অতিরিক্ত সংলাপবাজি, পৃথ্বীরাজের বদলে পৃথ্বীরাজ কাপুরকে অনুকরণ, মুখ থুবড়ে পড়ল অক্ষয় কুমারের নতুন ছবি

সম্রাট পৃথ্বীরাজ ছবির দুর্বল অ্যাকশন দৃশ্য, খারাপ সিজিআই, অতিরিক্ত সংলাপবাজী, মানুষী চিল্লারের জঘন্য অভিনয় ছবিটিকে ঘিরে সমস্ত প্রত্যাশার গলা টিপে হত্যা করে দিলো।

Senjuti Dey | Published : Jun 4, 2022 8:59 AM IST

অক্ষয়ের সম্রাট পৃথ্বীরাজ পৃথ্বীরাজ চৌহান কম , পৃথ্বীরাজ কাপুর বেশি | যদি বলিউডের ভাগ্য সম্রাট পৃথ্বীরাজের উপর নির্ভর করে তবে বলিউডের ভবিষ্যত অন্ধকার। 
সম্রাট পৃথ্বীরাজ সিনেমাটি মুক্তির একদিন আগে, অক্ষয় কুমার তার ভক্তদের এই 'ঐতিহাসিক চলচ্চিত্র'-টি দেখার জন্য অনুরোধ জানিয়েছেন। একইসঙ্গে স্পয়লার না দেওয়ার জন্যও অনুরোধ করেন তিনি। দাবি করেছিলেন যে এই ছবিটি রাজা পৃথ্বীরাজ চৌহানের জীবনের বেশ কয়েকটি অজানা দিকের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে এবং স্পয়লার দিলে অন্যরা এই 'সিনেমাটিক অভিজ্ঞতা' থেকে বঞ্চিত হবে। ডক্টর চন্দ্রপ্রকাশ দ্বিবেদীর সম্রাট পৃথ্বীরাজ , অক্ষয় কুমার এবং যশ রাজ ফিল্মসের প্রথম ঐতিহাসিক সিনেমা, তাদের মিলিত উদ্যোগে দেখার পরে, আমাদের প্রশ্ন — কোন সিনেমাটিক অভিজ্ঞতা?

অক্ষয় কুমারের সম্রাট পৃথ্বীরাজ তেরোশ শতাব্দীতে চাঁদ বরদাই-এর রচিত 'পৃথ্বীরাজ রাসো' নামক এক মহাকাব্যের উপর ভিত্তি করে তৈরি, যা ঊনিশ শতকে ব্যাপক জনপ্রিয়তা লাভ করেছিল। থিয়েটার থেকে বেরিয়ে আসার সঙ্গে সঙ্গে যা আমাদের হতাশ করে, তাহল যুদ্ধ এবং বীরত্ব নিয়ে একটি ছবি, যে দুটির জন্যই কম ডায়ালগ এবং বেশি অ্যাকশন প্রয়োজন। আপনি যদি সংলাপ-বাজি শুনে ঘুমিয়ে না পরেন এবং সামান্য লড়াইয়ের দৃশ্যগুলি দেখেও জেগে থাকেন, তাহলে ভয়ানক খারাপ সিজিআই আপনাকে সেখানে অভ্যর্থনা জানাতে অপেক্ষা করছে। ভাবতে কষ্ট হচ্ছে যে এটি ইয়াশ রাজ ফিল্মসের প্রোডাকশন!

সম্রাট পৃথ্বীরাজে সনু সুদ চারণ কবির ভূমিকায় অভিনয় করেছেন। এটা হাস্যকর যে পর্দার বাইরে গণ মসিহা হিসাবে আবির্ভূত হওয়া সত্ত্বেও, বলিউড সনুকে পর্দায় নায়কের জন্য গান গাইতে নিয়ে আসে। চোখ বাঁধা সঞ্জয় দত্ত যোদ্ধা কাকার ভূমিকায় অবতীর্ণ হয়েছেন, যদিও তার চরিত্রের সঙ্গে মহাভারতের ধৃতরাষ্ট্রের কোনও সংযোগ নেই। তার অখন্ড প্রতিজ্ঞা যে কেউ রাজার সামনে যদি তার গোঁফ ছিঁড়ে দেয় তবে তিনি তার শিরোচ্ছেদ করে দেবেন। সনু আবার অক্ষয়ের ব্রান স্টার্ক হয়ে ভবিষ্যতের ঝলক দেখতে পান এবং চারপাশে সকলকে সতর্ক করে দেন যে বিধির বিধানে হস্তক্ষেপ না করতে। ছবিটি দেখতে দেখতে আপনার মনে হবে যদি আপনি সঞ্জয় দত্তের মত চোখ বন্ধ রাখতে পারতেন!

আরও পড়ুন:

সমস্ত সিনেমার বক্স অফিস কালেকশনকে পেছনে ফেলে রাজ করছে শিবা কার্তিকেয়ন অভিনীত ' ডন '

অভিনেতার পাশাপাশি পরিচালক হিসাবেও তৃতীয় ছবি অজয় দেবগণের, রানওয়ে ৩৪ নিয়ে কী প্রতিক্রিয়া দর্শকের?

মুক্তি পিছিয়ে কি আদৌ লাভ হল? কেজিএফ ২- এর ধাক্কায় বক্স অফিসে ধীর গতিতে চলছে 'জার্সি'- র সাফল্যের ট্রেন

মানুষী চিল্লার অভিনীত সংযুক্তা এখনও পর্যন্ত দেখা সবথেকে নিষ্প্রভ রাজকন্যা। ছবিটির সামগ্রিক চেহারার মাঝে মানুষী একটি বিবর্ণ ফটোগ্রাফের মতো উপস্থিত হয়েছে। সংযুক্তার মাধ্যমে নারীর ক্ষমতায়ন নিয়ে অনেক কথা বলা হয়েছে, এবং 'দিল্লির সিংহাসনে প্রথম মহিলা'-এরকম জাতীয় কথা বলানো হয়েছে।

অক্ষয়ের পৃথ্বীরাজ চৌহান কম এবং কাপুর বেশি। যখন তিনি 'কুতুবুদ্দিন আইবক' বলে গর্জন করেন তখন তার পিচটি বলিউডের কাপুর বংশের প্রথম প্রতিনিধির সাথে পুরোপুরি সামঞ্জস্যপূর্ণ লাগে। মুঘল-ই-আজম ছবিতে 'সালিইইম' বলে পৃথ্বীরাজ কাপুরের চিৎকার মনে পড়ে যায় ! পুরো ছবিটি অক্ষয় কুমারের চওড়া কিন্তু স্তব্ধ কাঁধের উপর নির্ভর করে। 

Read more Articles on
Share this article
click me!