মুক্তি পেল দ্য কাশ্মীর ফাইলস ছবির ট্রেলার, কাশ্মীরি পণ্ডিতদের দুর্দশার এক জীবন্ত কাহিনী তুলে ধরেছেন পরিচালক

মুক্তি পেল মিঠুন চক্রবর্তী- অনুপম খের অভিনীত ছবি 'দ্য কাশ্মীর ফাইলস' ছবির ট্রেলার। ত্রিশ বছর আগে কাশ্মীরি পণ্ডিতদের সঙ্গে ঘটে যাওয়া নিষ্ঠুর ইতিহাসের কাহিনী তুলে ধরা হয়েছে এই ছবিতে।  ছবিটি পরিচালনা করেছেন বিবেক অগ্নিহোত্রী। তবে ইতিমধ্যে এই ছবির কাহিনী নিয়ে চরম সমস্যার সম্মুখীন হতে হয়েছে ছবির পরিচালককে। অকথ্য ভাষায় গালাগালি-সহ খুনের হুমকি ও দেওয়া হয়েছে তাঁকে। 
 

Riya Dey | Published : Feb 21, 2022 3:04 PM IST

ভারতবর্ষের বুকে কাশ্মীর এমন এক জায়গা যা নানান ঘটনার পরিপ্রেক্ষিতে বারবার খবরের শিরোনামে এসেছে। সে কারগিলের যুদ্ধ হোক বা কাশ্মীরি পণ্ডিতদের (Kashmiri Pandit) অভিশপ্ত ইতিহাস এই বারবার কাশ্মীরের ঘটনা মর্মস্পর্শী করে তুলেছে ভারতবাসীকে। প্রায় ত্রিশ বছর আগের কাশ্মীরের পণ্ডিতদের (Kashmiri Pandit) সেই অভিশপ্ত ইতিহাস যেন আজও তারা করে বেড়ায় কাশ্মীরের পণ্ডিতদের (Kashmiri Pandit)। ঠিক কী হয়েছিল ত্রিশ যশোর আগে? কাশ্মীরের মসজিদ থেকে ঘোষণা করা হয় যে, 'হয় কাশ্মীরি পণ্ডিতরা ইসলাম ধর্মে দীক্ষিত হবেন নয় তাঁদের কাশ্মীর ছাড়তে হবে। আর তারা যদি এই শর্তে রাজি না থাকেন তবে কাশ্মীরি পণ্ডিত (Kashmiri Pandit) পরিবারের পুরুষ সদস্যদের ঘরে ঢুকে হত্যা করা হবে।' এমনই এক নির্মম ইতিহাসের সাক্ষী হয়েছিল কাশ্মীর-সহ গোটা ভারতবর্ষ। ভিটে- মাটি হারা হয়েছিলেন হাজার হাজার কাশ্মীরি পণ্ডিত পরিবার (Kashmiri Pandit Family)। 

এই ঘটনাই দর্শকের সামনে তুলে ধরার পরিকল্পনা করেছেন পরিচালক বিবেক অগ্নিহোত্রী (Vivek Agnihotri) তাঁর 'দ্য কাশ্মীর ফাইলস' ছবির মাধ্যমে। ২১শে ফেব্রুয়ারির সকালে আন্তর্জাতিক ভাষা দিবসের সকালেই মুক্তি পেয়েছে এই ছবির ট্রেলার। এক জ্বলন্ত কাশ্মীরের ছবি যেন তুলে ধরা হয়েছে এই ছবির ট্রেলারে (Movie Trailer)। কীভাবে হাজার হাজার মানুষ এই নারকীয় হত্যালীলার সম্মুখীন হয়েছিল সেই কাহিনীই তুলে ধরেছেন পরিচালক বিবেক অগ্নিহোত্রী (Vivek Agnihotri)।  

 

আরও পড়ুন- আঙুলের আলতো খপ্পরে কাটা ভরা গোলাপ থেকে সন্দেশ, কলকাতায় গাঙ্গুবাই-এর প্রচারে মোহময়ী আলিয়া

আরও পড়ুন- রেড চিলিস ব্যানারে আসছে ভক্ষক, ছবির শ্যুট মাত্র ৩৯ দিনেই শেষ করলেন ভূমিসহ গোটা টিম

আরও পড়ুন- ভালো চিত্রনাট্য, তবুও বক্স অফিসে লক্ষ্মীলাভে ব্যর্থ বাধাই দো

তবে গল্পের প্রেক্ষাপট নিয়ে চরম বিপাকে পড়েছেন পরিচালক বিবেক অগ্নিহোত্রী (Vivek Agnihotri)। সম্প্রতি কিছুদিন আগেই সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে পোস্ট করে পরিচালক বিবেক অগ্নিহোত্রী জানান যে, ছবির জন্যই না কি ক্রমাগত হুমকি পাচ্ছেন তিনি। তাঁকে মেসেজে গালাগালি করা হচ্ছে, এমন কি খুনের হুমকি পর্যন্ত না কি দেওয়া হয়েছে তাঁকে। ছবির প্রসঙ্গে এক প্রথম সারির সংবাদ মাধ্যমকে বিবেক অগ্নিহোত্রী (Vivek Agnihotri) জানিয়েছেন যে, ' এই ছবিটি থেকে দর্শকদের কিছু আশা করা উচিত নয়। এই ছবিটি হল, ছবির প্রতিটি শব্দ, প্রতিটি ঘটনায় সত্য। হ্যাঁ ছবিটি দেখে অনেকেই ভাবতে পারেন যে ছবিটি সাম্প্রদায়িক সমস্যা, বা নির্দিষ্ট সম্প্রদায় সম্পর্কে। কিন্তু চলচ্চিত্রের কিছুক্ষনের মধ্যে বুঝতে পারবেন যে গল্পটি আসলে তা নয়।  এই ছবিটি শুধু কাশ্মীরি পণ্ডিতদের গল্প নয় এটি আসলে প্রতি ভারতবাসীর গল্প।' 

ছবির ট্রেলার দেখে ইতিমধ্যে নিজের প্রতিক্রিয়া  জানিয়েছেন বলিউডের কন্ট্রোভার্সি ক্যুইন কঙ্গনা রানাউত (Kangana Ranaut)। নিজের ইনস্টাগ্রাম স্টোরিতে কঙ্গনা (Kangana Ranaut) লিখেছেন 'বাহ! কি সুন্দর গল্প। আমি খুব খুশি যে পরিচালক ইতিহাসের ঘটনাকে বর্তমানে তুলে ধরার চেষ্টা করেছেন। আসলে বিষয়টা এমন নয় যে আগে কী হয়েছে? বিষয়টা আদতে হল ভবিষ্যতে কী হতে পারে?' জি স্টুডিওস- এর ব্যানারে তৈরি হওয়া এই ছবিতে কিছু গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন মিঠুন চক্রবর্তী, অনুপম খের, পল্লবীযোশী, দর্শন কুমারের মত অভিনেতারা। এছাড়াও অন্যান্য চরিত্রে রয়েছেন পুনিত ইসার, প্রকাশ বেলাওয়ারি, অতুল শ্রীবাস্তব, মৃণাল কুলকার্নির মত অন্যান্য অভিনেতা- অভিনেত্রীরা। আগামী ১১ই মার্চ নিকটবর্তী প্রেক্ষাগৃহে মুক্তি পেতে চলেছে এই ছবি। 

Read more Articles on
Share this article
click me!