ফের ভোলবদল,কটাক্ষের পর এবার বিরাটেরও প্রশংসা করলেন গম্ভীর

  • দিন কয়েক আগেই কোহলি আক্রমণ করেছিলেন গম্ভীর
  • বলেছিলেন নেতা হিসেবে কোহলি কিছুই জিততে পারেনি
  • এবার ফের কোহলির প্রশংসায় পঞ্চমুখ হলেন প্রাক্তন ক্রিকেটার
  • বললেন ফিটনেসের জন্য সব ফর্ম্য়াটের ক্রিকেটে এত সফল বিরাট
     

Sudip Paul | Published : Jun 17, 2020 2:21 PM IST

ধোনির পর কোহলি। ফের নিজের অবস্থান থেকে সরে আসলেন ভারতের প্রাক্তন ওপেনার গৌতম গম্ভীর। এর আগে ধোনির অবসর নিয়ে বিতর্কিত মন্তব্য করেছিলেন গম্ভীর। কীসের ভিত্তিতে ভারতীয় দলে ধোনি ফের সুযোগ পাবেন, তা নিয়ে প্রশ্ন তুলেছিলেন। সম্প্রতি আবার ধোনির ব্যাটংয়ের ভূয়সী প্রশংসা করেন গম্ভীর। বলেন ধোনি যদি অধিনায়ক না হয়ে তিন নম্বরে ব্যাট করতেন তাহলে অনেক রেকর্ড ভাঙতে পারতেন। আর দিন কয়েক আগেই ভারত অধিনায়ক বিরাট কোহলিকেও তীব্র ভাষায় সমালোচনা করেছিলেন গোতি। বলেছিলেন নেতা হিসেবে কিছুই জিততে  পারেননি বিরাট কোহলি। দলের ক্রিকেটারদের সঠিকবাবে বুঝতে পারেন না বলেও কোহলির বিরুদ্ধে অভিযোগ করেছিলেন গম্ভীর। এবার সেই বক্তব্যের তিন দিন যেতে না যেতেই বিরাট কোহলির ভূয়সী প্রশংসা করলেন গৌতম গম্ভীর।

আরও পড়ুনঃভারত-চিন সংঘর্ষ নিয়ে বিতর্কিত ট্যুইট,চাকরি গেল সিএসকে চিকিৎসকের

একদা তার সতীর্থ বিরাট সম্পর্কে গম্ভীর বলেন,'বিরাট সব সময়েই একজন কুশলী ক্রিকেটার। টি-টোয়েন্টি ক্রিকেটে ও সফল হতে পেরেছে দুর্দান্ত ভাবে ফিট থাকার জন্যই। হয়তো ক্রিস গেলের মতো শক্তি বা এ বি ডিভিলিয়ার্স, জাক কালিস, ব্রায়ান লারার মতো নৈপুণ্য ওর নেই। কিন্তু ওর যে গুণ আছে, তা আবার অনেকেরই নেই। বিরাটের সব চেয়ে বড় শক্তি ওর ফিটনেস। সেটাই ও খেলায় কাজে লাগিয়েছে। সে কারণেই ও সফল। আরও গুরুত্বপূর্ণ ব্যাপার হল, উইকেটের মধ্যে বিরাটের দুর্দান্ত দৌড়। যা এই মুহূর্তে অনেকের নেই।'এখানেই থেমে না থেকে কোহলি সম্পর্কে আরও প্রশংসা করেন গম্ভীর। বলেন,'এই মুহূর্তে বিশ্বে খুব কম ক্রিকেটার রয়েছে, যারা প্রতি বলে রান করে স্কোরবোর্ড সচল রাখতে পারে। আর এটা দক্ষতার সঙ্গে করতে পারে বিরাট। এই কারণেই ও অন্যদের চেয়ে আলাদা।’’ গম্ভীরের মতে, স্কোরবোর্ড সচল রাখার ব্যাপারে কোহালি তাঁর সতীর্থ রোহিত শর্মার চেয়েও ধারাবাহিক। প্রাক্তন এই ক্রিকেটারের কথায়, ‍‘‍‘প্রতি বলে রান নিয়ে স্কোরবোর্ড সচল রাখার এই বিরল গুণ সম্ভবত রোহিতের নেই।'

আরও পড়ুনঃগালওয়ানে শহীদ ভারতীয় জওয়ানদের শ্রদ্ধা জ্ঞাপন সচিন,বিরাট,রোহিতদের

আরও পড়ুনঃশহীদ প্রতি শ্রদ্ধা ও চিনা হামলার তীব্র নিন্দা বাইচুং,সুনীল,সাইনাদের

আন্তর্জাতিক ক্রিকেটে বিরাট কোহলি ৮৬ টি টেস্ট, ২৪৮টি ওডিআই, ৮২টি টি-২০ ম্যাচ খেলেছেন। টেস্টে বিরাটের সংগ্রহ ৭২৪০, ওডিআইতে ১১৮৬৭, টি-২০-তে ২৭৯৪। গড় যথাক্রমে ৫৩, ৫৯ ও ৫০। আন্তর্জাতিক ক্রিকেটে বিরাটে সেঞ্চুরির সংখ্যা ৭০। এই পরিসংখ্যানই বলে দিচ্ছে তিন ফর্ম্য়াটের ক্রিকেটের কতটা সফল ভারত অধিনায়ক। আপ বিরাটের ফিটনেস নিয়ে শুধু গম্ভীর নন, প্রশংসা করেছেন বিশ্বের তাবড় তাবড় ক্রিকেটার ও ক্রিকেট বিশেষজ্ঞরা। কিন্তু দিন কয়েক আগেই যাকে তুলোধনা করেছেন, তার কদিনের মাথায় আবার তার ভূয়সী প্রশংসা। ফলে গম্ভীরের একের পর এক মন্তব্যে বেড়েছে চলেছে বিতর্ক। 
 

Share this article
click me!