খরা পরিস্থিতি ভারতের বেশ কিছু অঞ্চলে! জলবায়ু নিয়ে প্রমাদ গুণছেন লিওনার্দো দিক্যাপ্রিও

  • ভারতবর্ষের বিভিন্ন জায়গায় তৈরি হয়েছে খরা পরিস্থিতি
  •  মহারাষ্ট্রের মারাওয়ারা  ও চেন্নাই এর মধ্যে সবচেয়ে ক্ষতিগ্রস্ত এলাকা
  • রীতিমতো টানা ৩০ দিন খরার আশঙ্কায় ভুগছে মানুষ
     

swaralipi dasgupta | Published : Jun 26, 2019 9:29 AM IST

ভারতবর্ষের বিভিন্ন জায়গায় তৈরি হয়েছে খরা পরিস্থিতি। মহারাষ্ট্রের মারাওয়ারা  ও চেন্নাই এর মধ্যে সবচেয়ে ক্ষতিগ্রস্ত এলাকা। রীতিমতো টানা ৩০ দিন খরার আশঙ্কায় ভুগছে মানুষ। 

সম্প্রতি একটি স্যাটেলাইট চিত্রে ধরা পড়েছে চেন্নাইয়ের একটি ছবি। যাতে দেখা যাচ্ছে চেন্নাইয়ের নদী জলাশয় শুকিয়ে যাচ্ছে। এছাড়া শুকিয়ে কাঠ হয়ে গিয়েছে শহরের চারটে রিজার্ভার। জল একেবারে তলানিতে এসে ঠেকেছে। ফলে সিঁদুরে মেঘ দেখছে চেন্নাইয়ের মানুষ। এবার জলবায়ুতে বিরাট পরিবর্তন নিয়ে মুখ খুললেন হলিউড তারকা লিওনার্দো দিক্যাপ্রিও। সঙ্গে চেন্নাইয়ের অবস্থা নিয়েও পোস্ট করলেন তিনি। 

 

 

লিওনার্দোর শেয়ার করা ভিডিওয়ে দেখা যাচ্ছে, ভারতের বেশ কিছু অঞ্চলে আবর্জনার স্তূপ তৈরি হয়েছে। এই স্তূপ এক সময়ে গিয়ে তাজমহলের আকারও ছাড়িয়ে যাবে। এছাড়াও চেন্নাইের একটি ছবি পোস্ট করেছেন তিনি। ছবিতে দেখা যাচ্ছে একটি কুয়োর সামনে মানুষ জলের অপেক্ষায় দাঁড়িয়ে। কিন্তু কুয়োয় জল নেই। 

ক্যাপশনে তিনি লিখেছেন, শুধু বৃষ্টিই চেন্নাইয়ের মানুষকে বাঁচাতে পারে। একটা কুয়ো পুরো ফাঁকা। আর একটা শহর জলহীন। চেন্নাই এখন বড় সংকটে কারণ চারটে রিজার্ভার শুকিয়ে গিয়েছে। এতই জলের অভাব সরকারি জলের ট্যাঙ্কের সামনে লাইন দিয়ে মানুষকে জল তুলতে হচ্ছে। বন্ধ হচ্ছে শহরের রেস্তোরাঁ হোটেলও। এয়ার কন্ডিশনারও বন্ধ রাখতে হচ্ছে। প্রশাসন জলের জন্যয় অন্য় ব্যবস্থা খুঁজছে। কিন্তু সকলে বৃষ্টির জন্য প্রার্থনা করছে।

 

 

বিবিসি-র থেকে প্রাপ্ত তথ্য নিয়েই এই পোস্ট করেছেন অস্কার প্রাপ্ত তারকা লিওনার্দো দিক্যাপ্রিও। 

Share this article
click me!