'কান্তারা - কাশ্মীর ফাইলস- গাঙ্গুবাঈ- আরআরআর', অস্কার নমিনেশনে একাধিক ভারতীয় ছবি

২০২৩ সালে অস্কারের রিমাইন্ডার লিস্টে জায়গা করে নিয়েছে 'কান্তারা', 'আরআরআর ' 'দ্য কাশ্মির ফাইলস','গাঙ্গুবাঈ কাথিয়াওয়াড়ি','চেলো শো ', 'রকেট্রি '। কার মাথার মুকুটে উঠবে অস্কারের পালক সেদিকেই তাকিয়ে রয়েছে প্রত্যেকেই।

Web Desk - ANB | Published : Jan 10, 2023 11:59 AM IST

চলচ্চিত্র জগতের সবথেকে বড় পুরস্কার অস্কার অ্যাকাডেমি অ্যাওয়ার্ডস হল অস্কার পুরস্কার। অস্কার পুরস্কার নিয়ে সর্বদাই উত্তেজনা তুঙ্গে থাকে। চলতি বছরে অস্কার নমিনেশনের তালিকায় জায়গা করে নিয়েছে একাধিক ভারতীয় ছবি। ২০২৩ সালে অস্কারের রিমাইন্ডার লিস্টে জায়গা করে নিয়েছে 'কান্তারা', 'আরআরআর ' 'দ্য কাশ্মির ফাইলস','গাঙ্গুবাঈ কাথিয়াওয়াড়ি','চেলো শো ', 'রকেট্রি '। কার মাথার মুকুটে উঠবে অস্কারের পালক সেদিকেই তাকিয়ে রয়েছে প্রত্যেকেই। আবার কারা সেরার সেরা থেকে ছিটকে যাবেন তা জানার আগ্রহও প্রবল রয়েছে সিনেমাপ্রেমীদের।

দ্য অ্যাকাডেমি অফ মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস মঙ্গলবারই তালিকা প্রকাশ্যে এনেছে। সেই তালিকায় দেখা গেছে অস্কার নমিনেশনের জন্য প্রতিযোগিতায় রয়েছে এই ছবিগুলি। চলতি মাসের ১২ তারিখ থেকে নির্বাচন পদ্ধতি শুরু হবে। এবং প্রক্রিয়া শেষ হবে ১৭ জানুয়ারি। এবং ২৪ জানুয়ারি প্রকাশ করা হবে চূড়ান্ত চালিকা। মোট ৯ হাজার ৫৭৯ জন সদস্য ব্যালেটে ভোট দেবেন। মঙ্গলবারই 'দ্য কাশ্মির ফাইলস' ছবির পরিচালক বিবেক অগ্নিহোত্রী ট্যুইট করে জানিয়েছেন, আমাদের ছবিটি অস্কার ২০২৩-এর দ্য অ্যাকাডেমির প্রথম লিস্টে শর্টলিস্টেড হয়েছে। ভারতীয় ছবির মধ্যে যে পাঁচটি ছবি এই লিস্টে জায়গা করে নিয়েছে তার মধ্যে 'দ্য কাশ্মির ফাইলস' ছবিটি অন্যতম। আমি অন্যান্য সকলকেও শুভেচ্ছা জানাচ্ছে। ভারতীয় ছবির জন্য এটা একটি দারুণ বছর।

 

 

অস্কারের প্রতিযোগিতায় চলে হাড্ডাহাড্ডি লড়াই। তবে শুধু ছবি নয় চলতি বছরে 'গাঙ্গুবাঈ কাথিয়াওয়াড়ি'-র জন্য আলিয়া ভাট এবং অজয় দেবগণের নামও নমিনেশন লিস্টে রয়েছে। এছাড়াও ঋষভ শেঠি, কিশোর, অচ্ছুৎ কুমার সেরা অভিনেতা বিভাগে এবং মানসী সুধীর, সপ্তমী গৌড়া সেরা অভিনেত্রী বিভাগে জায়গা করে নিয়েছে। প্যান নলিন পরিচালিত গুজরাটি ছবি 'চেলো শো' ছবিকে নিয়ে উত্তেজনা যেন দ্বিগুন বেড়েছে। এই ছবির গল্প মূলত গুজরাতের। যেখানে বেড়ে উঠেছেন নলিন। ছবির মূল চরিত্র সময়-এর ভূমিকায় অভিনয় করেছেন দুজন। যেখানে ছোটবেলার চরিত্রে এবং বড়বেলার চরিত্রে দেখা গিয়েছে সারজিও লিওনি এবং টেরেন্স মালিককে। ৯ বছরের ছেলে সময় রেললাইন ধরে হাঁটতে থাকে। তার সঙ্গেই এগিয়ে চলতে থাকে তার স্বপ্ন। সময়ের বাবা ট্রেনে চা বিক্রি করে। এবং এভাবেই চলতে থাকে তাদের জীবন। ছোট থেকে কীভাবে ডিজিটাল যুগের সূচনার সিনেমার প্রোজেকশনে বিপ্লব এনেছে, তা নিয়েই ছবিটি তৈরি করেছেন পরিচালক। ২০২১ সালে 'ট্রিবেকা চলচ্চিত্র উৎসবে ' ছবিটি প্রদর্শিত হয়েছিল। এছাড়াও বহু দেশের চলচ্চিত্র উৎসবেও ছবিটি জায়গা করে নিয়েছে। ছবিটি বেশ প্রশংসিতও হয়েছে। গোটা বিশ্বজুড়ে দর্শক ও সমালোচকদের মনে জায়গা করে নিয়েছে ছবিটি। ছবিতে অভিনয় করেছেন ভবিন রাবারি, ভবেশ শ্রীমালি, রিচা মীনা, পরেশ মেহতা, দীপেন রভল।

আরও পড়ুন-

শেষ স্বপ্নের দৌড়, অস্কার নমিনেটেড গুজরাটি ছবি ছেল্লো শো-র শিশুশিল্পী রাহুল কোলিকে ছিনিয়ে নিল ক্যানসার

জয় ভীম নেই, অস্কার দৌড়ে জায়গা পেল বাঙালি পরিচালকের রাইটিং উইথ ফায়ার

অস্কারের মঞ্চে সম্মান বাড়ল ভারতের, ডুন-এর জন্য অস্কার পেলেন নমিত মালহোত্রা

Share this article
click me!