বাল গণেশ থেকে গণেশ লীলা- রইল পাঁচটি ছবির কথা, সিদ্ধিদাতা গণেশের কাহিনি নিয়ে তৈরি এই সকল অ্যানিমেটেড ছবি

আজ রইল কয়টি বলিউড ছবির কথা। এই সকল অ্যানিমেটেড ছবিতে উঠে এসেছে সিদ্ধিদাতা গণেশের কাহিনি। দেখে নিন এক ঝলকে।

Sayanita Chakraborty | Published : Sep 19, 2023 1:23 AM IST / Updated: Sep 19 2023, 07:23 AM IST

ভাদ্রমাসের শুক্লপক্ষের চতুর্থী তিথিতে পুজিত হন ভগবান গণেশ। বিঘ্নবর্তা গণেশের পুজো করলে কেটে যায় বহু বাধা বিঘ্ন। মহারাষ্ট্র তথা সারা দেশে পুজিত হন গণেশ। গণপতি বাপ্পার কাহিনি মুগ্ধ করে সকলকে। আজ রইল কয়টি বলিউড ছবির কথা। এই সকল অ্যানিমেটেড ছবিতে উঠে এসেছে সিদ্ধিদাতা গণেশের কাহিনি। দেখে নিন এক ঝলকে।

বাল গণেশ (২০০৭)

অ্যানেমটেড ছবি বাল গণেশ মন কেড়েছিল সকলে। ছবিতে গণেশের শৈশব তুলে ধরে হয়েছিল। এই ছবি শিশুদের জন্য তৈরি হলেও তা ছোট থেকে বড় সকলের পছন্দের ছবির তা তালিকায় স্থান পায়।

মাই ফ্রেন্ড গণেশা সিরিজ

মাই ফ্রেন্ড গণেশা সিরিজটিও বেশ জনপ্রিয়তা পেয়েছিল। সিরিজটিতে উঠে এসেছিল ভগবান গণেশের জীবন কথা। গণেশের কাহিনির ওপর ভিত্তি করে নির্মিত হয়েছিল সম্পূর্ণ সিরিজটি।

গণেশ লীলা

২০১২ সালে মুক্তি পায় গণেশ লীলা। ছবিটি দেখে মুগ্ধ হয়েছিলেন দর্শকেরা। এটিও অ্যানিমেটেড ছবি। ছবির গল্পে সম্পূর্ণ ভাবে গণেশের কাহিনি বর্ণিত হয়েছে। তাঁর জীবনের নানান ছোট খাটো গল্প উঠে এসেছিল গণেশ লীলা ছবিতে। এটি স্থান পেয়েছিল দর্শক মনে।

বাল গণেশ ২

বাল গণেশ ছবির সিক্যুয়েল ছবি হল বাল গণেশ ২। এই ছবিটিও বাচ্চাদের জন্য তৈর হয়। এই ছবিটি অ্যানিমেটেড ছবি। বাল গণেশ ছবির সাফল্যের দু বছর পর অর্থাৎ ২০০৯ সালে মুক্তি পায় বাল গণেশ ২। এই বাল গণেশ ২ ছবির কাহিনি থেকে উপস্থাপনা এমনকী গানগুলো মন কেড়েছে দর্শকদের। ছবিটি ব্যাপক সফল হয়েছিল।

গণপতি বাপ্পা মোরিয়া

২০১৮ সালে মুক্তি পায় গণপতি বাপ্পা মোরিয়া। এটিও অ্যানিমেটেড ছবি। গণেশের জীবনের নানান মজার কাহিনি নিয়ে তৈরি গণপতি বাপ্পা মোরিয়া। যা সে সময় ব্যাপক সফল হয়েছিল।

শুক্লপক্ষের চতুর্থী তিথি থেকে ১০ দিন ধরে চলবে উৎসবে। এই উৎসব মহারাষ্ট্র, গুজরাট, ওড়িশা ও কর্ণাটকে পালিত হয় উৎসব। পশ্চিমবঙ্গেরও বিভিন্ন জায়গায় পালিত হয় এই উৎসব। এই বছর গণেশ চতুর্দশীর উৎসব পালিত হবে ১৯ সেপ্টেম্বর। তা চলতে ১০ দিন ব্যাপী। ২৮ সেপ্টেম্বর শেষ হবে উৎসব। পুজোর কদিন ধরে সর্বত্র থাকে উৎসবের আমেজ। এই পুজোর দিনে গণেশের মাহাত্ম্যের কথা জানান আপনার সন্তানকে। আজ দেখাতে পারেন এই পাঁচটি ছবির মধ্যে একটি।

 

 

 

আরও পড়ুন

Zarin Khan: আমি নিশ্চিত এর কোনও সত্যতা নেই, গ্রেপ্তারি পরোয়ানা নিয়ে মুখ খুললেন জারিন

Jawan: ১১ দিনে ‘জওয়ান’ ছবির ভারতে আয় প্রায় ৫০০ কোটি, সঙ্গে বিশ্ব বাজারে ছবির আয় গড়ল রেকর্ড

Bengali Serial: একঘেঁয়ে সাংসারিক কূটকাচালি থেকে আগ্রহ হারাচ্ছেন দর্শক, ওয়েব সিরিজের আধিপত্য বিস্তারের পর কমছে বাংলা সিরিয়ালের সংখ্যা

Read more Articles on
Share this article
click me!