দেবতা এক- তাঁকে যেভাবে ইচ্ছে ডাকুন সাড়া দেবে- এমনই থিম নিয়ে হাজির হচ্ছে মেছুয়াবাজার সর্বজনীন

মেছুয়াবাজার সার্বজনীন পুজো কমিটির উদ্য়োক্তাদের কথায়, চলতি বছর তাঁরা হিন্দুধর্মের সব আরাধ্য দেবতার তুলে ধরতে চেয়েছেন। ধর্মের মধ্য়ে কোনও ভেদাভেদ নেই - এই বার্তাই তারা দিয়েছেন। আর সেই কারণেই  মণ্ডপে বিশেষভাবে স্থান পাচ্ছে শিখ, জৈন, বৌদ্ধ ধর্মের প্রতীক।

Saborni Mitra | Published : Sep 9, 2022 1:32 PM IST

দেবী সব। আপনার আরাধ্য দেব বা দেবী  কে তা নিয়ে কোনও দ্বন্দ্ব নয়। যাকে ইচ্ছে মন ভরে ডাকুন। সাড়া অবশ্যই দেবেন। প্রাণের দেবতাই প্রধান- এমনই এক অভিনব থিম নিয়ে উত্তর কলকাতার মেছুয়াবাজার সার্বজনীন পুজো কমিটি তৈরি হচ্ছে। পুজো মণ্ডপের কাজ চলছে জোর কদমে। নেই নিশ্বাস ফেলার সময় নেই। উদ্যোক্তা থেকে শিল্পি এমনকি প্যান্ডাল কর্মীদেরও বিশ্রাম নেওয়ার সময় নেই। হাতে গোনা আর মাত্র কয়েকটি দিন বাকি রয়েছে। তারই মধ্যে পুরো কাজ সারতে হবে । তাই ব্যস্তাত তুঙ্গে। 

মেছুয়াবাজার সার্বজনীন পুজো কমিটির উদ্য়োক্তাদের কথায়, চলতি বছর তাঁরা হিন্দুধর্মের সব আরাধ্য দেবতার তুলে ধরতে চেয়েছেন। ধর্মের মধ্য়ে কোনও ভেদাভেদ নেই - এই বার্তাই তারা দিয়েছেন। আর সেই কারণেই  মণ্ডপে বিশেষভাবে স্থান পাচ্ছে শিখ, জৈন, বৌদ্ধ ধর্মের প্রতীক। হিন্দুদের ৩৩ কোটি দেবতার মধ্যে কোনও ফারাক নেই- ইষ্ট দেবতা সকলেই সময়- এমনই বার্তা দিতে চেয়েছে মেছুয়া বাজার পুজো কমিটি। তাদের থিম 'পরমেশ্বরী'। 

৬৯ বছরে পা রেখেছে মেছুয়া বাজার পুজো কমিটি। তাই এই বিশেষ উদ্যোগ। মঞ্চ সজ্জ ও প্রতিমা তৈরির দায়িত্বে রয়েছেন, দীপঙ্কর দে আর সিদ্ধার্থ বিশ্বাস। তাদের হাত ধরেই হিন্দু অবহে সেজে উঠবে উত্তর কলকাতার এই পুজো মণ্ডপ। উদ্যোক্তাদের কথায় সব মিলিয়ে খরচ হবে প্রায় ১৫-১৬ লক্ষ টাকা। দর্শকরা মুগ্ধ হবেন বলেও আশা করছে পুজো কমিটি। 

ইউনেস্কো সম্মান আর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্যোগ কলকাতার বাকি পুজো উদ্যোক্তাদের মতই মেছুয়াবাজার সার্বজনীনের দুর্গা পুজোকে আলাদা করে দিয়েছে। উদ্যোক্তাদের কথায় এই বছরটা তাঁদের কাছে বিশেষ। শুধু তাদের কাছে নয়, গোটা রাজ্যের বাসিন্দাদের কাছেই বিশেষ। দুর্গাপুজো আরও বড় হবে বলেও আশা করেছেন তাঁরা। দুর্গা পুজো এই রাজ্যের মানুষের কাছে শুধু পুজো নয় উৎসবই। তার ওপর আন্তর্জাতিক সম্মান দর্শকদের আরও উদ্ভুদ্ধ করবে বলেও আশা করেছেন পুজো উদ্যোক্তারা। কমিটির আশা পুজো দেখতে রীতিমত ভিড় হবে। আর সেই কারণে ভিড় সামলাতেই তৈরি রয়েছে তাঁরা। সবরকম ব্যবস্থা নেওয়া হয়েছে বলেও আগাম দর্শকদের আশ্বস্ত করেছেন। 

মূল্যবোধের পুজো দেখতে চাইলে যেতে হবে এখানে, উত্তর কলকাতা দিচ্ছে সাম্যের বার্তা

মানবীর রূপান্তর-মণ্ডপের পরতে পরতে ফুটে উঠবে এই দৃশ্য, দর্শকদের কথা মাথায় রেখেই সাজছে কাঁকুরগাছি যুবকবৃন্দ

পুজোর ফ্যাশান 'ইন্ডিয়ার বিগেস্ট পাপ্পু' ছাপ টিশার্ট, খোলা বাজারে বিক্রি বাড়ছে বলে দাবি তৃণমূলের
 

Read more Articles on
Share this article
click me!