নেতাজি ইন্ডোরে নক্ষত্র সমাবেশ, ২৮-তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের উদ্বোধন করবেন মমতা বন্দ্যোপাধ্যায়

বৃহস্পতিবার ২৮ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের শুভ উদ্ধোধন করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।  দীর্ঘদিনের প্রতীক্ষার পর শুরু হল কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব।২৮ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব চলবে ১৫ থেকে ২২ ডিসেম্বর পর্যন্ত ।

Web Desk - ANB | Published : Dec 15, 2022 8:26 AM IST / Updated: Dec 15 2022, 03:55 PM IST

দীর্ঘদিনের প্রতীক্ষার অবসান হতে চলেছে আর কিছুক্ষণের মধ্যেই। বৃহস্পতিবার ২৮ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের শুভ উদ্ধোধন করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। প্রতিবারের চেয়ে ছবিটা যেন একটু আলাদা। দীর্ঘদিনের প্রতীক্ষার পর শুরু হল কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। চলতি বছর ২৮ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব চলবে ১৫ থেকে ২২ ডিসেম্বর পর্যন্ত । ৭ দিন ধরে এই উৎসব চলবে। চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি। সারা বিশ্বের বিভিন্ন প্রান্তের মানুষ মুখিয়ে থাকেন এই চলচ্চিত্র উৎসবের দিকে।

২৮ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের উদ্ধোধন করছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কলকাতার নেতাজি ইন্ডোর স্টেডিয়াম বিকেল ৪ টে নাগাদ শুভ উদ্বোধন অনুষ্ঠিত হবে। কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে রীতিমতো নক্ষত্র সমাবেশ হতে চলেছে। টলিপাড়ার পাশাপাশি বলিউডের একাধিক তারকার উদ্বোধন অনুষ্ঠানে হাজির থাকবেন। চলতি বছরে কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন নতুন রাজ্যপাল সি ভি আনন্দ বোস। এছাড়া অমিতাভ বচ্চনও মমতা বন্দোপাধ্যায়ের সঙ্গে চলচ্চিত্র উৎসবে উদ্বোধন করবেন।

কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের উদ্ধোধনে সম্মানীয় অতিথি হিসেবে হাজির থাকবেন শাহরুখ খান। বিশেষ অতিথি হিসেবে হাজির ছিলেন সৌরভ গঙ্গোপাধ্যায়। এছাড়াও অনুষ্ঠানে হাজির থাকবেন মহেশ ভাট, আসানসোলের সাংসদ তথা অভিনেতা শত্রুঘ্ন সিনহা, জয়া বচ্চন, অরিজিৎ সিং, কুমার শানু, রানি মুখোপাধ্যায়ের মতো বিশিষ্ট অতিথিরা। চলতি বছর দুবার চলচ্চিত্র উৎসব অনুষ্ঠিত হওয়াতে সকলেই ভীষণ খুশি। বৃহস্পতিবার থেকেই শুরু হয়ে গেল কলকাতার ছবি প্রেমীদের সুখের দিন। তবে এবারের নিয়মে আনা হয়েছে একাধিক রদবদল। এটি এমনই একটা উৎসব যার জন্য গোটা একটা বছর অপেক্ষা করে থাকে সিনেমাপ্রেমীরা। চলতি বছরে চলচ্চিত্র উৎসবের থিম রাখা হয়েছে বিশ্ব মেলে ছবির মেলায়। উদ্বোধনী ছবি হিসেব হৃষিকেশ মুখোপাধ্যায় পরিচালিত অমিতাভ ও জয়া বচ্চন অভিনীত ছবি 'অভিমান'-কে বেছে নেওয়া হয়েছে। নেতাজি ইন্ডোরে স্টেডিয়ামে বিকেল ৫ টায় দেখানো হবে

'অভিমান'। এছাড়াও সেন্টেনারি ট্রিবিউট বিভাগে থাকছে হৃষীকেশ মুখোপাধ্যায়, দিলীপ কুমাপ, ভারতী দেবী, কে আসিফ, অসিত সেন, আলি আকবর খাঁ, পাওলো পাসোলনির ছবি। এবং বিশেষ শ্রদ্ধার্ঘ্য দেওয়া হবে জঁ লু গদার ও তরুণ মজুমদারেকে। নন্দন (১-২-৩) , নজরুল মঞ্চ, শিশির মঞ্চ, পশ্চিমবঙ্গ বাংলা আকাদেমি সভাঘর, নজরুল তীর্থ, এই প্রতিটি হলেই ছবি দেখানো হবে। চলতি বছরেই ৮০ তে পা দিয়েছেন অমিতাভ বচ্চন। তাই বিগ বি-কে সম্মান জানিয়ে চলচ্চিত্র উৎসবে তার বিশেষ আটটি ছবি দেখানো হবে। ৪২ টি দেশের মোট ১৮৩ টি ছবি দেখানো হবে চলতি বছরের চলচ্চিত্র উৎসবে। যার মধ্যে প্রতিযোগিতা বিভাগে রয়েছে ৬৬ টি ছবি। প্রতিবছরের মতো এবছরও থাকছে একাধিক নয়া চমক। দেশ-বিদেশের বিখ্যাত চলচ্চিত্র দেখানো হবে কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে। অত্যাধুনিক স্মার্ট ডিজাইনের মাধ্যমেই আয়োজিত করা হয়েছে ২৮ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ।

 

Share this article
click me!