আন্তর্জাতিক গোয়া চলচ্চিত্র উৎসব সত্যজিৎ-ময়! সেরা তিন পোস্টার দিয়ে স্যুভেনির

গোয়া চলচ্চিত্র উৎসব কর্তৃপক্ষ জানিয়েছেন, ৩ বিজয়ীর পোস্টার নিয়ে একটি স্যুভেনির তৈরি করা হবে। যা প্রকাশিত হবে উৎসব মঞ্চে। এবং আমন্ত্রিত অতিথিদের উপহার দেওয়া হবে। ২০ নভেম্বর থেকে ২৮ নভেম্বর, ৮ দিন ধরে চলবে উৎসব।

Mukherjee Upali | Published : Nov 10, 2022 2:30 PM IST / Updated: Nov 10 2022, 08:44 PM IST

এ বছর স্বাধীনতার ৭৫ বছর। আর সত্যজিৎ রায়ের ১০১তম জন্মদিন। দুই উদযাপন তাই জুটি বেঁধে আসছে ৫৩তম আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব (IFFI)প্রাঙ্গনে। গোয়া এ বছর তাই সত্যজিৎ-ময়। তাঁকে সম্মান জানাতে ন্যাশনাল ফিল্ম ডেভেলপমেন্ট কর্পোরেশন লিমিটেড (NFDC)-এর বিশেষ শ্রদ্ধার্ঘ্য, পরিচালকের ছবির অনলাইন পোস্টার ডিজাইন প্রতিযোগিতা, ‘ওয়ান অ্যান্ড ওনলি রে’। এমন অভিনব ভাবনায় সাড়া দিয়েছিলেন ৬৩৫ জন প্রতিযোগী। তাঁদের ডিজাইনার পোস্টার থেকে বেছে নেওয়া হয়েছে ৭৫টি পোস্টারকে। আর রয়েছেন সেরা তিন বিজয়ী। গোয়া চলচ্চিত্র উৎসব কর্তৃপক্ষ জানিয়েছেন, এঁদের পোস্টার নিয়ে একটি স্যুভেনির তৈরি করা হবে। যা প্রকাশিত হবে উৎসব মঞ্চে। এবং আমন্ত্রিত অতিথিদের উপহার দেওয়া হবে। ২০ নভেম্বর থেকে ২৮ নভেম্বর, ৮ দিন ধরে সিনেপ্রেমীদের ছায়াসঙ্গী নানা স্বাদের, নানা ভাষার ছায়াছবি।

তা হলে বাকি ডিজাইনার পোস্টার কি দেখতে পাবেন না আমন্ত্রিত দর্শকেরা? কর্তৃপক্ষের আশ্বাস, সারা দেশ থেকে যে ৭৫টি ডিজাইনার পোস্টার অনলাইনে বেছে নেওয়া হয়েছে তা দেখা যাবে সত্যজিৎ রায় নামাঙ্কিত এক বিশেষ প্রদর্শনীতে। দেশের স্বাধীনতার হিরক জয়ন্তী বর্ষ এবং কিংবদন্তি পরিচালকের শতবর্ষের উৎসব একই উৎসব প্রাঙ্গনে উদযাপনের জন্যই এই আয়োজন। এই অনলাইন প্রতিযোগিতা আদতে শিল্প, ভিজ্যুয়াল কমিউনিকেশন, গ্রাফিক ডিজাইন এবং চিত্রশিল্পের পেশাদারদের কথা ভেবেই আয়োজিত৷ দর্শকদের এই অভিনব ভাবনা ভাল লাগবে, এই বিষয়েও আশাবাদী কর্তৃপক্ষ। প্রতিযোগিতায় প্রথম, দ্বিতীয়, তৃতীয় স্থানাধিকারে যথাক্রমে ১,০০,০০০ টাকা, ৭৫,০০০ এবং ৫০,০০০ টাকা পুরস্কার হিসাবে দেওয়া হবে।

 

 

গোয়া চলচ্চিত্র উৎসবের এই বিশেষ পদক্ষেপে খুশি কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রী অনুরাগ ঠাকুর। তাঁর কথায়, ‘তিন বিজয়ীকে আন্তরিক অভিনন্দন। শতাধিক পোস্টারের মধ্যে থেকে এঁরা নির্বাচিত। বাকি ৭৫ জন পোস্টার ডিজাইনারও প্রশংসা করার মতোই কাজ করেছেন। ‘ওয়ান অ্যান্ড ওনলি রে’ টাইপোগ্রাফার এবং গ্রাফিক ডিজাইনারদের সম্মান জানানোর মঞ্চ।’ ইফি-র এই পদক্ষেপে খুশি আর এক আন্তর্জাতিক পরিচালক শ্যাম বেনেগাল। তিনিও কর্তৃপক্ষকে ধন্যবাদ জানাতে ভোলেননি। তাঁর মতে, ‘ওয়ান অ্যান্ড ওনলি রে’ পোস্টার ডিজাইন প্রতিযোগিতা শুধু পরিচালক সত্যজিৎকেই নয়, টাইপোগ্রাফার এবং গ্রাফিক ডিজাইনার সত্যজিৎকেও সম্মান জানাতে চলেছে। যেটা আজ পর্যবন্ত কোথাও হয়নি। এই পদক্ষেপেরও প্রয়োজন ছিল।”

 

Share this article
click me!