দেবীপক্ষের প্রাককালে স্বস্তিকার সাড়া জাগানো পোস্ট, প্রশ্ন তুললেন- 'দুর্গা কে'

সমাজের ওঠাপড়ার মাঝে হারিয়ে যাওয়া দুর্গাদের খোঁজে অভিনেত্রী

দেবীপক্ষের আগেই সাড়া সাজানো পোস্ট

মাতৃরূপে দেবীর আরাধনা, কিন্তু দেবী কে

তাৎপর্যপূর্ণ প্রশ্ন স্বস্তিকার

Jayita Chandra | Published : Sep 28, 2019 6:50 AM IST / Updated: Sep 28 2019, 12:23 PM IST

'তোমার দুর্গা মহালয়া ভোরে শরৎ মাখছে গায়
আমার দুর্গা এখনো দেখছি ফুটপাতে জন্মায়।'- সুব্রতপাল

মহালয়ার প্রাককালে এই প্রশ্নই যেন এরও একটু উষ্কে দিলেন অভিনেত্রী স্বস্তিকা মুখোপাধ্যায়। আগমনীর হাওয়ায় যখন কলকাতার আকাশ-বাতাস ভরপুর, সারি সারি প্রতিমা মণ্ডপে মণ্ডপে দিচ্ছে পাড়ি, তখনই কোথাও যেন না পাওয়ার সুর কালো মেঘের মত ঘনিয়ে আসে সমাজের একশ্রেণীর নারীর মনে। তাঁদের কাছে হয়তো আলোর বেনুর বাজতেও মানা। কিন্তু দিনের শেষে তাঁরাও নারী, গর্ভে ধারণ করেন সন্তান, তাঁরাও মা,তাঁরাও দেবীরই রূপ, নারীশক্তি। 

আরও পড়ুনঃ আত্মরক্ষার করতে মাথায় রাখুন তিনটি বিষয়, টিপস দিলেন কোয়েল মল্লিক

 

নারীর বিভিন্নরূপ ও চরিত্রের তাতপর্যপূর্ণ ব্যখ্যায় এবার সোশ্যাল মিডিয়ার পাতা ভরিয়ে তুললেন স্বস্তিকা। একদিকে যখন শহরতলি দেবীপক্ষের আগমনে গা ভাসিয়েছে, তখনই কোথাও আমার দুর্গা একাকিত্বের অন্ধকারে তলিয়ে যাচ্ছে। সমাজের কাছে এরই প্রাসঙ্গিকতার উত্তর চাইলেন স্বস্তিকা।

মোট সাতটি ছবি শেয়ার করলেন নিজের সোশ্যাল মিডিয়ার পাতায়। সেখানেই স্থান পেল কোথাও কালো মেয়ের গল্প কথা, কোথাও আবার পতিতার বিষন্নতা। প্রশ্ন তুললেন কুমারী পুজো নিয়েও, কেন আট বছরের মধ্যেই শিশুকে কুমারী পুজো করা হবে, ২৮ নয় কেন! 

 

 

প্রতিটি চরিত্রেরই মডেল হলেন স্বস্তিকা। দেবীপক্ষের প্রাককালে এমনই ফোটোশ্যুটে ধরা দিলেন নায়িকা। তাঁকে ক্যামেরাবন্দী করলেন সৌরদ্বীপ্ত ঘোষ। মুহুর্তে তা সাড়া ফেলল সোশ্যাল মিডিয়ার পাতায়। সমাজের কিছু অযৌক্তিক নিয়ম, কিছু আচার-আচরণ নিয়ে প্রকাশ্যেই পোস্ট করলেন স্বস্তিকা মুখোপাধ্যায়। সাহসী অভিনেত্রীর এই সাড়া জাগানো পোস্টে কোথাও যেন মুহুর্তে নড়ে বসে সকলেই, কিন্তু কোথাও যেন শিকড় ছিঁড়ে নিয়ম ভাঙার কথা আজও বলে না সমাজ। 

Share this article
click me!