পারিশ্রমিক পাননি মির্জাপুর ৩-এর কলাকুশলীরা, গুরুতর অভিযোগ ফারহান আখতারের বিরুদ্ধে

ফিল্ম স্টুডিও সেটিং অ্যান্ড অ্যালাইড মজদুর ইউনিয়ন (এফএসএসএএমইউ) প্রকাশ্যে এক্সেল এন্টারটেইনমেন্টের বিরুদ্ধে 'মির্জাপুর ৩'-এর প্রোডাকশন ডিজাইন টিমে কাজ করা ৩০০ জন দৈনিক মজুরি কর্মীদের বকেয়া পরিশোধ না করার অভিযোগ করেছে।

Senjuti Dey | Published : Aug 23, 2022 6:17 AM IST / Updated: Aug 23 2022, 12:19 PM IST

ফিল্ম স্টুডিও সেটিং অ্যান্ড অ্যালাইড মজদুর ইউনিয়ন (এফএসএসএএমইউ) প্রকাশ্যে এক্সেল এন্টারটেইনমেন্টের বিরুদ্ধে 'মির্জাপুর ৩'-এর প্রোডাকশন ডিজাইন টিমে কাজ করা ৩০০ জন দৈনিক মজুরি কর্মীদের বকেয়া পরিশোধ না করার অভিযোগ করেছে।ফারহান আখতার এবং রিতেশ সিধওয়ানির এক্সেল এন্টারটেইনমেন্ট গুরুতর সমস্যায় পড়েছে। সোমবার, ফিল্ম স্টুডিও সেটিং অ্যান্ড অ্যালাইড মজদুর ইউনিয়ন (এফএসএসএএমইউ) প্রকাশ্যে এক্সেল এন্টারটেইনমেন্টকে ' মির্জাপুর ৩'-এর প্রোডাকশন ডিজাইন টিমে কাজ করা ৩০০ জন দৈনিক মজুরি কর্মীদের বকেয়া পরিশোধ না করার জন্য অভিযুক্ত করেছে। ইউনিয়ন দাবি করেছে যে প্রোডাকশন হাউসটির প্রায় ২০-২৫ লক্ষ টাকা বকেয়া আছে কারণ তারা ওয়েব সিরিজের সেটগুলিতে কাজ চালিয়ে যাওয়া সত্ত্বেও ২০২২ সালের মে মাস থেকে দৈনিক মজুরি পরিশোধ করেনি।

এফএসএসএএমইউ এক্সেল এন্টারটেইনমেন্টকে অর্থপ্রদান না করার জন্য অভিযুক্ত করে মিডিয়াকে একটি চিঠি প্রকাশ করেছে। মিড-ডে-তে প্রকাশিত প্রতিবেদন অনুসারে, মুম্বাই এবং বেনারসের বেশ কয়েকটি স্টুডিও জুড়ে ওয়েব সিরিজটির শুটিং হওয়ার কারণে শ্রমিকরা তাদের পরিষেবা নিযুক্ত করে গিয়েছে। FSSAMU সংবাদ মাধ্যমের কাছে একটি চিঠি লিখেছে যাতে বলা হয়েছে যে শ্রমিকদের শ্রম আইনের বিধান অনুসারে অনুমোদিত সীমার বাইরে চলে যাওয়া বর্ধিত ঘন্টার জন্য কাজ করতে বাধ্য করা হয়েছে। তারা আরও অভিযোগ করেছে যে তাদের সেটে মানসম্পন্ন খাবার বা পর্যাপ্ত বসার ব্যবস্থা দেওয়া হয় না। FSSAMU-এর সাধারণ সম্পাদক দাবি করেছেন যে তারা এখন পর্যন্ত এক্সেল এন্টারটেইনমেন্টকে ৩টি চিঠি লিখেছেন। তিনি আরও জানান, মে মাস থেকে মির্জাপুর থ্রি সেটে ৩০০ জন দৈনিক মজুরি শ্রমিক কাজ করছেন এবং তাদের ৩ মাসেরও বেশি সময় ধরে বেতন দেওয়া হয়নি । প্রোডাকশন হাউসের তরফ থেকে কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি তবে গণমাধ্যমে চিঠিটি প্রকাশের পরে এক্সেল এন্টারটেইনমেন্টের বিবৃতি জারি করেছে।এক্সেল এন্টারটেইনমেন্ট একটি বিবৃতি জারি করেছে, যেখানে লেখা ছিল, 'ইউনিয়ন দ্বারা উত্থাপিত এই ধরনের অভিযোগ সম্পর্কে আমাদের এই প্রথম সচেতন করা হচ্ছে।

আরও পড়ুনঃ 

সহবাসের পরও চলত অকথ্য শারীরিক অত্যাচার, তাও কেন সলমনকে ছাড়েননি ঐশ্বর্য

মোনালিসা নাকি নম্রতা মাল্লা, বিকিনিতে কাকে বেশি সেক্সি লাগে?

হায়দরাবাদে শুরু হয়ে গিয়েছে অগ্রিম বুকিং, বক্স অফিসে কি প্রথমদিনই বাজিমাত করবে লাইগার?

আমরা আরও জানাতে চাই যে FSSAMU এর থেকে কোনো চিঠি, ই-মেইল বা ফোন কল এক্সেলের কাছে পৌঁছায়নি। এক্সেলের বর্তমানে উৎপাদনের অধীনে সাত থেকে আটটি প্রকল্প রয়েছে এবং এই প্রকল্পগুলির কোনোটিতেই অর্থপ্রদান সংক্রান্ত কোনো সমস্যা নেই। বিগত ২২ বছর ধরে আমরা ব্যবসায় আছি, আমরা কখনই কোন ধরনের অর্থ প্রদানের অভিযোগ পাইনি। এক্সেলের একটি কঠোর অর্থপ্রদান সম্মতি নীতি রয়েছে যেখানে আমরা কোনো ইউনিয়নকে নয়, সরাসরি দৈনিক মজুরি কর্মীদের অর্থ প্রদান করি ।আমরা আমাদের দিক থেকে বিষয়টি তদন্ত করব। আমরা উল্লেখ করতে চাই যে Excel সকল সহযোগীদের সমান সম্মান ও মর্যাদার সাথে আচরণ করার জন্য ইন্ডাস্ট্রিতে একটি দুর্দান্ত খ্যাতি অর্জন করেছে।'

Share this article
click me!