Durga Puja 2021: নবমীতে ঐতিহ্য মেনে কুমারী পুজো মুদিয়ালিতে, এবার পালকিতে রাজকীয় যাত্রাও

প্রতিবারের ঐতিহ্য এবং রীতিকে বজায় রেখে মুদিয়ালি ক্লাব নবমীর সকালে তাদের কুমারী পূজো আয়োজন করেছে। এবং সব করোনা বিধিনিষেধ মেনেই এই কুমারী পুজো হচ্ছে।

Asianet News Bangla | Published : Oct 14, 2021 8:05 AM IST / Updated: Oct 14 2021, 01:39 PM IST

নবমীর (Navami Morning)সকাল থেকেই কুমারী পুজো ( Kumari  Puja) শুরু মুদিয়ালীতে।  প্রতিবারের ঐতিহ্য এবং রীতিকে বজায় রেখে মুদিয়ালি ক্লাব (Mudiali Club ) নবমীর সকালে তাদের কুমারী পূজো আয়োজন করেছে। এবং সব করোনা বিধিনিষেধ মেনেই এই কুমারী পুজো হচ্ছে।

আরও পড়ুন, Durga Puja: সাময়িক বন্ধ শ্রীভূমি, তবুও আশা নিয়ে নবমীর সকালে 'বুর্জ খলিফা' দেখতে লম্বা লাইন

মুদিয়ালী ক্লাবে এবার অভিনব পালকি যাত্রা। আজ্ঞে হ্যাঁ প্রতি বছর ঐতিহ্য এবং রীতিকে বজায় রেখে মুদিয়ালি ক্লাবে কুমারী পূজো আয়োজন করা হয়। পুজো শেষে তাঁকে কোলে করে নিয়ে যাওয়া হয়। তবে এবার একেবারেই অন্য আঙ্গিকে নিয়ে যাওয়া হয়েছে। এবছর কোলে করে নয়, আস্ত পালকিতে করে কুমারীকে নিয়ে যাওয়া হয়েছে। রজনীগন্ধা ফুলে সাজানো হয়েছে এবং দুপাশে দুই পালকি চালক। যেনও পুরোনো কলকাতাকে ফিরিয়ে এনেছে  মুদিয়ালী ক্লাব। প্রসঙ্গত, এবার ৮৭ বছরে পদাপর্ণ করল মুদিয়ালি ক্লাব। চলতি বছরে তাঁদের থিম হল পুজোর জন্য পুজো। মুদিয়ালির মন্ডপে দেখা যাচ্ছে রাজস্থানী শিল্পকলা। 

"

আরও পড়ুন, Petrol-Diesel Price: নবমীতে ফের দাম বাড়ল পেট্রোল-ডিজেলের, পুজোয় নাভিশ্বাস ওঠার জোগাড় বাঙালির

উল্লেখ্য, চলতি বছরের দক্ষিণ কলকাতার মধ্যে অন্যতম পুজো হচ্ছে মুদিয়ালি ক্লাব। ১৯৮৮,১৯৯০,১৯৯২,১৯৯৪ সালে সেরা পুজার  স্বীকৃতি হিসেবে শারদ সম্মান  পেয়েছে।২০০৫ সালে এটি উড়িষ্যার মুক্তেশ্বর মন্দির  তৈরি করেছিল যা মনে রাখার মতো। তবে এবারও তাক লাগানো আলপনা আর প্যান্ডেলে মন টানবে। এদিকে দেখতে দেখতে কোভিড বিধি মেনেই পুজো গড়াল নবমীতে। রাত পেরোলেই বিষাদের সুর। উমা মা চলে যাবেন ভক্তদের কাঁদিয়ে। বিসর্জনে বিদায় জানিয়ে আসছে বছরের জন্য আবার  আহ্বান জানাবে সবাই। তবে পুজো নিয়ে বিশেষ বার্তা দিয়েছেন ফিরহাদ হাকিম। তিনি বলেছেন,  'বড় পুজো গুলি থাকছে। এনিয়ে তাড়াহুড়ো করবেন না। আবহাওয়ার সতর্কবার্তা আসছিল যে, এই বৃষ্টি এসে গেল। সেসব শুনেই মানুষ প্যান্ডেলের দিকে ছুটছে। দর্শনার্থীদের বলব ধীরেসুস্থে আসুন । আরাম করে ঠাকুর দেখুন।'

আরও দেখুন, বিরিয়ানি থেকে তন্দুরি, রইল কলকাতার সেরা খাবারের ঠিকানার হদিশ  

আরও দেখুন, কলকাতার কাছেই সেরা ৫ ঘুরতে যাওয়ার জায়গা, থাকল ছবি সহ ঠিকানা  

আরও দেখুন, মাছ ধরতে ভালবাসেন, বেরিয়ে পড়ুন কলকাতার কাছেই এই ঠিকানায়  

আরও পড়ুন, ভাইরাসের ভয় নেই তেমন এখানে, ঘুরে আসুন ভুটানে  

 

Share this article
click me!