেকে বেশি রানের ব্যবধানে ম্য়াচ জয়েরো রেকর্ড গড়েছে বিরাট কোহলির (Virat Kohli)। ২ ম্য়াচের সিরিজ ১-০ জিতেছে মেন ইন ব্লুরা (Men In Blue)। এই জয়ের ফলে আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের (ICC World Test Championship) টেবিলে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন নিউজিল্যান্ডকে পিছনে ফেলে শীর্ষস্থান দখল করল বিরাট কোহলি, রবিচন্দ্রন অশ্বিনরা। এই নিউজিল্যান্জের বিরুদ্ধেই চলতি বছরের গোড়ার দিকে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রথম ফাইনালে হারের মুখ দেখতে হয়েছিল ভারতীয় দলকে। তারপর থেকে টেস্ট ক্রিকেটে শীর্ষ স্থান ধরে রেখেছিল ব্ল্যাক ক্যাপসরা। অবশেষে ঘরের মাঠে কিউই বধ করে ফের ' টেস্ট সিংহাসন' দখল করল টিম ইন্ডিয়া (Team India)।

সদ্য প্রকাশিত আইসিসির টেস্ট ব়্যাঙ্কিংয়ে ১২৪ পয়েন্ট নিয়ে প্রথম স্থানে রয়েছে ভারতীয় দল। মুম্বই টেস্টের আগে  ১১৯ রেটিং পয়েন্ট নিয়ে ভারত ছিল দু'নম্বরে। ১২৬ পয়েন্ট নিয়ে নিউজিল্যান্ড অবস্থান করছিল শীর্ষে। সিরিজের পরে ১২৪ রেটিং পয়েন্ট নিয়ে ভারত উঠে আসে এক নম্বরে। ১২১ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে পিছলে যায় নিউজিল্যান্ড। এর পর অনেক পিছনে  তৃতীয় ও চতুর্থ স্থানে রয়েছে অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড। অস্ট্রেলিয়ার রেটিং পয়েন্ট ১০৮, ইংল্যান্ডের ১০৭। আর কোনও দলের রেটিং পয়েন্ট ১০০-র উপরে নয়। পাঁচ থেকে দশ নম্বরে রয়েছে পাকিস্তান (৯২), দক্ষিণ আফ্রিকা (৮৮), শ্রীলঙ্কা (৮৩), ওয়েস্ট ইন্ডিজ (৭৫), বাংলাদেশ (৪৯) এবং জিম্বাবোয়ে (৩১)। ২০০৯ সাল থেকে বিগত ১২ বছর মোট ৬৯ মাস শীর্ষ স্থানে থেকে ভারত। আর গত ৫ বছরের পরিসংখ্যান ধরেলে ৪৮ মাস শীর্ষ স্থানে  রয়েছে ভারতীয় ক্রিকেট দল। 

 

আরও পড়ুনঃInd vs NZ: ভারতের মাটিতে সবথেকে বড় ব্যবধানে জয়,মুম্বইতে ৩৭২ রানে কিউই বধ বিরাটদের

আরও পড়ুনঃVirat Kohli: ব্য়াটে রানের খরা, তবুও মুম্বই টেস্টে এমন রেকর্ড গড়লেন কোহলি যা বিশ্বে প্রথম

প্রসঙ্গত, মুম্বই টেস্টে নিউজিল্যান্ডকে ৩৭২ রানে হারিয়ে রেকর্ড গড়েছে ভারতীয় দল। এটিই ভারতীয় টেস্ট ক্রিকেটের ইতিহাসে সবথেকে বড় ব্যবধানে জয়। এর  দিল্লিতে দক্ষিণ আফ্রিকাকে ভারত ২০১৫ সালে হারিয়েছিল ৩৩৭ রানে। মুম্বইতে নিউজিল্যান্ডকে হারিয়ে ৩৭২ রানে ম্যাচ জিতে নিজেদের রেকর্ড নিজেরাই ভাঙল বিরাটরা।  মুম্বই টেস্টে প্রথমে ব্যাট করে ৩২৫ রান করে ভারতীয় দল। ১৫১ রানের অবনবদ্য় ইনিংস খেলেন মায়াঙ্ক  আগরওয়াল। পাশাপাসি এক ইনিংসে ১০ উইকেট নিয়ে রেকর্ড গড়েন নিউজিল্যান্ডের আজাজ প্যাটেল। প্রথম  ইনিংসে ৬২ রানে অল আউট হয়ে যায় নিউজিল্যান্ড। দ্বিতীয় ইনিংসে ২৭৬ রানে ৭ উইকেটে ডিক্লেয়ার করে টিম ইন্ডিয়া। ৫৪০ রানের টার্গেট তাড়া করতে নেমে  ১৬৭ রানেই শেষ হয়ে যায় নিউজিল্যান্ডের ইনিংস।

Read more Articles on
Share this article
click me!