মাতৃ বন্দনার আগে জেনে নিন অষ্টমাতৃকা উপাখ্যান, কিভাবে সৃষ্টি হয়েছিল মায়ের এই রূপ

ব্রহ্মার থেকে অমরত্বের এই বর পেয়ে দুই ভাই স্বর্গ আক্রমণ করে। বিশাল অসুর বাহিনীর কাছে হেরে গিয়ে স্বর্গ ছাড়তে বাধ্য হলো দেবতারা। এই অবস্থায় দেবতারা হিমালয়ে গিয়ে বৈষ্ণবী-শক্তি মহাদেবীর স্তব শুরু করলেন। 

Web Desk - ANB | Published : Sep 12, 2022 5:10 AM IST / Updated: Sep 12 2022, 10:41 AM IST

অষ্ট মাতৃকা ব্যাপারটি কি সেই নিয়ে খুব স্পষ্ট ধারণা কারোর আছে কি? অনেকে মনে করেন অষ্ট মাতৃকা হল এক অভিনব বাহিনী যার জন্ম দেবীর থেকেই। তথ্যটি পুরোপুরি সঠিক নয়। অষ্টাদশ মহাপুরাণের মধ্যে একটি হল বামনপুরাণ। এই বামনপুরাণ মতে, মহামুনি কশ্যপ ও তার স্ত্রী দনুর ছিল দুই সন্তান, শুম্ভ-নিশুম্ভ। বড় হয়ে দুজনে এক আসনে উপবিষ্ট হন। এরপর তাঁরা দজুজনেই কঠিন তপস্যা করল বহু বছর ধরে। তাদের তপস্যায় সন্তুষ্ট হলেন সৃষ্টিকর্তা ব্রহ্মা। শুম্ভ-নিশুম্ভ-কে তিনি দর্শণ দিলেও, অমরত্বের বর দিতে রাজি হননি প্রথমে। তখন দুই ভাই বর চায় যে কোনও দেব, মানব, পাখি বা জন্তুর হাতে যেন তাদের মৃত্যু না হয়। সেই মত তাদের মনস্কামনা পূর্ণ করেন তিনি।

ব্রহ্মার থেকে অমরত্বের এই বর পেয়ে দুই ভাই স্বর্গ আক্রমণ করে। বিশাল অসুর বাহিনীর কাছে হেরে গিয়ে স্বর্গ ছাড়তে বাধ্য হলো দেবতারা। এই অবস্থায় দেবতারা হিমালয়ে গিয়ে বৈষ্ণবী-শক্তি মহাদেবীর স্তব শুরু করলেন। দেবী দেবতাগণের সাহায্যে এগিয়ে এলেন এবং যুদ্ধ শুরু হলো। দেবীর হাতে নিজের শ্রেষ্ঠ দুই সৈনিক চন্ড এবং মুন্ড কে নিহত হতে দেখে দৈত্যরাজ শুম্ভ সকল দৈত্যসেনাকে যুদ্ধসজ্জা করতে আদেশ দিয়েছিলেন। সেই বিশালাকার সেনাকে পরাজিত করতে চন্ডিকাকে সাহায্য করেছিলেন অষ্ট মাতৃকা।

আরও পড়ুন- তিন জগতে ত্রাস সৃষ্টিকারী মহিষাসুর-কে রুখতে মর্তে অবতারণ করেছিলেন মা চন্দ্রঘন্টা

আরও পড়ুন- পিতৃপক্ষ কবে থেকে শুরু হচ্ছে, এই সময় ভুলেও এই কাজগুলি করবেন না, জেনে নিন প্রতিকার

আরও পড়ুন- দেবী দুর্গার মাটির মূর্তি অসম্পূর্ণ থেকে যায় এই তিনটে গুরুত্বপূর্ণ উপাদান ছাড়া, জেনে নিন


অসুরদের বিনাশের জন্য যে দেবতারা প্রার্থনা করেছিলেন, তাদের শরীর থেকে নির্গত শক্তি থেকে এই অষ্ট মাতৃকাদের জন্ম। ব্রহ্মর থেকে জন্ম ব্রহ্মনী, শিবের থেকে মাহেশ্বরী, কার্তিকের থেকে কৌমারী, বিষ্ণুর শক্তি বৈষ্ণবী, বরাহমূর্তিধারী বিষ্ণুর শক্তি বারাহী, নরসিংহবতারে বিষ্ণুর শক্তি নারসিংহী এবং ইন্দ্রের শক্তি ঐন্দ্রি।  স্বয়ং দেবী চন্ডিকার থেকে তৈরি হয়েছিলেন চামুন্ডা। বিপুল অসুরসৈন্য আর নিশুম্ভ হত্যার সময় দেবীকে সাহায্য করেন অষ্টমাতৃকা। শুম্ভ বলেন দেবী অন্য দেবীদের শক্তিকে আশ্রয় করে যুদ্ধ করছেন। তাই শুনে চন্ডিকা বললেন "আমি একাই এ জগতে বিরাজিতা, দ্বিতীয় কেউ নেই"। তখন অষ্ট মাতৃকা, চন্ডিকা দেবীর শরীরে বিলীনা হয়ে গেলেন। দেবী একাই যুদ্ধ করে শুম্ভকে হত্যা করেন।

Read more Articles on
Share this article
click me!