Virat Vs Rohit: কোথাকার জল কোথায় গড়ালো, সত্যিই কি বিরাট-রোহিতের মধ্যে চলছে ঠান্ডা লড়াই


বিরাট কোহলি (Virat Kohli) এবং রোহিত শর্মার (Rohit Sharma) মধ্যে দ্বন্দ্বের জল্পনা অনেকদিনের। তবে এবার কি সত্যিই তা প্রকাশ্যে চলে এল? 

amartya lahiri | Published : Dec 14, 2021 4:48 PM IST

বিরাট কোহলি (Virat Kohli) এবং রোহিত শর্মা (Rohit Sharma) - আধুনিক ক্রিকেটের দুই অন্যতম সেরা ব্যাটার। ভারত সৌভাগ্যবান, একসঙ্গে এমন দুই ব্যাটারকে পেয়েছে। তাঁরা দুজন একে অপরের সঙ্গে খেলতে স্বচ্ছন্দ নন, দুজনের ইগোর লড়াই রয়েছে - এমন একটা মত গত কয়েক বছর ধরেই ভারতীয় ক্রিকেট মহলে চালু আছে। তবে, তার বেশিরভাগটাই  সংবাদমাধ্যম এবং তাঁদের ফ্যানদের জল্পনা। দুই ক্রিকেটার কখনই প্রকাশ্যে কোনও বিতর্কিত মন্তব্য করেননি, বরং, সবসময় একে অপরের প্রশংসাই করতে দেখা গিয়েছে। তাহলে এবার কী হল?

রোহিত ভারতীয় দলে সুযোগ পেয়েছিলেন ২০০৭ সালে। তার পরের বছরই অভিষেক হয়েছিল বিরাটের। ফলে, একে অপরকে তাঁরা চেনেন, একসঙ্গে খেলছেন এক দশকেরও বেশি সময় ধরে। একের পর এক রেকর্ড গড়েছেন, ভেঙেছেন - দুজনেই। এরমধ্যেই তুলনা শুরু হয়েছে দুজনেইর অধিনায়কত্বের। বিরাট অধিনায়ক হিসাবে টেস্ট এবং সীমিত ওভারের দ্বিপাক্ষিক সিরিজে সফল হলেও, আইসিসি টুর্নামেন্টে একেবারে ব্যর্থ। আইপিএল-এও কিছু করে দেখাতে পারেননি। অন্যদিকে, রোহিত শর্মা অস্থায়ী অধিনায়ক হিসাবে এশিয়া কাপ জিতেছেন, আইপিএল জিতেছেন ৫ বার। 

২০২১ সালের টি২০ বিশ্বকাপের ঠিক আগে বিরাট কোহলি জানিয়েছিলেন ওয়ার্কলোড ম্য়ানেজমেন্টের জন্য তিনি সংক্ষিপ্ততম ফর্ম্যাটের ক্রিকেটের ভারতীয় দলের অধিনায়কত্ব ছেড়ে দেবেন। তবে বারবারই বলেছিলেন টেস্ট ও ওয়ানডে ক্রিকেটে তিনিই ক্যাপ্টেন। তারপর পাকিস্তান, নিউজিল্যান্ডের বিরুদ্ধে লজ্জার হার, আর বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকেই ভারতের ছিটকে যাওয়া। সেই সময়ই বোর্ড সূত্রে শোনা গিয়েছিল, বিশ্বকাপের সেমিতে উঠতে না পারলেই সাদা বলের ক্রিকেটের দুই ফর্ম্যাটেই তাঁর অধিনায়কত্ব যাবে। 

বিশ্বকাপের পর ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিরুদ্ধে টি২০ আর টেস্ট সিরিজ ছিল। টি২০-তে কোহলির বদলি পূর্ণ সময়ের অধিনায়ক হিসাবে আনুষ্ঠানিকভাবে রোহিতের নাম ঘোষণা না করা হলেও, তাঁকেই দায়িত্ব দেওয়া হয়। কোহলি টি২০ সিরিজে খেলেননি। রোহিত আবার টেস্ট সিরিজে বিশ্রাম নেন। কোহলি দ্বিতীয় টেস্টে দলে ফিরেছিলেন। এত অবধি অসুবিধা ছিল না। কিন্তু, তারপরের ঘটনাক্রমই দীর্ঘ দিনের জল্পনায় কিছু সত্যির কংক্রিট যোগ করেছে। 

দক্ষিণ আফ্রিকা সফরের জন্য টেস্ট দলে আজিঙ্কা রাহানের বদলে রোহিত শর্মাকে দলের সহ-অধিনায়ক নির্বাচিত করা হয়। এতে কোনো বিতর্ক নেই, রাহানের যা ফর্ম চলছে, তাতে দলে সুযোগ পাওয়াই সমস্যার। কিন্তু, এর কিছুক্ষণের মধ্য়েই আরও এক টুইটে বিসিসিআই জানায়, এখন থেকে বিরাট কোহলির বদলে রোহিত শর্মাই টি২০ এবং ওডিআই-তে ভারতের নেতৃত্ব দেবেন। আর এরপর থেকেই শুরু হয়েছে বিতর্ক।

রোহিত বিসিসিআই টিভিতে এক সাক্ষাতকারে পূর্বসূরী সম্পর্কে মিস্টি মিস্টি কথা বলেছেন। কিন্তু, বিরাট শিবির একেবারে নিশ্চুপ। এখনও অবধি একটা কথাও বলেননি কেউ। এরমধ্যে বিতর্কে আরও ইন্ধন দিয়েছে রোহিত শর্মার হ্য়ামস্ট্রিং-এর চোট এবং বিরাটের ওডিআই সিরিজ না খেলতে চাওয়ার জল্পনা। চোটের জন্য রোহিত টেস্ট খেলতে পারবেন না, কিন্তু ওডিআই কেলতে দক্ষিণ আফ্রিকা যাবেন। বিরাট আবার শোনা যাচ্ছে টেস্ট খেলবেন, কিন্তু মেয়ের জন্মদিনের জন্য ওডিআই সিরিজ থেকে ছুটি নেবেন। ভামিকার জন্মদিন অবশ্য তৃতীয় টেস্টের মধ্যে পড়ছে। এর থেকে সকলেরই ধারণা হচ্ছে বিরাট, খেলতে চাইছেন না রোহিতের নেতৃত্বে। আবার রোহিত খেলবেন না বিরাটের নেতৃত্বে। 

মহম্মদ আজহারউদ্দিন বলেছেন, তাদের বিরতি নেওয়ার প্রয়োজনীয়তা সত্যি হলেও, সময়টা খুব খারাপ। গাভাস্কার বলেছেন, এখনই সিদ্ধান্ত নেওয়ার মতো সময় আসেনি। সত্যিই ভারতীয় ক্রিকেটের আধুনিক যুগের সবথেকে বড় দুই ব্যাটারের মধ্যে কোনও সমস্যা হয়েছে, নাকি আমরা অনেক বেশি কিছু ভেবে নিচ্ছি, তার জানার জন্য অপেক্ষা ছাড়া উপায় নেই। ভারতীয় ক্রিকেটে তো বরাবরই গাভাস্কার বনাম কপিল, সৌরভ বনাম রাহুল, ধোনি বনাম যুবির মতো তারকাদের দ্বন্দ্ব চলেছে। সেই তালিকায় কি আরও একটা এপিসোড যোগ হবে?
 

Read more Articles on
Share this article
click me!