The Diary Of West Bengal: আরও এক বিতর্কিত ছবি, জেনে নিন কী রয়েছে 'দ্য ডায়েরি অব ওয়েস্ট বেঙ্গল' ছবির গল্পে

২ মিনিট ১২ সেকেন্ডের ট্রেলারে রয়েছে বিশেষ চমক। ট্রেলার অনুসারে, পশ্চিমবঙ্গের সঙ্গে কাশ্মিরের তুলনা করা হয়েছে।

Web Desk - ANB | Published : May 27, 2023 10:08 AM IST / Updated: May 27 2023, 04:51 PM IST

দ্য কেরালা স্টোরির বিতর্ক এখনও শেষ হয়নি। এরই মঝে আরও এক বিতর্কীত ছবি কাড়ল লাইম লাইট। কদিন ধরেই শোনা যাচ্ছে, আইনি মামলা দায়ের হয়েছে দ্য ডায়েরি অব ওয়েস্ট বেঙ্গল-র পরিচালকের বিরুদ্ধে। আর্মহার্স্ট স্ট্রিট থান পরিচালক সনোজ মিশ্রর নামে মামলা দায়ের করা হয়েছে। দাবি, তিনি বাংলার নামকে কলুষিত করার চেষ্টা করছেন। এই কারণে ৩০ মে-র আগে তাঁকে হাজিরা দিতে হবে থানায়।

এখন প্রশ্ন হল কী এমন রয়েছে ছবিতে যে মামলা দায়ের হল। ২ মিনিট ১২ সেকেন্ডের ট্রেলারে রয়েছে বিশেষ চমক। ট্রেলার অনুসারে, পশ্চিমবঙ্গের সঙ্গে কাশ্মিরের তুলনা করা হয়েছে। ট্রেলারে বলা হয়েছে, হিন্দুদের বাস করার অযোগ্য হয়ে পশ্চিমবঙ্গ। সেখানে খুন, ধর্ষণ, দাঙ্গা চলছে তা দেখানো হয়েছে ট্রেলারে। কয়েক মিনিটের ট্রেলার দেখলে মনে হবে এ যেন এক হিংসার আগুন জ্বলছে।

ছবির ট্রেলার বলছে একেবারে অন্যরকম গল্প নিয়ে আসছে ছবিটি। ছবির মধ্য দিয়ে দাঙ্গা, হাঙ্গামা থেকে শুরু করে নানান খারাপ জিনিস তুলে ধরার চেষ্টা করেছে। ছবির মধ্য দিয়ে কোনও খারাপ ঘটনা তুলে ধরা হচ্ছে। ট্রেলারের শুরুতে লেখা, ‘এই ছবি বা ট্রেলার দেখানো ঘটনা সত্যি তথ্যে ওপর নির্ভর করে তৈরি। এই ছবির উদ্দেশ্য কোনও জাতি, ধর্মের মানুষের ভাবনাকে আহত করা নয়। ছবির উদ্দেশ্য জন জাগরণ তৈরি করা। কোনও ব্যক্তি বিশেষের ভাবনাকে আহত করার উদ্দেশ্য নেই। এনআরসি সিএএ, রোহিঙ্গা ছাড়াও সাম্প্রদায়িক দাঙ্গা উঠে এসেছে ছবিতে।’

২ মিনিটের ট্রেলার জুড়ে শুধুই রয়েছে হিংসা। ট্রেলার মুক্তির পর সনোজ মিশ্রকে পাঠানো হয়েছে ট্রেলার মুক্তির পর। তিনি বলেছে, ‘আমাদের ছবি সিস্টেমের বিরুদ্ধে কথা বলে। শুধুমাত্র ভোট পাওয়ার জন্য এক সম্প্রদায়ের মানুষকে তুষ্ট রাখার চেষ্টা চলছে। সেই বিষয় দেখানো হয়েছে ছবিটি। সত্য ঘটনা অবলম্বনে তৈরি এই ছবি। যার প্রমাণ রয়েছে আমাদের কাছে। যথেষ্ট গবেষণা করেছি আমরা।’

সে যাই হোক, এখন দেখার ছবিটি ঘিরে আর কোনও জটিলতা তৈরি হয় কি না। ছবি মুক্তি পেলেই বোঝা যাবে আদৌ এটি বাংলার ভাবমূর্তির ওপর খারাপ প্রভাব ফেলছে নাকি সত্যি কোনও জটিল পরিস্থিতি তুলে ধরতে চলেছে। এখন অপেক্ষা শুধু দ্য ডায়েরি অব ওয়েস্ট বেঙ্গল ছবির মুক্তির।

 

আরও পড়ুন

Janhvi Kapoor: ফিনফিনে সাদা শার্টে সেক্সি কার্ভস স্পষ্ট, ছুটির মুডে হাই থাই স্লিটে উষ্ণতা বাড়ালেন জাহ্নবী

২৫ বছর ধরে ভাত খাননি, তবে ৮০ বছর বয়সেও এত ফিট কী করে, রহস্যের কথা জানিয়েছেন নিজেই

Urfi Javed: ফের অদ্ভুত পোশাকে উরফি, গাড়ি থেকেই নামতে ট্রোলিং-র শিকার

Share this article
click me!