Asianet News BanglaAsianet News Bangla

এবার আপনার হাতের মুঠোতেও থাকতে পারে আইফোন ১৪, জেনে নিন দাম সহ বিশেষ স্পেসিফিকেশনগুলি

বাজারে আসতে চলেছে আইফোন ১৪। সম্ভাব্য কয়েকটি বৈশিষ্ট্য আর স্পেসিফিকেশনের সাথে জেনে নিন এর সমস্ত খুঁটিনাটি। 

Apple iPhone 14 Launch Live News Updates today ANBSS
Author
First Published Sep 8, 2022, 12:39 AM IST

আইফোন ১৪ সিরিজে লঞ্চ হতে চলেছে চারটি মডেল। আইফোন ১৪, আইফোন ১৪ প্রো, আইফোন ১৪ ম্যাক্স এবং আইফোন ১৪ প্রো ম্যাক্স- এই ৪টি মডেল লঞ্চ হতে পারে আইফোন ১৪ সিরিজে। জানা গেছে, 'ম্যাক্স' মডেলের পরিবর্তে বাজারে আসতে পারে 'মিনি' ফোন। যদিও এর আগে শোনা গিয়েছিল, আইফোন ১৪ সিরিজে অ্যাপেল কর্তৃপক্ষ আর 'মিনি' ফোন লঞ্চ করবেন না। তবে নতুন করে এই সিরিজেও সংযোজিত হতে পারে আইফোন মিনি মডেল। যদিও এই লঞ্চের কথা আনুষ্ঠানিক ভাবে এখনও কিছু জানা যায়নি। 

আইফোন ১৪ সিরিজের ফোনগুলির সম্ভাব্য কয়েকটি বৈশিষ্ট আর স্পেসিফিকেশন হল,

আইফোন ১৪ সিরিজের প্রো এবং প্রো ম্যাক্স মডেলে বায়োনিক এ ১৬ চিপসেট থাকার সম্ভাবনা রয়েছে। অন্য দুই মডেলে থাকতে পারে বায়োনিক এ ১৫ চিপসেট।


আইফোন ১৪ এবং আইফোন ১৪ প্রো মডেলে ৬.১ ইঞ্চির ডিসপ্লে থাকার সম্ভাবনা আছে। অপরদিকে, আইফোন ১৪ প্লাস এবং আইফোন ১৪ প্রো ম্যাক্স ফোনে ৬.৭ ইঞ্চির ডিসপ্লে থাকতে পারে বলে জানা গেছে।


আইফোন ১৪ সিরিজের চারটি মডেলেই থাকতে পারে ৬ জিবি র‍্যাম। আইফোন ১৩ সিরিজের তুলনায় আইফোন ১৪ সিরিজে আরও উন্নত ব্যাটারি থাকবে বলেও আশা করা হচ্ছে।


আইফোনের আগের নচ ডিজাইন থাকতে পারে স্ট্যান্ডার্ড এবং ম্যাক্স মডেলগুলিতে। আর আইফোন ১৪ প্রো এবং আইফোন ১৪ প্রো ম্যাক্স মডেলে অ্যান্ড্রয়েড ফোনের মতো পান-হোল কাট-আউট থাকতে পারে। সেটিতে রাখা হতে পারে ফ্রন্ট ক্যামেরা সেনসর।


আইফোনের প্রো মডেলটিতে ট্রিপল রেয়ার ক্যামেরা সেনসর থাকতে পারে। সেখানে ৪৮ মেগাপিক্সেলের প্রাইমারি সেনসর থাকার সম্ভাবনা আছে। অন্যান্য মডেলে ডুয়াল রেয়ার ক্যামেরার সেট আপ পাওয়া যেতে পারে।


আইফোন ১৪ সিরিজে আইওএস ১৬ আউট অফ দ্য বক্স-এর সাপোর্ট থাকার কোথাও শোনা গিয়েছে। স্যাটেলাইট কানেকশন থাকতে পারে এই সিরিজের আইফোনগুলিতে। এর ফলে লাভ হবে এটাই যে, সেলুলার কানেকশন না থাকলেও কথা বলতে এবং মেসেজ করতে পারবেন ব্যবহারকারীরা। 


উন্নত মানের ব্যাটারি থাকবে আইফোন ১৪ সিরিজের প্রো মডেলগুলিতে। মাত্র ৩০ মিনিটেই শূন্য থেকে চার্জ পৌঁছে যাবে একেবারে ১০০ শতাংশে।

আইফোন ১৪ সিরিজের ফোনগুলির দাম কত হবে, তা অবশ্য এখনও স্পষ্ট করে  জানা যায়নি। কোরিয়ান ব্লগপোস্ট ম্যাক রিউমারস-এর রিপোর্ট অনুযায়ী অ্যাপল আইফোন ১৪ সিরিজের দাম শুরু হতে পারে ৭৯৯ ডলার থেকে অর্থাৎ ভারতীয় মুদ্রায় অ্যাপলের আইফোন ১৪ সিরিজের দাম শুরু হতে পারে ৬৩,৪০০ টাকা থেকে। যা তুলনায় আইফোন ১৩ সিরিজের চেয়ে এর অনেকটাই বেশি। পাশাপাশি শোনা গিয়েছে যে,  অনলাইন শপিং সংস্থা ফ্লিপকার্ট এবং অ্যামাজন থেকে এগুলি কেনা যাবে।

আরও পড়ুন-
উত্তর-দক্ষিণ দুই বঙ্গেই দুর্গাপুজোর আগে বৃষ্টি, কী বলছে আলিপুর আবহাওয়া দফতর?
বাগুইআটিতে নিহত ছাত্রদের বাড়িতে মন্ত্রী সুজিত বসু ও বিধাননগরের সিপি, তদন্তে নামলেন সিআইডি কর্তারাও 

Follow Us:
Download App:
  • android
  • ios