খারাপ সময় অব্যাহত বিরাট কোহলির, টি২০ ব়্যাঙ্কিংয়ে জায়গা হল না প্রথম দশে

খারাপ সময় অব্য়াহত বিরাট কোহলির (Virat Kohli)। আইসিসি টি২০ (ICC T20 Ranking) ব়্যাঙ্কিংয়ে প্রথম দশের বাইরে চলে গেলেন প্রাক্তন ভারত অধিনায়ক (Former Indian Captain)। ১৫ নম্বর স্থানে রয়েছেন বিরাট কোহলি। 
 

Asianet News Bangla | Published : Mar 2, 2022 3:31 PM IST

গতবছর টি২০ বিশ্বকাপ (T20 World Cup) থেকেই সময়টা একেবারেই ভালো যাচ্ছে না বিরাট কোহলির (Virat Kohli)। একে একে টি২০, একদিনের ক্রিকেট ও টেস্ট ক্রিকেটে অধিনায়কত্ব হারানোর পাশাপাশি ব্য়াট হাতেও নিজের চেনা ছন্দে পুরোপুরি ফিরতে পারছেন না প্রাক্তন ভারত অধিনায়ক  (Former Indian Captain)। প্রায় আড়াই বছর হয়ে গেল বিরাট কোহলির ব্য়াটে নেই কোনও আন্তর্জাতিক সেঞ্চুরি। ব্য়াট হাতে রানের খরার ফলে তিন ধরনের ক্রিকেটেই আইসিসির (ICC)ব্যাটসম্যানদের তালিকায় পদস্খলন হয়েছে বিরাট কোহলির। টেস্ট ক্রিকেট, একদিনের  ক্রিকেট ও টি২০ ক্রিকেটে শীর্ষ স্থান আগেই হারিয়েছিলেন বিরাট। কিন্তু এবার টি২০ ব়্যাঙ্কিংয়ের প্রথম দশের বাইরে (Out Of Top 10) চলে গেলেন বিরাট কোহলি। শেষ কবে আইসিসির যে কোনও ধরনের ক্রিকেটে ব্যাটসম্য়ানদের ক্রম তালিকায় বিরাট কোহলিকে প্রথম ১০-এর নীচে দেখা গেছে তা মনে করে কঠিন।

সদ্য যে আইসিসির ব়্যাঙ্কিং প্রকাশিত হয়েছে তাতে প্রথম দশে নেই বিরাট কোহলির নাম। শুধু তাই নয় বিরাটের জায়গা হয়েছে ১৫ নম্বর স্থানে। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে টি২০ সিরিজেও ১০ নম্বর স্থানে ছিলেন বিরাট কোহলি। একটি অর্ধশতরান করে রানে ফেরারর ইঙ্গিতও দিয়েছিলেন। কিন্তু ক্যারেবিয়ানদের বিরুদ্ধে শেষ টি২০ ম্য়াচে খেলেননি প্রাক্তন ভারত অধিনায়ক। তারপর শ্রীলঙ্কার বিরুদ্ধে টি২০ সিরিজ থেকে বিশ্রাম নিয়েছেন বিরাট কোহলি। যার ফলেই অন্য়ান্য ব্যাটসম্য়ানদের বিরাটকে পেছনে ফেলতে আরো সুবিধা হয়েছে। বিরাট ছেখানে আইসিসি টি২০ ব়্যাঙ্কিংয়ে ব্যাটসম্য়ানদের তালিকায় ১৫ নম্বর স্থানে রয়েছে, ৮০৫ পয়েন্ট নিয়ে শীর্ষ রয়েছেন বাবর আজম। প্রথন দশে রয়েছেন শুধু একজন ভারতীয়। ১০ নম্বরে রয়েছেন কেএল রাহুল। ভারত অধিনায়ক রোহিত শর্মা রয়েছেন ১৩ নম্বর স্থানে। তবে টি২০ ব়্যাঙ্কিংয়ে বড় লাফ দিয়েছেন শ্রেয়স আইয়র। শ্রীলঙ্কার বিরুদ্ধে টি২০ সিরিজে পরপর তিনটি অর্ধশতরান করে অনবদ্য ব্য়াটিং করেছেন শ্রেয়স আইয়র। সিরিজে মোট ২০৪ রান করেছেন। এর ফলে  ২৭ ধাপ উঠে এসেছেন। এখন তিনি ১৮ নম্বরে।

আরও পড়ুনঃবিশ্বকাপের পরেই কি ক্রিকেটকে বিদায় জানাবেন মিতালি রাজ, ভারত অধিনায়কের মন্তব্যে জোর জল্পনা

আরও পড়ুনঃআইসিসি মহিলা বিশ্বকাপ সম্পর্কে ১০টি অজানা তথ্য, যা জানতেই হবে আপনাকে

পাশাপাশি টেস্ট ব়্যাঙ্কিংয়ে শীর্ষে রয়েছেন মার্নাস লাবুশানে। টেস্ট ব়্যাঙ্কিংয়ে প্রথম দশে রয়েছেন ২ জন ভারতীয় ব্যাটসম্যান। ৬ নম্বরে রয়েছেন রয়েছেন রোহিত শর্মা ও ৭ নম্বরে রয়েছেন বিরাট কোহলি। একদিনের ক্রিকেটেও শীর্ষ স্থান ধরে রেখেছেন পাকিস্তান অধিনায়ক বাবর আজম। একদিনের ব্যাটসম্যানদের ব়্যাঙ্কিংয়ে দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছেন বিরাট কোহলি ও রোহিত শর্মা। প্রসঙ্গত, ৪ তারিখ থেকে মোহালিতে শুরু হতে চলেছে ভারত বনাম শ্রীলঙ্কা টেস্ট সিরিজ। এই ম্য়াচ বিরাট কোহলির শততম টেস্ট। শততম টেস্টে কোহোলির ব্য়াটে 'বিরাট' সেঞ্চুরি দেখার অপেক্ষায় ক্রিকেট প্রেমিরা।

Read more Articles on
Share this article
click me!