Bengali Serial: একঘেঁয়ে সাংসারিক কূটকাচালি থেকে আগ্রহ হারাচ্ছেন দর্শক, ওয়েব সিরিজের আধিপত্য বিস্তারের পর কমছে বাংলা সিরিয়ালের সংখ্যা

দর্শকদের এই চাহিদা পূরণের আপ্রাণ চেষ্টা করেলও অল্প কিছুদিনের মধ্যে ব্যর্থ হচ্ছেন পরিচালক প্রযোজকেরা। এরই প্রভাবে ক্রমে কমছে সিরিয়ালের সংখ্যা। সেই একঘেঁয়ে গল্প থেকে মুখ ফেরাচ্ছেন দর্শকেরা।

Sayanita Chakraborty | Published : Sep 18, 2023 5:18 AM IST / Updated: Sep 18 2023, 10:51 AM IST

বিনোদনের আশায় সকলেই টিভির পর্দায় চোখ রাখেন। একঘেঁয়েমি থেকে মুক্তি পেতে বিনোদনের আশায় নিত্য নতুন গল্পের সন্ধানের সকলে ভালো কিছু দেখতে চান। তবে, দর্শকদের এই চাহিদা পূরণের আপ্রাণ চেষ্টা করেলও অল্প কিছুদিনের মধ্যে ব্যর্থ হচ্ছেন পরিচালক প্রযোজকেরা। এরই প্রভাবে ক্রমে কমছে সিরিয়ালের সংখ্যা। সেই একঘেঁয়ে গল্প থেকে মুখ ফেরাচ্ছেন দর্শকেরা।

প্রতিটি সিরিয়াল শুরু হচ্ছে নানা রকম কাহিনি নিয়ে। দর্শকদের কাছে নতুন ধরনের কাহিনি পৌঁছে দেওয়ার উদ্যোগ নিয়ে থাকেন পরিচালক-প্রযোজকেরা। সিরিয়ালের শুরুর দিকে সেই সকল পরিকল্পনা বাস্তবায়িত হলেও কয়েক দিনে বদলে যায় সেই চিত্র। সেই একঘেঁয়ে কাহিনিতে ফিরে যান তারা। নায়কের একাধিক প্রেম, নায়িকার প্রত্যাবর্তন কিংবা সংসারের অশান্তির মধ্যে ঘোরা ফেরা করছে। কিংবা কখনও দেখানো হচ্ছে নায়কের একাধিক বিয়ে। এই সব একঘেঁয়েমি দেখতে দেখতে বেশ বিরক্ত দর্শকেরা।

সে কারণে ক্রমে সিরিয়াল থেকে আগ্রহ হারাচ্ছেন দর্শকেরা। কোনও নতুন সিরিয়াল মুক্তি পেলে তা সদ্য সদ্য দর্শকদের মন কাড়ছে ঠিকই কিন্তু, কদিনের মধ্যে ফের গল্পে দেখা দিচ্ছে একঘেঁয়েমি। যে কারণে আগ্রহ হারাচ্ছেন দর্শকেরা। তেমনই কোনও সিরিয়াল টিআরপি রেটিং-এ শীর্ষে থাকলেও হঠাৎ করে পড়ে যাচ্ছে সে রেটিং। এক সময় যেমন স্টার জলসার গাঁটছড়া দর্শকদের বেশ মন কেড়েছিল। পরে একঘেঁয়েমি গল্পের কারণে দর্শকেরা আগ্রহ হারান। তেমনই খড়কুটো সিরিয়ালটির টিআরপিও মাঝে কমে গিয়েছিল। বর্তমানে হিট সিরিয়ালের তালিকায় আছে অনুরাগের ছোঁয়া, কার কাছে কই মনের কথা, রাঙা বউ, ফুলকি, বাংলা মিডিয়ামের মতো সিরিয়ালগুলো। এই সকল সিরিয়াল বর্তমানে ভালো চললেও মাঝে মধ্যেই একঘেঁয়ে গল্পের কারণে দর্শকেরা আগ্রহ হারিয়ে ফেলছেন।

আর এই কারণে ক্রমে বেড়ে চলেছে ওটিটি দুনিয়ার আধিপত্য। নিত্যনতুন গল্প নিয়ে মুক্তি পাচ্ছে ওয়েব সিরিজ। রহস্য, প্রেম, গোয়েন্দা গল্প, খুন তো আছেই এরই সঙ্গে কোনও লেখকের বিখ্যাত লেখনীর ওপর ভিত্তি করে তৈরি হচ্ছে সিরিজ। সে কারণে বড় পর্দার তারকা থেকে ছোট পর্দার তারকা সকলেই কাজ করছেন ওয়েব সিরিজে। বিভিন্ন ধরনের গল্প নিয়ে সিরিজ মুক্তি পাওয়ার কারণে নিজের চরিত্র নিয়েও এক্সপেরিমেন্ট করে থাকছেন তারকারা। ওয়েব সিরিজ তৈরির ক্ষেত্রে লেখক থেকে পরিচালক ও প্রযোজক যেমন দর্শকদের আগ্রহের দিকে খেয়াল রাখছেন, আজ সিরিয়ালের ক্ষেত্রেও এমনটা হলে সিরিয়ালের প্রতি আগ্রহ হারত না দর্শকেরা। ওটিটি কন্টেট চলে আসার পর সিরিয়াল নির্মাতাদের বুঝতে হবে এখন সাপ, ব্যাঙ, শকুনির ঠ্যাং-র মতো গল্প দর্শকদের উপহার দিতে চাইলে তা তারা গ্রহণ করবে না।

 

আরও পড়ুন

বিপাকে জরিন খান, শিয়ালদা কোর্টে গ্রেপ্তারি পরোয়ানা জারি হল নায়িকার বিরুদ্ধে

হিন্দি ছবির নায়িকের সঙ্গে স্ক্রিন শেয়ার করবেন স্বস্তিকা, তবে কি পাড়ি দিলেন বলিউডে?

Nia Sharma Birthday Party : জন্মদিনের পার্টিতে বোল্ড অবতারে অভিনেত্রী নিয়া শর্মা

Share this article
click me!