U19 World Cup 2022: সেমি ফাইনালে কোন অস্ত্রে হবে অজি বধ, ছক প্রস্তুত জুনিয়র টিম ইন্ডিয়ার

আজ আইসিসি অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপে (ICC U19 World Cup 2022) মহারণ। সেমি ফাইনালে মুখোমুখি ভারত ও অস্ট্রেলিয়া (India vs Australia)। মেগা ম্যাচ জিতে ফাইনালের টিকিট পাকা করতে মরিয়া যশ ধুল (Yash Dhull) ও কুপার কনোলির (Cooper Connolly) দল।  
 

Sudip Paul | Published : Feb 2, 2022 2:31 AM IST

বুধববার অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ ২০২২ (ICC U19 World Cup 2022) -এর মেগা সেমি ফাইনাল। অ্যান্টিগাতে মুখোমুখি ভারত ও অস্ট্রেলিয়া (India vs Australia)। চলতি বিশ্বকাপে দুই গলই দুরন্ত ফর্মে রয়েছে। গ্রুপ পর্বে একটি ও ম্য়াচ হেরে কোয়ার্টার ফাইনালে পৌছয়া দুই দল। শেষ আটের লড়াই পাকিস্তানকে ১১৯ রানে শেষ চারের টিকিট পাকা করে ব্যাগি গ্রিনরা। অপরদিকে, কোয়ার্টার ফাইনালে গতবরা অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপের ফাইনাল হারের বদলা নিয়ে বাংলাদেশকে ৫ উইকেটে হারিয়ে সেমি ফাইনালে (Semi Final) পৌছায় জুনিয়র টিম ইন্ডিয়া (Team India)। বুধবার মহারণের আগে প্রস্তুত  দুই শিবির। আজ ফাইনালের ওঠার লড়াইয়ে একে অপরকে এক ইঞ্চিও জমি ছাড়তে নারাজ যশ ধুল (Yash Dhull) ও কুপার কনোলির (Cooper Connolly) দল। 

স্পিন অস্ত্রেই অজি বধের ছক-
বিশ্বকাপ শুরুর আগে এই অস্ট্রেলিয়া দলের সঙ্গে প্রস্তুতি ম্য়াচ খেলেছিল ভারতীয় ক্রিকেট দল। সেই ম্য়াচে ব্যাগি  গ্রিনদের হারিয়েছিন মেন ইন ব্লুরা। ব্য়াট হাতে অনবদ্য শতরান করেছিলেন হরনুর সিং। বল হাতে ৪ উইকেট নিয়েছিলেন বাংলার রবি কুমার। তবে প্রস্তুতি ম্য়াচের আবহ আর বিশ্বকাপের সেমি ফাইনালের আবহ যে পুরোপুরি আলাদা তা ভালো করেই জানেন ভারতের ছোটরা। তাই অনুশীলনে কোনও খামতি রাখেন ভারতীয় ক্রিকেট দল। বড় ম্য়াচের আগে দলের আত্মবিশ্বাস বাড়াতে আলাদা করে পেপ টক দিয়েছেন ভিভিএস লক্ষ্মণ। কীভাবে বড় ম্য়াচে নিজেকে মানসিক  দিক থেকে শক্তিশালী রাখতে হয় তা যশ ধুলদের জানিয়েথেন ভিভিএস। অস্ট্রেলিয়া বধের ছকও ইতিমধ্যেই গড়ে ফেলেছে টিম ইন্ডিয়া। অ্যান্টিগার উইকেট বিশ্বকাপে বরাবর বোলারদের সাহায্য করে এসেছে। স্পিনও ভালো ধরছে এই উইকেট। তাই ব্য়াট হাতে যেমন পার্টনাপশিপ গড়ে নির্দিষ্টি লক্ষ্য পৌছনোর ছক কষেছে ভারত, তেমনই বল হাতে স্পিনের ছোবলেই অস্ট্রেলিয়াকে মাত দেওয়ার ছক প্রস্ততু করা হয়েছে। কারণ বিশ্বকাপে অস্ট্রেলিয়া দলের ভিডিও দেখে এটুকু বুঝতে পেরেছে ভারতীয় দল পেস অ্যাটাকে খুব একটি সমস্যায় না পড়লেও স্পিনের সামনে একটিু নড়বড়ে দেখিয়েছে অজি ব্যাটসম্যানদের। তাই আজেকর বড় ভিকি ওস্তাওয়াল ও কৌশল তাম্বেদের যে বাড়তি দায়িত্ব নিতে হবে তা নতুন করে লবলার অপেক্ষা রাখে না। সব মিলিয়ে মেগা ম্যাচে নামার আগে প্রস্তুত ভারতীয় দল। 

আত্মবিশ্বাসী অজি ব্রিগেড-
প্রস্তুতি ম্য়াচে ভারতের বিরুদ্ধে হারলেও গোটা প্রতিযোগিতায় অপ্রতিরোধ্য গতিতে এগিয়ে সেমি ফাইনালে পৌছেছে অস্ট্রেলিয়া। ভারতের বিরুদ্ধে নামার আগে টোটাল টিম গেমের উপর জোর দিচ্ছেন কুপার কনোলির দল। ব্য়াট হাতে কেলাওয়ে, উইলি, মিলা, কনোলির দুরন্ত ফর্ম যেমন ভরসা দিচ্ছে অজি টিম ম্যানেজমেন্টকে, অপরদিকে, বল হাতে হুইটনে, নিসবেত, সেলজনম্যান, সিনফিল্ডরা বিপক্ষের ব্যাটিংয়ে ধস নামাতে পটু। অ্যান্টিগার উইকেট স্পিন সহায়ক হওয়ায় গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারেন সব্যসাচী স্পিনার নিভেথন রাধাকৃষ্ণণ  সব মিলিয়ে ভারতের বিরুদ্ধে সেমি ফাইনালে নামার আগে আত্মবিশ্বাস অজি ব্রিগেড।

ম্য়াচ প্রেডিকশন-
বিশ্বকাপের সেমি ফাইনালের মত ম্য়াচে প্রেডিকশন করা খুবই কঠিন। দুই দলেরই ব্যাটিং লাইনআপ যথেষ্ট শক্তিশালী। পেস বোলিং অ্য়টাকের শক্তিতেও খুব একটা তারতম্য নেই। কিন্তু দুই দলের স্পিন অ্যাটাকেপ বিচার করে ভারতীয় দলকে একটু এগিয়ে রাখছেন ক্রিকেট বিশেষজ্ঞরা। কারণ অ্যান্টিগার উইকেট পার্থক্য গড়ে দিতে পারেন ভিকি ওস্তাওয়াল, কৌশল তাম্বেরা। 

Read more Articles on
Share this article
click me!