রবীন্দ্র জয়ন্তীতে শ্রদ্ধা এসভিএফ মিউজিকের, প্রকাশিত ১০টি রবীন্দ্রসঙ্গীত

রবীন্দ্র জয়ন্তীতে প্রতিবারই নতুন করে বিশ্বকবির প্রতি শ্রদ্ধাজ্ঞাপন করা হয়। এবারও তার ব্যতিক্রম হচ্ছে না। রবীন্দ্রসঙ্গীত নিয়ে অনেক নতুন কাজ হচ্ছে।

Web Desk - ANB | Published : May 8, 2023 10:51 AM IST / Updated: May 08 2023, 05:15 PM IST

এবারের রবীন্দ্র জয়ন্তীতে রবীন্দ্রনাথ ঠাকুরের প্রতি শ্রদ্ধা জানাল এসভিএফ মিউজিক। রবীন্দ্র জয়ন্তীতে প্রকাশিত হল ১০টি রবীন্দ্রসঙ্গীত। সোমবার সকাল ১১টায় ইউটিউব ও অডিও প্ল্যাটফর্মে প্রকাশিত হল এই গানগুলি। নাম দেওয়া হয়েছে 'আরএনটি প্রোজেক্ট'। রবীন্দ্রনাথের প্রতি শ্রদ্ধা জানানোর জন্যই নতুন করে রবীন্দ্রসঙ্গীতের অ্যালবাম প্রকাশ করা হল। এসভিএফ মিউজিকের পক্ষ থেকে জানানো হয়েছে, 'আরএনটি প্রোজেক্ট'-এর সঙ্গীত পরিচালনা করেছেন অরিন্দম চট্টোপাধ্যায়। তাঁর সঙ্গে এই প্রোজেক্টে কাজ করেছেন বিভিন্ন দেশের সঙ্গীতশিল্পীরা। রবীন্দ্রসঙ্গীতের চিরাচরিত সুরের সঙ্গে আন্তর্জাতিক সুরের মিশেল বাঙালি শ্রোতাদের পছন্দ হবে বলেই আশা শিল্পীদের। তাঁরা এই অ্যালবামের জনপ্রিয়তার ব্যাপারে আশাবাদী।

এই প্রোজেক্টে 'আমার মল্লিকাবনে,' 'কতবার ভেবেছিনু,' ‘ভালোবেসে সখী,’ 'আমার পরান যাহা চায়,' 'সখী ভাবনা কাহারে বলে,' 'তোমার খোলা হাওয়া,' 'আমি চিনি গো চিনি তোমারে,' 'ওদের সাথে মেলাও,' 'আমার নিশীথ রাতের,' 'হে সখা'-র মতো জনপ্রিয় রবীন্দ্রসঙ্গীত আছে। প্রতিটি গানকেই নতুন করে তুলে ধরা হয়েছে। 'আমার নিশীথ রাতের' গানটি গেয়েছেন সুরঙ্গনা বন্দ্যোপাধ্যায়। ‘আমার পরান যাহা চায়’ গানটি গেয়েছেন নিকিতা গান্ধী। 'সখী ভাবনা কাহারে বলে' গানটি গেয়েছেন সোমলতা আচার্য চৌধুরী ও লোপামুদ্রা মিত্র। 'তোমার খোলা হাওয়া' গানটি গেয়েছেন লগ্নজিতা চক্রবর্তী। 'আমার মল্লিকাবনে' ও 'ওদের সাথে মেলাও' গানগুলি গেয়েছেন অমৃতা সিং মজুমদার। আধুনিক সুরের সঙ্গে শাস্ত্রীয় সঙ্গীতের সংমিশ্রণ ঘটিয়েছেন অরিন্দম। এই প্রোজেক্টের প্রতিটি গানেই ফুটে উঠেছে আবেগ।

অরিন্দম জানিয়েছেন, এই প্রোজেক্টে কাজ করে তিনি আনন্দ পেয়েছেন। প্রতিটি গানের জন্য কীভাবে কাজ করতে হয়েছে, সে কথাও জানিয়েছেন এই সঙ্গীতশিল্পী। রবীন্দ্রসঙ্গীতের সুরের সঙ্গে ফিউশন মিউজিককে মেশাতে গিয়ে ক্লাসিক্যাল সেতার, সেলো, স্প্যানিশ পারকাশন, ক্ল্যারিনেট, গিটার ও ইলেকট্রনিক প্রোডাকশন ব্যবহার করেছেন অরিন্দম। সারা বিশ্বের সঙ্গীতপ্রেমীদের কাছে রবীন্দ্রসঙ্গীতকে তুলে ধরার জন্যই নতুন উদ্যোগ নেওয়া হয়েছে। সম্প্রতি ফিউশন মিউজিক বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। ইউটিউব-সহ বিভিন্ন মিউজিক প্ল্যাটফর্মে নানা ধরনের ফিউশন মিউজিক শোনা যাচ্ছে। পুরনো গানগুলিকে নতুন করে তৈরি করা হচ্ছে। শ্রোতাদের বেশ পছন্দও হচ্ছে এই ফিউশন মিউজিক। রবীন্দ্রসঙ্গীত নিয়েও তেমনই নানা কাজ হচ্ছে। ‘আরএনটি প্রোজেক্ট’ তেমনই একটি কাজ। অরিন্দমের সঙ্গে কাজ করেছেন নামী শিল্পীরা। প্রত্যেকেই দরদ দিয়ে গানগুলি গেয়েছেন। রবীন্দ্রসঙ্গীত এখনও বাঙালির কাছে আবেগ। সে কথা মাথায় রেখেই এই প্রোজেক্টের কাজ করা হয়েছে।

আরও পড়ুন-

Devlina Kumar: শাশুড়ি মানেই কি খারাপ? সাত শাশুড়ির সঙ্গে ছবি পোস্ট করে প্রশ্ন তুললেন দেবলীনা

ফের বিপাকে ‘The Kerala Story’, তামিলনাড়ুর সমস্ত হল থেকে সরানো হল ছবিটি, জেনে নিন কেন

রাকুল প্রীত সিং, অক্ষয় কুমার থেকে রবিনা ট্যান্ডন, দেখুন আপনার পছন্দের তারকাকে বলিউড মশালায়

Read more Articles on
Share this article
click me!