রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে ব্রেকফার্স্টে দিন বিশেষ নজর, এই তিন খাবার শরীর রাখবে সুস্থ

শরীর সুস্থ রাখতে, রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে বিশেষ নজর দিন খাবারের দিকে। এবার থেকে দিনের শুরু হোক স্বাস্থ্যকর ভাবে। আজ রইল তিনটি বিশেষ খাবারের হদিশ। রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে রোজ ব্রেকফার্স্টে খেতে পারেন এই খাবারগুলো। এর গুণে যেমন স্বাস্থ্য ভালো থাকবে তেমনই সুস্বাদু এই খাবার সকলের মনের মতো হবে। জেনে নিন কোন স্বাদ দিয়ে শুরু করবেন দিন।

Sayanita Chakraborty | Published : Aug 6, 2022 2:20 AM IST

সুস্বাসু খাবার সকলেরই মন কাড়ে। সে দোকানের বিরিয়ানি হোক কিংবা চপ। সারা দিনের অধিকাংশেরই খাদ্যতালিকায় থাকে কোনও না কোনও এমন সুস্বাদু পদ। আর এই স্বাদের খোঁজ করতে গিয়ে বাড়ছে বিপদ। এই ধরনের খাবার অজান্তে শরীরের ডেকে আনছে মারাত্মক রোগ। ডায়াবেটিস, পেটের সমস্যা, হার্টের রোগ, ক্যান্সারের মতো কঠিন রোগ, লিভারের সমস্যা- এই সব রোগেরই প্রধান কারণ হল অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস। তাই, চিকিৎসকের মতে কোনও রোগ থেকে মুক্তি পেতে প্রয়োজন সঠিক খাদ্যাভ্যাস। শরীর সুস্থ রাখতে, রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে বিশেষ নজর দিন খাবারের দিকে। এবার থেকে দিনের শুরু হোক স্বাস্থ্যকর ভাবে। আজ রইল তিনটি বিশেষ খাবারের হদিশ। রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে রোজ ব্রেকফার্স্টে খেতে পারেন এই খাবারগুলো। এর গুণে যেমন স্বাস্থ্য ভালো থাকবে তেমনই সুস্বাদু এই খাবার সকলের মনের মতো হবে। জেনে নিন কোন স্বাদ দিয়ে শুরু করবেন দিন। 

টমেটো ও শসা দিয়ে স্যান্ডউইচ বানাতে পারেন। প্রথমে শসা ও টমেটো গোল করে কেটে নিন। এবার ব্রাউন ব্রেক সেঁকে নিন। তারপর সবুজ চাটনি মাখিয়ে নিন পাউরুটিতে। এবার শসা ও টমেটো গোল করে কাটা টুকরো দিন। সামান্য নুন দিতে পারেন। দিন পুদিনা পাতা। তারপর ওপর থেকে পাউরুটির অপর পিস চাপা দিয়ে দিন। 

কলা ও ওটসের স্মুদি খেতে পারেন। অনেকে ওটস খেতে পছন্দ করেন। তারা প্রথমে কলা খোসা ছাড়িয়ে টুকরো করে কেটে নিন। এবার ব্লেন্ডারে দিন ওটস, কলার টুকরো সামান্য জল। ভালো করে ব্লেন্ড করে নিন। এবার মধু দিয়ে আবার একবার ব্লেন্ডার চালান। হয়ে গেলে তা ছেঁকে একটি গ্লাসে ঢালুন। ওপর থেকে কলার ছোট টুকরো ফেলে দিন। তৈরি কলা ও ওটসের স্মুদি। এটি খেতে সুস্বাদু হয় আর ওজনও বৃদ্ধি করবে না। এতে কলা থাকায় যেমন স্বাস্থ্যের উন্নতি ঘটে তেমনই স্বাদও মিষ্টি হয়। রোজ খেতে পারেন কলা ও ওটসের স্মুদি। 

দিনের শুরুতে অনেকে জুস খেতে পছন্দ করেন। তারা খেতে পারেন টমেটোর জু্স। টমেটো প্রথমে কেটে নিন। তা মিক্সিতে দিয়ে পরিমাণ মতো জল, সামান্য চিনি ও নুন দিন। ভালো করে ব্লেন্ড করে নিন। টমেটোতে থাকা ভিটামিন এ, সি, কে, থায়ামিন, পটাশিয়াম, ফলেট, ভিটামিন বি ৬, ম্যাগনেসিয়াম রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি করে। 
 

আরও পড়ুন- ত্বকের যত্নের রইল বিশেষ টিপস, ত্বকের শুষ্ক ভাব দূর হবে এই পদ্ধতি মেনে চললে

আরও পড়ুন- এবার রাখিতে সোনায় মোড়া মিষ্টি, এক কেজির দাম জানেন?

আরও পড়ুন- এই পাঁচ কারণে ব্যবহার করুন নারকেল তেল ও চিনির স্ক্রাবার, রইল এর উপকারের হদিশ
 
 

Share this article
click me!