ভর্তি নিয়ে গরমিলের অভিযোগ, বিক্ষোভের মুখে পড়ে চেয়ারম্যান পদ ছাড়লেন বিখ্যাত চিত্রপরিচালক অদুর গোপানকৃষ্ণান

গোপালকৃষ্ণনের পদত্যাগের মাত্র এক সপ্তাহ আগেই ইনস্টিটিউটের পরিচালক শঙ্কর মোহন পদত্যাগ করেন। তাঁর বিরুদ্ধে ভর্তি নিয়ে গরমিলের অভিযোগ উঠেছিল।

Saborni Mitra | Published : Jan 31, 2023 8:55 AM IST / Updated: Jan 31 2023, 04:30 PM IST

 

ভর্তি নিয়ে বিতর্কের জের, চেয়ারম্যান পদ ছাড়লেন বিখ্যাত চলচ্চিত্র নির্মাতা অদুর গোপালকৃষ্ণান। মঙ্গলবার কোট্টায়ামের কেআর নারায়ণান ন্যাশানাল ইনস্টিটিউট অব ভিজ্য়ুয়াল সায়েন্স অ্যান্ড আর্টসের চেয়ারম্যানের পদ থেকে পদত্যাগ করেন তিনি।

গোপালকৃষ্ণনের পদত্যাগের মাত্র এক সপ্তাহ আগেই ইনস্টিটিউটের পরিচালক শঙ্কর মোহন পদত্যাগ করেন। তাঁর বিরুদ্ধে ভর্তি নিয়ে গরমিলের অভিযোগ উঠেছিল। জাতিগত বৈষম্য ও সংরক্ষণের নিয়ম না মানার অভিযোগ ছিল তাঁর বিরুদ্ধে। যা নিয়ে বেশ কয়েক মাস ধরেই উত্তপ্ত হয়েছিল এই শিক্ষা প্রতিষ্ঠান। ইনস্টিটিউটের শিক্ষার্থীরা প্রায় দেড় মাস ধরে প্রতিবাদ জানিয়েছিলেন শঙ্কর মোগহন ও আদুর গোপালকৃষ্ণানের বিরুদ্ধে। প্রবল আন্দোলনের কারণে সপ্তাহ খানেক আগেই সরকার এই শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দিতে বাধ্য হয়েছিল।

অন্যদিকে কয়েক জন পেশাদার চলচ্চিত্রকার ছাত্রদের এই আন্দোলনকে সমর্থন জানিয়েছিল। সেই সময় গোপলকৃষ্ণন বিক্ষুদ্ধ পরিচালককে সমর্থন করে বলেছিলেন তাঁর আর মোহনের বিরুদ্ধে যে অভিযোগগুলি করছে সেগুলি সম্পূর্ণ ভিত্তিহীন। বিক্ষোভকারীরা সাফাই কর্মীদের মধ্যে জাতপাতের বৈষম্য করা হচ্ছে বলে অভিযোগ তুলেছিলেন।

মঙ্গলবার পদত্যাগের পর সাংবাদিকদের মুখোমুখি হয়ে গোপালকৃষ্ণান বলেন, ইনস্টিটিউটের প্রধান হওয়ার জন্যই মোহানকে কেরলে আমন্ত্রণ জানান হয়েছিল। তাঁকে অপনাম করে পদত্যাগ করতে বাধ্য করা হয়েছে। তাদের বিরুদ্ধে ওঠা সমস্ত অভিযোগই ভিত্তিহীন বলেও দাবি করেন তিনি। এদিন তিনি গোটা বিতর্ক নিয়ে মিডিয়ার ভূমিকারও তীব্র সমালোচনা করেন। বলে মিডিয়া সত্য অনুসন্ধানে ব্যার্থ হয়েছে।

গোপালকৃষ্ণান তার বিরুদ্ধে ওঠা অভিযোগ নিয়ে বলেন, সংরক্ষণের সমস্ত নিয়ম মানা হয়েছিল। এসসি ও এসটি পড়ুয়াদের জন্য কাট-অব মার্ক কমিয়ে ৪৫ করা হয়েছিল। কিন্তু কোনও আবেদনকারীর তা ছিল না। তবে এই বিষয়ে স্পষ্ট কোনও নির্দেশ ছিল না বলেও জানিয়েন তিনি।

আরও পড়ুনঃ

ভোট বড় বালাই! অনুব্রত-হীন বীরভূমের কোর কমিটিতে মমতার 'ট্রাম্প কার্ড' কাজল-শতাব্দীরা

বীরভূমের নেতাদের সঙ্গে বৈঠক মমতার, কাজল শেখ-সহ নতুন তিন জনের ঠাঁই কোর কমিটিতে

শিশুকে নিয়ে ‘বিতর্কিত’ মন্তব্য, রাজ্যের শিশু অধিকার সুরক্ষা কমিশনের নোটিসের বিরুদ্ধে কলকাতা হাইকোর্টে শুভেন্দু অধিকারী

Share this article
click me!