'হাওড়াস্টেশন থেকে বাসে করে বালিগঞ্জ গেস্ট হাউস', অনিল কাপুর ৪৪ বছর আগে ফিরে গেলেন KIFF-র মঞ্চে

অনিল কাপুর বলেন, আমি সবসমই ইমোশনাল, সেন্টিমেন্টাল, সেটাই আমি। কলকাতার কাছে আমি কৃতজ্ঞ। কলকাতা আমার কাছে শুধু শহর নয়, কেরিয়ারের শুরুও।

 

Saborni Mitra | Published : Dec 5, 2023 6:22 PM IST

কলকাতার কাছে তিনি কৃতজ্ঞ। ২৯তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ২০২৩ এর মঞ্চ থেকে এমনটাই বার্তা দিলেন অভিনেতা অনিল কাপুর। এদিন অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে তিনি তাঁর পুরনো দিনের স্মৃতি রোমন্থন করেন। সেখানেই তিনি বলে দেন, পশ্চিমবঙ্গ সরকার না থাকলে তাঁর ফিল্মি কেরিয়ার শুরুই হত না।

অনিল কাপুর বলেন, 'আমি সবসমই ইমোশনাল, সেন্টিমেন্টাল, সেটাই আমি। কলকাতার কাছে আমি কৃতজ্ঞ। কলকাতা আমার কাছে শুধু শহর নয়, কলকাতা আমার কাছে সেই স্মৃতি যা আমার কেরিয়ার তৈরি করেছে। ১৯৭৯ কলকাতা থেকেই আমার জার্নি শুরু । ৪৪ বছর আগে ভিটি স্টেশন থেকে হাওড়া স্টেশন, সেখান থেকে বাসে চেপে বালিগঞ্জের গেস্ট হাউজে। কলকাতার ফিল্ম থেকেই আমার অভিনয় জীবন শুরু। পশ্চিমবঙ্গ সরকারের ফান্ডেই শুরু হয়েছিল ছবি। পশ্চিমবঙ্গ সরকার না থাকলে আমরা কেরিয়ার শুরু হত কিনা জানি না।' তিনি আরও বলেন, সেই সময়ই ৪৫ দিনের জন্য তাঁর বাড়ি ছিল বালিগঞ্জ। সেই সময় থেকেই তাঁর মনে কলকাতা জায়গা করে নিয়েছিল।

এদিন অনিল কাপুর তাঁর বক্তব্যে হৃষিকেশ মুখোপাধ্যায়, বিমল রায়স অশোক কুমার , মৌসুমি চট্টোপাধ্য়ায়, সুচিত্রা সেনের কথা উত্থাপন করেন। তিনি বিশেষভাবে শ্রদ্ধা জানান উত্তম কুমারকে। অনিল কাপুর বলেন, উত্তম কুমার হলেন সর্বকালের সেরা হিরো। তিনি নিজেই একটি ইনস্টিটিউশন। অনিল বলেন, 'আমি একটি ছবি করেছিলাম নায়ক নামে। পরে জানতে পারি এই নামে একটি বাংলা ছবি রয়েছে। যেটি পরিচালনা করেছেন সত্যজিৎ রায়। মুখ্য চরিত্রে ছিলেন উত্তম কুমার।' অনিল কাপুর আরও বলেন, এই ছবিটি শুধু বাংলা নয়, গোটা বিশ্বেই বিখ্যাত। অনিল কাপুর সত্যজিৎ রায়ের কথাও বলেন। তিনি বলেন, সর্বকালের সেরা কিংবদন্তি, সর্বকালের সেরা পরিচালক সত্যজিৎ রায়। তাঁকে নিয়ে ছেলে হর্ষবর্ধনের সঙ্গে অনিল আলোচনা করেন বলেও জানিয়েছেন। তিনি বলেন এই মঞ্চে উপস্থিত থাকতে পেরে তিনি গর্বিত।

এদিন মঞ্চ থেকেই অনিল কাপুর অপর্ণা সেনের কথা বলেন। তিনি বলেন অপর্ণা সেনকে তিনি মিস করছেন। তিনি অপর্ণা সেনের ছবিতে অডিশন দেওয়ার কথাও বলেন। পাশাপাশি জানিয়ে দেন এখন তাঁর অনেক বয়স হয়েছে। অপর্ণা সেন চাইলে তাঁকে কাস্ট করতেই পারেন। মঞ্চ থেকেই সলমন খানের প্রশংসা করেন। তিনি বলেন,'নকল টাইগার আসবে, কিন্তু আসল টাইগার সারা জীবন থেকে যাবে। টাইগার জিন্দাবাদ।'

Read more Articles on
Share this article
click me!