বিদেশের মাটিতে দুর্গাপুজো, নিউ ইয়র্ক সিটির বাঙালিদের পাশে মেয়র এরিক অ্যাডামস

এই বছর নিউইয়র্কের মেয়র এরিক অ্যাডামস রবিবার শহরের বাঙালি সম্প্রদায়ের দুর্গা পূজা উদযাপনে যোগ দেন। কালো স্যুট পরিহিত মেয়রকে পাশে পেয়ে স্বভাবতই খুশি প্রবাসী ভারতীয়রা। অ্যাডামের সাথে যোগ দিয়েছিলেন নিউইয়র্ক সিটির আন্তর্জাতিক বিষয়ক ডেপুটি কমিশনার দিলীপ চৌহান।

Parna Sengupta | Published : Oct 5, 2022 8:25 AM IST

দুর্গা পুজো এখন বিশ্বজনীন। তাই অনেক আগে থেকেই সেই বার্তা পৌঁছে যায় মর্তলোকে। সেখান থেকে ছড়িয়ে পড়ে দেশে বিদেশে। বেশ কয়েক বছর ধরেই বিদেশের মাটিতে নজরকাড়া দুর্গাপুজোর ছবি দেখা যায়। দেশের মতোই প্রবাসী বাঙালি তথা ভারতীয়রা অচেনা মাটিতে মেতে ওঠেন মায়ের আরাধনায়। মার্কিন যুক্তরাষ্ট্রের একাধিক জায়গায় দুর্গাপুজোর আয়োজন করা হয় সাড়ম্বরে। 

এই বছর নিউইয়র্কের মেয়র এরিক অ্যাডামস রবিবার শহরের বাঙালি সম্প্রদায়ের দুর্গা পূজা উদযাপনে যোগ দেন। কালো স্যুট পরিহিত মেয়রকে পাশে পেয়ে স্বভাবতই খুশি প্রবাসী ভারতীয়রা। অ্যাডামের সাথে যোগ দিয়েছিলেন নিউইয়র্ক সিটির আন্তর্জাতিক বিষয়ক ডেপুটি কমিশনার দিলীপ চৌহান।

অ্যাডামস বলেন, মন্দের ওপর ভালোর জয়ের উৎসবের বার্তা দেয় দুর্গাপুজো। তাই বিশ্বের এই কঠিন সময়ে দুর্গাপুজোর আলাদা প্রাসঙ্গিকতা রয়েছে। তাঁর টুইটার অ্যাকাউন্টে কয়েকটি ছবি শেয়ার করে তিনি লিখেছেন, "দুর্গা পূজা মন্দের উপর ভালোর জয় উদযাপন করে। এই চ্যালেঞ্জিং সময়ে আমরা সবাই সেই উৎসবে অংশ নিতে পারি। আজ রাতে কুইন্সে আমাদের শহরের বাঙালি সম্প্রদায়ের সাথে যোগদান করা আনন্দ এবং সম্মানের।"

গত মাসে, অ্যাডামস শহরের ফ্লাশিং-এ উত্তর আমেরিকার হিন্দু মন্দির সোসাইটিতে গণেশ রথযাত্রা উৎসবে যোগ দিয়েছিলেন। টুইটকরে তিনি লিখেছিলেন “ফ্লাশিং-এ উত্তর আমেরিকার হিন্দু মন্দির সোসাইটির গ্র্যান্ড গণেশ রথযাত্রার অংশ হওয়ার মতো একটি দুর্দান্ত অভিজ্ঞতা লাভ সম্মানের। বৈচিত্র্যই আমাদের শক্তি। গণেশ টেম্পলস্ট্রিট"।

দুর্গাপূজা, ভারতের অন্যতম তাৎপর্যপূর্ণ উৎসব, জাঁকজমক ও উদ্দীপনার সাথে উদযাপিত হয়। দুর্গাপূজা পশ্চিমবঙ্গের একটি প্রধান উৎসব, যদিও এটি দেশের অন্যান্য অঞ্চলেও পালন করা হয়। প্রতি বছর আশ্বিন মাসের শুক্লপক্ষের প্রতিপদ তিথি থেকে পালিত হয় শারদীয়া নবরাত্রি। দশমী তিথিতে দেবী দুর্গা প্রতিমা বিসর্জনের মাধ্যমে শেষ হয়। শারদীয়ার নবরাত্রির ১০ তম দিনটি বিজয়াদশমী হিসাবে পালিত হয়। এবছর নবরাত্রি পালিত হচ্ছে ২৬ সেপ্টেম্বর থেকে ৫ অক্টোবর পর্যন্ত। আজ হল দশেরা। নবরাত্রিরের শেষ দিন দশেরা উদযাপিত হয়। শ্রী রাম ও রাবণের পৌরাণিক কাহিনি অনুসারে, সীতাকে অপহরণ করে লঙ্কা নিয়ে গিয়েছিলেন রাবণ। আজকের এই তিথিতে রাবণকে বধ করেন ভগবান রাম। সে কারণে নবরাত্রিরের শেষ দিন দশেরা পালিত হয়।

৫ অক্টোবর ২০২২-এ দেবী দুর্গা তার বাড়ি কৈলাসে ফিরে যাবেন। মা দুর্গার প্রতিমা বিসর্জন করা হয় আশ্বিন মাসের দশম দিনে অর্থাৎ দশেরার (বিজয়া দশমী) দিনে। 

আরও পড়ুন- জেনে নিন বিজয়া দশমীতে, মায়ের বিসর্জনের সঠিক পদ্ধতি ও নিয়ম

আরও পড়ুন- নিজের ঢাক নিজেই পেটান, নিজেরাই নিজের রুচির প্রশংসা করেন, রইল চার রাশির কথা

আরও পড়ুন- Late Latif তকমা পান এই চার রাশি, সব কাজে দেরি, সময় জ্ঞান খুবই খারাপ হয় এদের

Read more Articles on
Share this article
click me!