গরমে গলা শুকিয়ে কাঠ, ঘরেই বানান গুড়ের শরবত, যা খেতে আখের রসের মতো

গরমকাল মানেই ঘন ঘন জল খাওয়া। কারণ গলা এমন শুকোতে থাকে যে কী পান করলে শান্তি আসবে তার কুলকিনারা পাওয়া যায় না। এমন অবস্থায় গলার শুস্কতাকে আরাম দিতে পারে গুড়ের  শরবত। 

Web Desk - ANB | Published : Mar 31, 2022 5:07 AM IST

গুড়ের বহু গুণ রয়েছে। এরমধ্যে অন্যতম অবশ্যই এর ঠান্ডা ভাব। এর ফলে গ্রীস্মকালে জলের সঙ্গে গুড় খেলে অনেকেই আরাম পান। বিশেষ করে আখের গুড় এই ধরনের পরিস্থিতিতে প্রচণ্ড কাজের। গ্রীস্মকালে অনেকে অনেক ধরনের শরবতও তৈরি করেন এই গুড় থেকে। এরমধ্যে অবশ্যে একটি জনপ্রিয় পানীয় হল যে গুড় দিয়ে আখের শরবত তৈরি করা। এর জন্য কিছু ঘরোয়া উপকরণ মজুত থাকলেই হবে। মুহূর্তের মধ্যে শুকনো গলাকে সতেজ করবে এবং আরাম দেওয়ার ক্ষমতা রাখে এই গুড়ের শরবত। কী করে বানাবেন জেনে নিন সেই পদ্ধতি। 

প্রথমে দেখে নিন এই গুড়ের শরবতের জন্য যে উপকরণগুলো দরকার, সেগুলি। দুই গ্লাস যদি গুড়ের শরবত বানাতে চান তাহলে হাফ কাপ গুড় যেন বাড়িতে থাকে। এছাড়াও লাগবে ৫০০ মিলিমিটার মাপে দুই কাপ জল। ২ থেকে ৩টে পাতিলেবু। ছোট চামচের হাফ চামচ বিট নুন। ছোট চামচের হাফ চামচ চাট মশালা। ছোট্ট একটুকরো আদা। মিন্টের পাতা ১০টা বা পুদিনা পাতা। কিছু বরফের টুকরো। এছাড়াও লাগবে একটা মিক্সার গ্লাইন্ডার। 

প্রথমে মিক্সার গ্লাইন্ডারকে ভালো করে ধুয়ে নিন। এরপর তারমধ্যে গুড়, বিট নুন, চাট মশালা, মিন্টের পাতা বা পুদিনা পাতা ঢেলে দিন। এরপর তাতে হাফ কাপ জল মেশান। জল ঢালার পরে তাতে আদার ছোট টুকরো দিন। লেবুগুলোকে কেটে নিয়ে তার রস ওই মিশ্রণের মধ্যে ফেলে দিন। এর সঙ্গে যে বরফরে টুকরোগুলে রয়েছে, তারমধ্যে কয়েকটি ফেলে দিন। এরপর মিক্সি-র মুখ বন্ধ করে তার সুইচ অন করে দিন। 

মিনিট ২ ধরে মিক্সি চলার পর দেখতে পাবেন পুরো মিশ্রণটাই একটা তরলে পরিণত হয়েছে। সেখানে আর কোনও গোটা জিনিসের অস্তীত্ব নেই। এরপর মিশ্রণটিকে একটা বড় ছাকনি দিয়ে গ্লাসে ঢেলে নিন। গ্লাসের মধ্যে কয়েকটি বরফের টুকরো দিয়ে দিন। ব্যাস তৈরি আপনার হোম মেড গুড়ের শরবত। যার স্বাদ এক্কেবারে আখের রসের মতো। আমরা বাইরে বেরোলেই গরমকালে ভীষণভাবে তৃষ্ণা মেটাতে আখের রস খেয়ে থাকি। কিন্তু, ঘরে বসেই এইভাবেই আপনি বানিয়ে নিতে পারেন আখের রস। তাও আবার আখ ছাড়া। শুধুমাত্র আখের গুড় ব্যবহার করে। আপনার বাড়িতে কোনও অতিথি এলে যদি তাদের গুড়ে কোনও আপত্তি না থাকে পরিবেশন করতে পারেন এমন শরবত। গরমকালে গুড়ের শরবত শুধু গলাকে ঠান্ডা করে এমনটা নয়, সেই সঙ্গে শরীরের তাপমাত্রাকেও নিয়ন্ত্রণ করে। গরমের মধ্যে গুড়ের শরবত পান লিভারের পক্ষেও ভালো। আর গুড়ের মধ্যে একটা নিজস্ব কম তাপমাত্রার বিজ্ঞান কাজ করায় কখনও একে গরম পানীয় বলে মনে হবে না। এমনি জল ও বরফ এই শরবত-কে করে তোলে আরও ঠান্ডা। তাই দেরি না করে বানিয়ে ফেলুন এই গুড়ে শরবত। 

আরও পড়ুন- গরমে পেট খারাপ ও ডিহাইড্রেশন রোধ করে রান্নাঘরে থাকা এই উপাদান

আরও পড়ুন- মাত্র কয়েক দিনেই হুড়মুড়িয়ে কমবে ওজন, কাজে লাগান এই দেশীয় টোটকা

আরও পড়ুন- কাঁচা না পাকা কোন কলার পুষ্টিগুণ বেশি, জেনে নিন কি বলছেন পুষ্টিবিদরা

Share this article
click me!