মহিষাসুরমর্দিনী হলেন মা কাত্যায়নী, মায়ের এই নাম কীভাবে হল জেনে নিন

মহর্ষি কাত্যায়ন ভগবতী পরম্বার কঠোর তপস্যা করেছিলেন। ফলে আশ্বিন মাসের কৃষ্ণপক্ষের চতুর্থীতে তিনি কন্যা লাভ করেন। মহর্ষি কাত্যায়নের ঘরে জন্ম নেওয়ার কারণে মায়ের এই রূপের নাম হয় কাত্যায়নী। মা ঋষি কাত্যায়নের কাছে লালন-পালন করেছিলেন।
 

deblina dey | Published : Sep 11, 2022 6:11 AM IST

ভারতে, মা শক্তির উপাসনার উত্সব, নবরাত্রি খুব আড়ম্বরে পালিত হয়। এ সময় মা দুর্গার ৯টি রূপের পূজা করা হয়। ভক্তরা যদি এই দিনগুলি আন্তরিক চিত্তে মায়ের আরাধনা করেন, তাহলে মা তাদের সমস্ত বাধা-বিপত্তি দূর করে দেন। নবরাত্রির ষষ্ঠ দিনে মা কাত্যায়নীর পূজা করা হয়। মায়ের এই রূপ শান্ত এবং হৃদয়কে সুখ দেয়। মা কাত্যায়নীর কৃপায় ভক্তদের সমস্ত শুভকাজ সম্পন্ন হয়, সেই সাথে রোগ, শোক, ভয় সবই নাশ হয়। 

মহর্ষি কাত্যায়ন কঠোর তপস্যা করেছিলেন
পৌরাণিক কাহিনী অনুসারে, মহর্ষি কাত্যায়ন ভগবতী পরম্বার কঠোর তপস্যা করেছিলেন। ফলে আশ্বিন মাসের কৃষ্ণপক্ষের চতুর্থীতে তিনি কন্যা লাভ করেন। মহর্ষি কাত্যায়নের ঘরে জন্ম নেওয়ার কারণে মায়ের এই রূপের নাম হয় কাত্যায়নী। মা ঋষি কাত্যায়নের কাছে লালন-পালন করেছিলেন।

মা মহিষাসুরকে বধ করেন
মায়ের জন্মের পর ঋষি কাত্যায়নও তাঁর কন্যা মা দুর্গার পুজো করেছিলেন ৩ দিন। অসুর মহিষাসুরের অত্যাচারের কারণে মা কাত্যায়নী তাকে হত্যা করে দেবতাদের মুক্ত করেন। তাদের চেহারা উজ্জ্বল এবং দীপ্তিময়। তাদের চারটি বাহু আছে। ডান দিকের উপরের হাতটি অভয়া মুদ্রায় এবং নীচের হাতটি ভারা মুদ্রায় থাকে। মায়ের উপরের বাম হাতে একটি তলোয়ার এবং নীচের হাতে একটি পদ্মফুল শোভিত।

আরও পড়ুন- তিন জগতে ত্রাস সৃষ্টিকারী মহিষাসুর-কে রুখতে মর্তে অবতারণ করেছিলেন মা চন্দ্রঘন্টা

আরও পড়ুন- পিতৃপক্ষ কবে থেকে শুরু হচ্ছে, এই সময় ভুলেও এই কাজগুলি করবেন না, জেনে নিন প্রতিকার

আরও পড়ুন- দেবী দুর্গার মাটির মূর্তি অসম্পূর্ণ থেকে যায় এই তিনটে গুরুত্বপূর্ণ উপাদান ছাড়া, জেনে নিন

ভগবান রাম ও শ্রী কৃষ্ণও পূজা করেছিলেন
এটা বিশ্বাস করা হয় যে মা কাত্যায়নীর আরাধনা করলে একজন ব্যক্তি তার ইন্দ্রিয় নিয়ন্ত্রণ করতে পারেন। মা কাত্যায়নীও ভগবান রাম ও শ্রী কৃষ্ণের পূজা করেছিলেন। এটা বিশ্বাস করা হয় যে গোপীরা দেবী কৃষ্ণকে তাদের স্বামী হিসাবে পেতে দেবী দুর্গার এই রূপের পূজা করেছিলেন। 

Read more Articles on
Share this article
click me!