লতা মঙ্গেশকরকে শেষ শ্রদ্ধা, মুম্বইয়ের পথে যাত্রা প্রধানমন্ত্রী মোদীর

যাওয়ার আগে টুইট করেন মোদী। তিনি বলেন লতাজীর শেষকৃত্যে অংশ নেওয়ার ইচ্ছা রয়েছে তাঁর।

Parna Sengupta | Published : Feb 6, 2022 9:44 AM IST

সবার প্রিয় লতা দিদি চলে গিয়েছেন (Lata Mangeshkar No More)। গোটা দেশ শোকস্তব্ধ। তাঁর শেষ যাত্রায় উপস্থিত থাকতে চান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সুর সম্রাজ্ঞী লতা মঙ্গেশকরকে (Lata Mangeshkar) শেষ শ্রদ্ধা জানানো হবে রবিবার বিকেলে। সেই শেষযাত্রায় অংশ নিতে চান খোদ প্রধানমন্ত্রী। তাই খবর পাওয়া মাত্রই যাবতীয় কাজ ফেলে রেখে তিনি উড়ে গেলেন মুম্বইয়ের উদ্দেশে। 

যাওয়ার আগে টুইট করেন মোদী। তিনি বলেন লতাজীর শেষকৃত্যে অংশ নেওয়ার ইচ্ছা রয়েছে তাঁর। তাই আর কিছুক্ষণের মধ্যেই মুম্বই যাবেন তিনি। 

এর আগে, লতার প্রয়াণের খবর ছড়িয়ে পড়ার পরই টুইটারে একাধিক টুইট করেন মোদী। তিনি লেখেন, "আমি অত্যন্ত মর্মাহত। এই শোক ভাষায় প্রকাশ করতে পারছি না। প্রিয় দয়াময়ী লতা দিদি আমাদের ছেড়ে চলে গেলেন। দেশে একটা শূণ্যতা রেখে চলে গেলেন তিনি। যা কখনও পূরণ করা সম্ভব নয়। ভবিষ্যৎ প্রজন্ম তাঁকে ভারতীয় সংস্কৃতির একজন অনন্য ব্যক্তিত্ব হিসেবে মনে রাখবে, সুরেলা কণ্ঠ দিয়ে মানুষকে মন্ত্রমুগ্ধ করার এক অতুলনীয় ক্ষমতা ছিল তাঁর।"

এমনকী, টুইটারে সঙ্গে পুরনো ছবিও পোস্ট করতে দেখা গিয়েছে প্রধানমন্ত্রীকে। তার সঙ্গে লেখেন, "লতা দিদির গলায় বিভিন্ন আবেগ ফুটে উঠেছে। ভারতীয় চলচ্চিত্র জগতের পরিবর্তনের ধারাকে তিনি কাছ থেকে দেখেছেন। চলচ্চিত্রের বাইরে, তিনি সর্বদা দেশের উন্নতি নিয়ে উৎসাহী ছিলেন। তিনি সবসময় একটি শক্তিশালী ও উন্নত ভারত দেখতে চেয়েছিলেন।"

আরও একটি টুইটে মোদী লেখেন, "লতা দিদির কাছ থেকে যে অগাধ স্নেহ পেয়েছি, তা আমার কাছে সম্মান। ওঁর সঙ্গে যোগাযোগের স্মৃতি অবিস্মরণীয়। গোটা দেশের সঙ্গে আমিও লতা দিদির প্রয়াণে শোকাহত। ওঁর পরিবারের সঙ্গে কথা বলে সমবেদনা জানিয়েছি। ওঁ শান্তি।"

বর্তমানে পার্থিব শরীর রাখা রয়েছে লতা মঙ্গেশকরের বাড়িতে। হাসপাতাল থেকে মরদেহ নিয়ে যাওয়া সময় সমস্ত হাসপাতাল কর্মীরা পিছু পিছু এগিয়ে আসেন তাঁকে শেষ শ্রদ্ধা জানাতে। অন্যদিকে প্রভুকুঞ্জে একে একে সেলেবের ভিড় বাড়ছে, বহু তারকা ইতিমধ্যেই পৌঁছে গিয়েছেন সেখানে, শেষবার দর্শন করতে লতা মঙ্গেশকরকে। আজই রাষ্ট্রীয় সম্মানে শেষকৃত্য সম্পন্ন হবে লতা মঙ্গেশকরের। কিছুক্ষণের মধ্যেই লতা মঙ্গেশকরকে শ্রদ্ধা জানাবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

শেষ রক্ষা হল না। কঠিন লড়াই দীর্ঘ ২৮ দিনের। শনিবার দুপুরেই স্বাস্থ্যের অবস্থার অবনতি ঘটে। তখন থেকেই চলছিল অ্যাগ্রেসিভ ট্রিটমেন্ট। ডাক্তারের কথায় তিনি প্রাথমিক অবস্থায় টলারেট করছিলেন এই চিকিৎসা পদ্ধতি, রাতের দিকে অবস্থার উন্নতিও ঘটে। কিন্তু রবিবার ভোরেই মেলে হৃদয়বিদারী খবর, হঠাৎই স্বাস্থ্যের অবস্থার অবনতি ঘটায় ব্যর্থ হয় সকল চেষ্টা। চির নিদ্রায় লতা মঙ্গেশকর। 

Read more Articles on
Share this article
click me!