তরুণ প্রতিভাদের উৎসাহ দানে ধোনি ও সৌরভের অধিনায়কত্বে অনেক মিল রয়ছে, মনে করেন জাহির খান

  • ধোনি এবং সৌরভের নেতৃত্বের তুলনামূলক আলোচনা করলেন জাহির খান
  • দুজনেই তরুণ ক্রিকেটারদের উদ্বুদ্ধ করার ব্যাপারে দুজনেই পারদর্শী, জানালেন জাহির
  • সৌরভ যেভাবে তরুণ ক্রিকেটারদের নিয়ে একটি দল দাঁড় করিয়েছিলেন তার প্রশংসা করলেন তিনি
  • তিনটে ফরম্যাটেই ভারতকে সাফল্য এনে দিয়েছেন ধোনি, বললেন জাহির
     

Reetabrata Deb | Published : Apr 16, 2020 3:12 PM IST

ভারতীয় দলে আজ পর্যন্ত যে কজন পেসার উল্লেখযোগ্য ভূমিকা পালন করেছেন তার মধ্যে জাহির খানের নামটা প্রথম সারিতেই থাকবে। সেই জাহির খান এখন মুখ খুললেন তার প্রাক্তন অধিনায়কদের নিয়ে। সঞ্চালক গৌরব কাপুরের সাথে একটি ইউটিউব শো তে ভারতের সবচেয়ে সফল অধিনায়কদের নিয়ে গল্প করেন জাহির খান। সৌরভ গাঙ্গুলি এবং মহেন্দ্র সিং ধোনির অধিনায়কত্বর মধ্যে একটি মিল খুঁজে পান তারকা পেসার। তার মতে সৌরভ এবং ধোনি দুজনেই তরুণ প্রতিভাদের উৎসাহ দানের ক্ষেত্রে দুজনেই সমান পারদর্শী। অধিনায়ক থাকাকালীন দুজনেই বরাবর তরুণ ক্রিকেটারদের উৎসাহ দিয়ে এসেছেন। 
আরও পড়ুনঃআত্মবিশ্বাস ফিরলেই ভয়ংকর হয়ে উঠবেন পন্থ, মনে করছেন সামি

জাহির খান মনে করেন ভারতের অধিনায়কত্বের ব্যাটন একজন যোগ্য অধিনায়ক থেকে অপর যোগ্য অধিনায়কের হাতে চলে এসেছে একটি নির্দিষ্ট সময়ের ব্যবধান অন্তর অন্তর। সৌরভ এবং ধোনি সেই প্রণালীরই একটি অংশ। জাহির যখন নিজে তরুণ অবস্থায় ভারতীয় দলে এসেছিলেন তখন তার এবং দলের বাকি তরুণ ক্রিকেটারদের কেরিয়ারের বিকাশে অধিনায়ক সৌরভের ভূমিকার কথা উল্লেখ করেছেন তিনি। ধোনি অধিনায়ক থাকার সময় তিনিও যে দলের তরুণ ক্রিকেটারদের সবসময় ভরসা জুগিয়েছেন তা স্বীকার করেছেন জাহির। 
আরও পড়ুনঃবিরাট কোহলিকে আউট করার উপায় বললেন শোয়েব আখতার
আরও পড়ুনঃটেনিস কোর্টে ফেরার অপেক্ষায় সানিয়া মির্জা, লকডাউনে হাঁপিয়ে উঠেছেন টেনিস সুন্দরী
ধোনি এবং সৌরভ দুজনেই লম্বা সময় অবধি ভারতের অধিনায়কত্বের ব্যাটিং সামলেছেন। সৌরভ গাঙ্গুলিকে মনে করা হয় আধুনিক ভারতীয় ক্রিকেট দলের রূপকার। এই যে আজ ভারতীয় দল বিশ্বের অন্যতম সেরা ক্রিকেট দল হয়ে উঠেছে, সেই যাত্রার শুরুটা ভারতীয় ক্রিকেট দল সৌরভ গাঙ্গুলির অধিনায়কত্বের হাত ধরেই করেছিল বলেই মনে করেন জাক। ধোনি সম্পর্কে তিনি বলেছেন ধোনি সেই ভারতীয় দলকে সাফল্যের শিখরে পৌঁছে দিয়েছেন। কোনও সাফল্যই ভারতীয় দলের অধরা ছিল না ধোনির অধিনায়কত্বে। দুই অধিনায়কেরই ভারতীয় ক্রিকেটে অসীম গুরুত্বপূর্ণ ভূমিকা আছে বলে মনে করেন তিনি।

Share this article
click me!