বলিউডের পতনে দায়ী শাহরুখ-সলমনরা, কাশ্মীর ফাইলসের পরিচালক বিবেকের নিশানায় বলিউডের খানরা

কাশ্মীর ফাইলসের পরিচালক বিবেক অগ্নিহোত্রী সম্প্রতি বলিউডের সুপারস্টার শাহরুখ খানকে নিয়ে করা একটি ট্যুইটকে কটাক্ষ করে তিনি রিটুইট করেছেন, 'যতদিন এই রাজা, বাদশা এবং সুলতান বলিউডে থাকবে ততদিন হিন্দি সিনেমা ডুবতে থাকবে'।
 

Senjuti Dey | Published : Jul 15, 2022 10:31 AM IST

কথায় বলে ফাঁকা কলসি বাজে বেশি। কাশ্মীর ফাইলসের পরিচালক সেটার আক্ষরিক প্রমান। চলচ্চিত্র নির্মাতা বিবেক অগ্নিহোত্রী সম্প্রতি তার টুইটার অ্যাকাউন্টে বলিউডের পতনের জন্য 'রাজা, বাদশা, সুলতানদের' দায়ী করেছেন। নাম না নিয়ে, তিনি শাহরুখ খান সম্পর্কে একটি সংবাদ নিবন্ধে প্রতিক্রিয়া জানিয়ে লিখেছেন, 'যতদিন বলিউডে রাজা, বাদশা, সুলতান থাকবে, ততক্ষণ এটি ডুবতে থাকবে।'
'মানুষের গল্প দিয়ে এটিকে জনগণের শিল্প করুন, এটি বিশ্ব চলচ্চিত্র শিল্পকে নেতৃত্ব দেবে,'তিনি টুইটে যোগ করেছেন। প্রসঙ্গত পরিচালকের একটি মাত্র ছবিই ৩০০ কোটির ব্যবসা পেরোতে পেরেছে সেটাও আবার বিতর্কিত বিষয়বস্তু নিয়ে। বিবেকের ফিল্ম দ্য কাশ্মীর ফাইলস এই বছর বক্স অফিসে বলিউডের অন্যতম বড় ছবি হিসাবে আবির্ভূত হয়েছে। এটি কোভিড-১৯ মহামারীর পর থেকে ৩০০ কোটির সীমানা অতিক্রম করা প্রথম হিন্দি চলচ্চিত্র। এটি বক্স অফিসে ধীর গতিতে শুরু হয়েছিল এবং শেষ পর্যন্ত রেকর্ড ভাঙতে পেরেছিল। ছবির অভিনেতাদের মধ্যে অনুপম খের, মিঠুন চক্রবর্তী এবং দর্শন কুমারের বৈশিষ্ট্যযুক্ত, দ্য কাশ্মীর ফাইলগুলি ১৯৯০ এর দশকে উপত্যকায় কাশ্মীরি হিন্দুদের দেশত্যাগের উপর ভিত্তি করে তৈরি। যদিও ছবিটি ভারতে দুর্দান্ত ব্যবসা করেছে তবুও এটির চিত্রায়নের জন্য এটির সমালোচনাও হয়েছে বিস্তর। নিন্দুকেরা বলেছেন অহেতুক ধর্মীয় জিগির তুলে হিন্দু মুসলিমে দাঙ্গা করার প্রয়াস করেছেন পরিচালক। তার অন্যান্য ছবি যেমন হেটষ্টোরি , চকোলেট , জিদ বক্সঅফিস বা দর্শক কারোরই মন পায়নি। 

বিবেক এখন তার পরবর্তী ছবি দি দিল্লি ফাইলে কাজ করছেন। প্রকল্প ঘোষণা করে, তিনি আগে বলেছিলেন, 'আমি সেই সমস্ত লোককে ধন্যবাদ জানাই যারা #TheKashmirFiles-এর মালিক। গত ৪ বছর ধরে আমরা অত্যন্ত সততা এবং আন্তরিকতার সাথে খুব কঠোর পরিশ্রম করেছি। আমি হয়তো আপনার TL (টাইমলাইন) স্প্যাম করেছি কিন্তু গণহত্যা এবং কাশ্মীরি হিন্দুদের প্রতি অবিচার সম্পর্কে মানুষকে সচেতন করা গুরুত্বপূর্ণ। আমার নতুন ছবিতে কাজ করার সময় এসেছে।' একটি ফলো-আপ টুইটে তিনি যোগ করেছেন, '#TheDelhiFiles।'
বলিউড এবং এর সেলিব্রিটিরা শিল্পে বেশ কয়েকটি উচ্চ এবং নিম্ন পর্যায়ে দেখেছেন। COVID-19-এর কারণে, চলচ্চিত্র শিল্প এবং সিনেমা সম্পূর্ণভাবে পরিবর্তিত হয়েছে, বিশেষ করে ২০২২ সালের শেষ ছয় মাসে। সিনেমাহলগুলি ২ বছর ধরে বন্ধ থাকার পর, সিনেমা সম্পূর্ণভাবে পরিবর্তিত হয়েছে এবং দর্শকদের প্রত্যাশা বেড়েছে। বিবেক অগ্নিহোত্রীর দ্য কাশ্মীর ফাইল যা কাশ্মীরি পণ্ডিতদের গণহত্যার ঘটনার উপর ভিত্তি করে তৈরি হয়েছিল দর্শকদের স্তব্ধ করে দিয়েছিল। এই ফিল্মটি তার দুর্দান্ত সংখ্যার সাথে বক্স অফিসে আতঙ্ক তৈরি করতে সক্ষম হয়েছিল। ছবিটি পছন্দ করেছেন যেমন অনেকে তেমন সমালোচনাও কম হয়নি।

আরও পড়ুনঃ 

মান্নতের লোহার বারান্দায় দাঁড়িয়ে ছোট ছেলেকে সঙ্গে নিয়ে ইদের শুভেচ্ছা শাহরুখ খানের

শুটিংয়ে ব্যস্ত শাহরুখ, বাবার হয়ে মাঠে 'লাকি চার্ম' আরিয়ান

ফের কিং-খান ম্যাজিক রুপোলি পর্দায়, ৪ বছর পর কামব্যাক রকেট্রি দিয়ে, টুইটারে আপ্লুত ভক্তদের কমেন্ট বর্ষণ

সম্প্রতি, বিবেক বলিউডের সুপারস্টার শাহরুখ খান এবং সলমন খানকে কটাক্ষ করেছেন। পরিচালক বলিউডের দুই অভিনেতার নাম না করে বলিউড ডুবে যাওয়ার কারণ হিসাবে তাদেরকে দায়ী করেছেন। বিবেক তার টুইটার হ্যান্ডেলে টুইট করেছেন, ‘যতদিন এই রাজা, বাদশা এবং সুলতান বলিউডে থাকবে ততদিন হিন্দি সিনেমা ডুবতে থাকবে। আপনি যদি এটিকে মানুষের গল্পের সাহায্যে জনগণের শিল্পে পরিণত করেন তবেই এটি বিশ্ব চলচ্চিত্র শিল্পকে নেতৃত্ব দিতে সক্ষম হবে। এটা একটা ব্যাপার.' ঝুলিতে একটি মাত্র জনপ্রিয় ছবি নিয়ে বলিউডের রাজা বাদশাহদের নিয়ে কটাক্ষ নিশ্চয়ই হাস্যকর। দেখা যাক দর্শকরা এর প্রতিক্রিয়ায় কি বলেন। অন্যদিকে সলমন খানকে টাইগার ৩-এ দেখা যাবে, যেখানে শাহরুখ খান ২০২৩ সালে জাওয়ান, পাঠান, ডানকি এবং আরও অনেক কিছু সহ তার আসন্ন চলচ্চিত্রগুলির সঙ্গে প্রত্যাবর্তন করবেন।

Read more Articles on
Share this article
click me!