প্রবীণ অভিনেতা সেলিম ঘৌসের জীবনাবসান, শোকের ছায়া টেলিভিশন-থিয়েটার মহলে

তিনি সমস্ত ভাষা, টিভি শো এবং ডাবিং শিল্পী হিসাবে বেশ কয়েকটি চলচ্চিত্রের অংশ ছিলেন। প্রয়াত অভিনেতা ইয়ে জো হ্যায় জিন্দেগি, সুবাহ, ভারত এক খোঁজ, এক্স জোন এবং সম্বিধানের মতো টিভি শোগুলির অংশ ছিলেন।

Parna Sengupta | Published : Apr 28, 2022 11:58 AM IST / Updated: Apr 28 2022, 06:02 PM IST

প্রবীণ অভিনেতা সেলিম ঘৌসের প্রয়াণ। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭০ বছর। চেন্নাইতে জন্মগ্রহণকারী, সেলিম একজন পরিচিত ভারতীয় চলচ্চিত্র, টেলিভিশন এবং থিয়েটার অভিনেতা, থিয়েটার পরিচালক এবং মার্শাল শিল্পী ছিলেন।

বুধবার রাত থেকেই আচমকা বুকে ব্যথা শুরু হয় তাঁর। সঙ্গে সঙ্গে তাঁকে হাসপাতালে ভর্তি করা হয়। তবে শেষরক্ষা হয়নি। বৃহস্পতিবার সকালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। ঘৌসের স্ত্রী অনিতা সেলিম বলেন ঘৌসকে দ্রুত কোকিলাবেন হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছিল। তিনি সবসময় এরকম পরিণতিই চাইতেন, যাতে কখনও কারোর ওপর ভরসা বা নির্ভর করতে না হয় তাঁকে। একদিনের মধ্যে চলে গেলেন তিনি। কখনও কোনও ব্যপারে অভিযোগ করা দুঃখপ্রকাশ করা পছন্দ করতেন না তিনি। জীবন যেমন চলছে, তেমনই চলতে দিতে হয়-বলতেন এই অভিনেতা। আত্মসম্মান অত্যন্ত প্রিয় ছিল তাঁর। 

কমল হাসানের ভেত্রি ভিজাতে তিনি জিন্দা চরিত্রে অভিনয় করেছিলেন, এবং মোহনলাল অভিনীত থাজভরম যেটিতে তিনি খলনায়কের চরিত্রে অভিনয় করেছিলেন। তাঁর অভিনয়ের জন্য এই অভিনেতা দক্ষিণ ভারতে বেশ জনপ্রিয় ছিলেন। কিংবদন্তি এই অভিনেতা সম্প্রতি তামিল ভাষায় আন্দ্রেয়া-অভিনীত কা-এর সাথে প্রত্যাবর্তন করেছিলেন, যা এপ্রিলে মুক্তি পেয়েছিল। ২০১০ সালে তার শেষ হিন্দি ছবি 'ওয়েল ডন আব্বা' এর পরে। সেলিম ঘৌস সিনেমাটিতে একজন বন্যপ্রাণী রক্ষকের ভূমিকায় অভিনয় করেছিলেন।

ঘৌসের অভিনয় জীবন শুরু হয়েছিল ১৯৭৮ সালে, স্বর্গ নরক চলচ্চিত্র দিয়ে, এবং তিনি চক্র (১৯৮১), সারাংশ (১৯৮৪), মোহন যোশীর হাজির হো! (১৯৮৪) সিনেমায় নিজের দক্ষতা দেখিয়েছিলেন। সেলিম ঘৌস শাহরুখ খান এবং মাধুরী দীক্ষিতের কয়লা, সারাংশ, মুজরিম, শপথ, সৈনিক এবং আকস সহ বেশ কয়েকটি বলিউড ছবিতেও অভিনয় করেছিলেন।

যদিও "চিন্না গাউন্ডার" এবং "থিরুদা থিরুদা" এর মতো চলচ্চিত্রে তার উপস্থিতি বিখ্যাত, বিজয়ের "ভেট্টাইকারন"-এ ভেধানায়গামের ভূমিকায় তার অভিনয় তামিল দর্শকদের মুগ্ধ করেছিল। তিনি বেশ কয়েকটি টেলিভিশন শোতেও উপস্থিত হয়েছেন।

কিম, দ্য পারফেক্ট মার্ডার, দ্য ডিসিভার্স এবং দ্য মহারাজার ডটার-এর ভূমিকায় সেলিম ঘৌস থিয়েটার জগতেও একজন সুপরিচিত ব্যক্তিত্ব ছিলেন। তিনি টিভি শো এবং ডাবিং শিল্পী হিসাবে বেশ কয়েকটি চলচ্চিত্রের অংশ ছিলেন। প্রয়াত অভিনেতা ইয়ে জো হ্যায় জিন্দেগি, সুবাহ, ভারত এক খোঁজ, এক্স জোন এবং সম্বিধানের মতো টিভি শোগুলির অংশ ছিলেন। তিনি শ্যাম বেনেগালের টিভি সিরিজ ভারত এক খোঁজে রাম, কৃষ্ণ, টিপু সুলতান চরিত্রে অভিনয়ের জন্য জনপ্রিয়। তিনি টিভি সিরিয়াল ওয়াগলে কি দুনিয়াতেও কাজ করেছেন। টিভি সিরিজ সুবাহের জেরে বেশ জনপ্রিয় হয়ে ওঠেন তিনি।

তিনি ১৯৯৫ সালের দ্য লায়ন কিং-এর হিন্দি সংস্করণে স্কার চরিত্রের জন্য ডাবিং করেছিলেন। ১৯৯৩ সালে, তিনি মণি রত্নমের চলচ্চিত্র, তিরুদা থিরুদা-এ একজন খলনায়কের ভূমিকায় অভিনয় করেছিলেন। ১৯৯৩ সালে, তিনি মণি রত্নমের চলচ্চিত্র, তিরুদা থিরুদা-এ একজন খলনায়কের ভূমিকায় অভিনয় করেছিলেন। 

আরও পড়ুন-ছিঃ ছিঃ! পর্ন সাইটে কী করছেন উরফি জাভেদ? ছবি দেখেই যৌনকর্মীর তকমা দিলেন নেটিজেনরা

আরও পড়ুন-'বাথরুমে ঢুকেই হাউ হাউ করে কাঁদতাম', ভাঙা প্রেম নিয়ে মুখ খুললেন টলি ডিভা শুভশ্রী

আরও পড়ুন-ব্রা-খুলে আয়নার সামনে দাঁড়িয়ে মিরর সেলফিতে সুপার হট মালাইকা, লাস্যে ভরা শরীরে বুঁদ ভক্তরা

Share this article
click me!