‘মা’-এর স্নেহে আচ্ছাদিত কাশী বোস লেনের দুর্গাপুজো, কলকাতায় প্রথম থ্রি ডাইমেনশনাল দৃশ্যের পুজোমণ্ডপ

সম্পূর্ণ পরিবেশবান্ধব সামগ্রী দিয়ে গড়ে উঠছে উত্তর কলকাতার কাশী বোস লেনের দুর্গাপুজোর মণ্ডপ। ইউনেস্কোর সম্মানে আপ্লুত এলাকার সমস্ত মানুষ। 
 

Sahely Sen | Published : Sep 7, 2022 7:13 PM IST

ইউনেস্কোর হেরিটেজ উৎসবের তকমা যেমনভাবে আনন্দ দিয়েছে বাংলার প্রতিটি মানুষ তথা দেশবিদেশের প্রত্যেক বাঙালিকে, তেমনই এই তকমার সম্মান বয়ে নিয়ে চলতে ‘আরও সুন্দর’ কিংবা ‘আরও একটু নিখুঁত’ পুজো মণ্ডপ তৈরিতে এবছর উঠেপড়ে লেগেছেন বাংলার প্রত্যেক দুর্গাপুজো উদ্যোক্তারা। এমনই এক সুপরিচিত এবং স্বনামধন্য ক্লাব কাশী বোস লেন। ২০২২ সালে এসে ৮৫ বছরে পা দিল উত্তর কলকাতার এই কাশী বোস লেনের দুর্গাপুজো। উদ্যোক্তাদের এবছরের থিম ‘মা’। 

এবছর কলকাতার বিশেষ পুজোগুলির মধ্যে কাশী বোস লেন যে অন্যতম সেরা পুজো, তা বলাই বাহুল্য, কারণ, এবছর এই পুজোর ভাবনা ও রূপান্তরকরণে রয়েছে স্বয়ং নারীশক্তি। দুর্গা মণ্ডপ ও দেবী প্রতিমার সম্পূর্ণ পরিকল্পনায় রয়েছেন শিল্পী অদিতি চক্রবর্তী এবং তাঁর সঙ্গে সহযোগিতা করেছেন শিল্পী দীপেন মণ্ডল। মণ্ডপের বাস্তবায়নও করছেন শিল্পী অদিতি। 

সম্পূর্ণ পরিবেশবান্ধব সামগ্রী দিয়ে গড়ে উঠছে কাশী বোস লেনের দুর্গাপুজোর মণ্ডপ, একেবারে বর্জন করা হয়েছে প্ল্যাস্টিক। কলকাতার দুর্গাপুজোয় এই প্রথমবার দেখা যাবে থ্রি ডাইমেনশনাল প্যান্ডেল। সাবেকিয়ানা ছেড়ে থিমের কারুকার্যেই সেজে উঠলেও দেবী দুর্গার অলঙ্করণ থেকে একেবারে বাদ পড়ছে না সাবেকি সাজ। কলকাতার সেরা ২২টা পুজো কমিটির মধ্যে কাশী বোস লেনেও ইউনেস্কোর সার্টিফিকেশন আসায় আনন্দ উদযাপনের সাথে সাথে জোর কদমে চলছে মণ্ডপ তৈরির কাজ। ২২, ২৩ এবং ২৪ সেপ্টেম্বর ইউনেস্কোর আধিকারিকরা মণ্ডপ পরিদর্শন করবেন, সেই নির্দেশমতো ২১ তারিখের আগেই মণ্ডপ ও প্রতিমার কারুকাজ সম্পন্ন করে ফেলার তাগিদ রয়েছে পুজো উদ্যোক্তাদের মধ্যে। সেই প্রস্তুতি শেষ হলেই পরিকল্পিত হতে পারে উদ্বোধনী অনুষ্ঠান।

কাশী বোস লেনের দুর্গাপুজোর মণ্ডপ দর্শনার্থীদের জন্য উন্মোচিত হবে তৃতীয়ার দিন। এবছর এই পুজোর বাজেট প্রায় ৩০ লাখের কাছাকাছি।। কোভিড সতর্কতা মেনে গত ২ বছরের মতোই ব্যবস্থা থাকছে মাস্ক ও স্যানিটাইজারের, মণ্ডপের ভেতর ভিড় এড়ানোর জন্য প্রবেশ ও প্রস্থানের জায়গা যথেষ্ট বড় রাখা হচ্ছে। টানা ২ বছরের মহামারী পেরিয়ে এই বছর দর্শনার্থীরা এই বিখ্যাত ক্লাবের প্যান্ডেলের ভেতরে ঢুকে দুর্গাপ্রতিমা দর্শন করতে পারবেন। তাই শহরে প্রথম থ্রি ডাইমেনশনাল প্যান্ডেল দেখতে দর্শকরাও অপেক্ষা করছেন অধীর আগ্রহে। 

আরও পড়ুন-
এবার আপনার হাতের মুঠোতেও থাকতে পারে আইফোন ১৪, জেনে নিন দাম সহ বিশেষ স্পেসিফিকেশনগুলি
উত্তর-দক্ষিণ দুই বঙ্গেই দুর্গাপুজোর আগে বৃষ্টি, কী বলছে আলিপুর আবহাওয়া দফতর?
আত্মপ্রত্যয়ের স্ফুরণ ছড়িয়ে দিতে চোরবাগান সার্বজনীনের থিম ‘অন্তর্শক্তি’, সম্মান জানাল স্বয়ং ইউনেস্কো

Read more Articles on
Share this article
click me!