ইলিশ চেনার সহজ উপায়, যদি ঠকতে না চান জেনে নিন কোন ইলিশের স্বাদ বেশি

বাজারে উঠেছে প্রচুর ইলিশ। অন্যান্যবারের তুলনায় এবার দামও কিছুটা হলেও কম। কিন্তু কথা হচ্ছে কী করে চিনবেন সাগরের ইলিশ আর নদীর ইলিশ? কারণ নদীর ইলিশের স্বাদ আর গন্ধ দুটোই সাগরের ইলিশের তুলনায় বেশি।

Web Desk - ANB | Published : Aug 7, 2022 1:41 PM IST

খাতায় কলমে বর্ষাকাল শুরু হয়েছে গেছে। কিন্তু এখনও তেমনভাবে দক্ষিণবঙ্গে বর্ষার দেখা পাওয়া যায়নি। বিক্ষিপ্ত বৃষ্টি হচ্ছে। কিন্তু বাজারে উঠেছে প্রচুর ইলিশ। অন্যান্যবারের তুলনায় এবার দামও কিছুটা হলেও কম। কিন্তু কথা হচ্ছে কী করে চিনবেন সাগরের ইলিশ আর নদীর ইলিশ? কারণ নদীর ইলিশের স্বাদ আর গন্ধ দুটোই সাগরের ইলিশের তুলনায় বেশি। বিশেষজ্ঞের কথায় ইলিশ সারা বছরই সমুদ্রে থাকে শুরু মাত্র ডিম পাড়ার সময়ই নদীতে আসে। এই সময় ইলেশের টেস্ট তুলনামূলকভাবে বেড়ে যায়। কিন্তু চেনার উপায় বলেছেন মৎস বিশেষজ্ঞ আনিসুর রহমান। 

১. সমুদ্র আর নদী-  দুই জায়গার ইলেশ দেখতে টর্পেডোর মত। নদীর ইলিশ দেখতে একটু বেঁটেখাটো হয়। আর সাগরের ইলিশ তুলনায় একটু লম্বা আর সরু হয়। 

২, নদীর ইলিশ বিশেষ করে পদ্মা আর মেঘনার ইলিশ একটু বেশি উজ্জ্বল হয়। নদীর ইলিশ সাগরের তুলনায় কম চকচকে হয়। 

৩.  বিশেষজ্ঞের কথায়  নোনা আর মিষ্টি জলের কারণে ইলেশের স্বাদের তারতম্য করে দেয়। ইলিশ যখন নদীতে আসে তখনই স্বাদ বাড়ে। ইলিশের পেটে ডিম আসার আগে স্বাদ বেশি থাকে। পেটে ডিম এসে গেলে পেটি পাতলা হয়ে যায়। সেই কারণে তেল অনেকটাই কমে যায়। ডিম ওয়ালা পেটির স্বাদ কিছুটা হলেও কমে যায়। 

পদ্মার ইলিশের স্বাদ বেশি হওয়ার কারণ - 
পদ্মা-মেঘনা অববাহিকায় যে ধরনের খাবার খায় ইলিশ এবং জলের প্রবাহের যে মাত্রা তার ফলে এর শরীরে উৎপন্ন হওয়া চর্বিই এর স্বাদ অন্য যেকোন জায়গার ইলিশের চেয়ে ভিন্ন করেছে।

ডিমওয়ালা আর ডিম ছাড়া ইলিশ চেনার সহজ উপায়ঃ
বিশেষজ্ঞের কথায় অগাস্ট মাসের পরই ইলেশের ডিম আসে। সেপ্টেম্বর ও অক্টোবর পর্যন্ত ইলিশের ডিম দেওয়ার সময়। ডিমওয়ালা ইলিশের পেট মোটা ও চ্যাপটা হয়। ডিমওয়ালা ইলেশের পেট টিপলে পায়ুছিদ্র দিয়ে ডিম বেরিয়ে আসে। 


ইলিশ কেনার টিপস- ছোট ইলিশ বা জটকা ইলিশ  কখনই কিনবেন না। এগুলির স্বাদ হয় না। কোল্ড স্টোরেজে সংরক্ষণ করা ইলিশের স্বাদ কমে যায়। যে ইলিশের ঔজ্জ্বল্য কম সেই ইলিশ কিনবেন না। ইলিশ নরম হয়ে গেলে জানতে হবে সেটা দিন কয়েকের পুরনো মাছ - তাই না কেনাই শ্রেয়। 

Share this article
click me!