মেয়াদ পেরিয়ে গিয়েছে? চিন্তা নেই, তারপরেও নিশ্চিন্তে খেতে পারেন এই সব খাবার

মেয়াদোত্তীর্ণ জিনিস গ্রহণ করা ব্যক্তির স্বাস্থ্যের উপর খারাপ প্রভাব ফেলতে পারে, যার কারণে ব্যক্তি অসুস্থ হতে পারে। কিন্তু আপনি কি জানেন আপনার রান্নাঘরে এমন অনেক জিনিস রয়েছে যেগুলো আপনি মেয়াদ শেষ হওয়ার পরেও ব্যবহার করতে পারবেন।

Parna Sengupta | / Updated: Sep 10 2022, 06:44 AM IST

প্রায়শই বাজার থেকে খাবার কেনার সময় আমরা অবশ্যই তাতে লেখা মেয়াদ শেষের তারিখ দেখে নিই। যাতে আমরা এর অবনতির সঠিক সময় জানতে পারি। মেয়াদোত্তীর্ণ জিনিস গ্রহণ করা ব্যক্তির স্বাস্থ্যের উপর খারাপ প্রভাব ফেলতে পারে, যার কারণে ব্যক্তি অসুস্থ হতে পারে। কিন্তু আপনি কি জানেন আপনার রান্নাঘরে এমন অনেক জিনিস রয়েছে যেগুলো আপনি মেয়াদ শেষ হওয়ার পরেও ব্যবহার করতে পারবেন। এই জিনিসগুলো ভালোভাবে সংরক্ষণ করা হলে একজন ব্যক্তি দীর্ঘদিন ব্যবহার করতে পারে। আসুন জেনে নেই তেমনই কিছু বিষয় সম্পর্কে।

মধু-
মধুতে কম অ্যাসিডিক পিএইচ থাকে যা ব্যাকটেরিয়াকে বৃদ্ধি পেতে বাধা দেয়। আপনি সহজভাবে একটি বায়ুরোধী কাচের বোতলে মধু সংরক্ষণ করতে পারেন এবং এটি বছরের পর বছর স্থায়ী হবে। এটি সময়ের সাথে সাথে স্ফটিক হতে পারে, তবে এটি ব্যবহারের জন্য একেবারে নিরাপদ থাকে।

ভিনেগার-
ভিনেগার একটি স্ব-সংরক্ষণকারী এজেন্ট এবং এটি আচারের মতো অন্যান্য খাবার সংরক্ষণ এবং গাঁজন করতে ব্যাপকভাবে ব্যবহৃত হয়। আপনি আপনার রান্নাঘরের ক্যাবিনেটে ভিনেগার সংরক্ষণ করতে পারেন। এটি গরম অবস্থায়ও নষ্ট হবে না।

নুন
সাধারণ সাদা নুন হোক বা বিট নুন, যে কোনো ধরনের লবণই ভালোভাবে সংরক্ষণ করলে বেশিক্ষণ নষ্ট হয় না। লবণ সংরক্ষণ করার জন্য একটি এয়ার টাইট পাত্র ব্যবহার করুন।

পাস্তা-
আর্দ্রতায় প্রভাবিত না হলে পাস্তা নষ্ট হয় না। পাস্তা সংরক্ষণ করতে একটি বায়ুরোধী পাত্র ব্যবহার করুন। মেয়াদ শেষ হওয়ার পরেও এটি কমপক্ষে ১-২ বছর স্থায়ী হয়। আপনি পোকামাকড়ে সংক্রামিত হওয়া থেকে পাস্তাকে রক্ষা করতে শুকনো লাল লঙ্কা ব্যবহার করতে পারেন।

চিনি-
সাধারণত, পরিশোধিত চিনির শেলফ লাইফ দুই বছর প্যাকেটের উপর লেখা থাকে, তবে চিনি সঠিকভাবে সংরক্ষণ করলে দীর্ঘ সময় ব্যবহার করা যেতে পারে। চিনি সংরক্ষণ করার জন্য একটি শুকনো এবং পরিষ্কার জার ব্যবহার করুন এবং এটি অপসারণের জন্য সর্বদা একটি শুকনো চামচ ব্যবহার করুন। মনে রাখবেন, আপনার সঞ্চিত চিনি যদি স্ফটিক হয়ে উঠতে শুরু করে এবং একটি গন্ধ থাকে তবে আপনাকে এটি ফেলে দিতে হবে।

Share this article
click me!