একঘেয়েমি চা ছাড়ুন, পান করুন ফুল দিয়ে তৈরি চা

রোজকার একঘেয়েমি চা ছেড়ে ফুল বা অন্য কোনও উপাদন দিয়ে তৈরি ফ্লেভারড চা একবার ট্রাই করে দেখতে পারেন। এই চাগুলিতে রয়েছে অনেক বৈচিত্র্য এবং স্বাদ। 

Asianet News Bangla | Published : Aug 13, 2021 7:22 PM IST / Updated: Aug 14 2021, 01:09 AM IST

সকালে ঘুম থেকে উঠে চা না খেলে একেবারেই চলে না। চা না হলে সারাদিন মেজাজ যেন কেমন হয়ে থাকে। মাথা ঝিমঝিম ভাব, মাথা ব্যথা এসব সাধারণ বিষয়। তবে কেউ খান গ্রিন টি আবার কেউ দুধ চা। এক একজনের চাহিদা এক একরকমের হয়ে থাকে। তবে একঘেয়েমি চা ছেড়ে ফুল বা অন্য কোনও উপাদন দিয়ে তৈরি ফ্লেভারড চা একবার ট্রাই করে দেখতে পারেন। এই চাগুলিতে রয়েছে অনেক বৈচিত্র্য এবং স্বাদ। 

আদা ও লেবু চা 
আদা এবং তাজা লেবুর সঙ্গে তৈরি হয় এই চা। এই চাতে সবুজ পাতা বা আপনার প্রতিদিনকার চায়ের পাতাও ব্যবহার করতে পারেন। এই চা আপনার একঘেয়েমি চা-কে একেবারেই অন্যরকম করে তুলবে। আর এই চা আপনার শরীরের জন্যও খুবই ভালো। এতে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট। যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে।

তুলসি দিয়ে তৈরি চা 
তুলসি এবং সতেজ পুদিনা পাতা দিয়ে এই সবুজ চা তৈরি হয়। যার মধ্যে রয়েছে একাধিক গুন। এই মিশেল একটি অদ্ভুত ভাল স্বাদের চা তৈরি করে দেয় যা খুবই স্বাস্থ্যকর। তবে এই চা খাওয়ার সময় তুলসির একটা গন্ধ পাওয়া যায়। যদিও তা খুব বেশি উদ্র নয়। সকালে এক কাপ এই চা খেলে আপনার দিন ভালো যাবেই। আর তার সঙ্গে পুদিনা সতেজ গন্ধ শরীরের সব ক্লান্তি দূর করতে সাহায্য করে।

গোলাপ চা

গোলাপের পাপড়ি, হিবিস্কাস এবং স্পেয়ারমিন্টের সঙ্গে চা পাতা মিশিয়ে এই চা তৈরি করা হয়। ভিটামিন এবং অ্যান্টিঅক্সিডেন্টের চমৎকার মিশ্রণ রয়েছে এই চা-তে। এই চা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে। তার সঙ্গে বডি ক্র্যাম্প এবং ফুসকুড়ি মোকাবিলা করার জন্য এই চায়ের জুরি মেলা ভার। এটি গলা ব্যথা, হজমের সমস্যা, ব্যাকটেরিয়াল সমস্যা, ঘুমের প্যাটার্ন এবং উদ্বেগ নিয়ন্ত্রণেও সহায়তা করে। এছাড়াও ওজন কমানো, হরমোনের ভারসাম্য পুনরুদ্ধার এবং ক্যান্সারের চিকিৎসাতেও সহায়তা করে।

জুঁই ফুল দিয়ে তৈরি চা

জুঁই ফুলের কুঁড়ি, ল্যাভেন্ডার, গাঁদার সঙ্গে আপনার রোজকার চা পাতা মিশিয়ে এই চা তৈরি করা হয়। এই চায়ের গন্ধ অত্যন্ত সুন্দর হয়। এই চা-এর গন্ধ মন ভরিয়ে দেয়। এত সুন্দর এর গন্ধ হয় যে মানসিক একটা শান্তিও এই চা পান করলে পাওয়া যায়। এছাড়া এই চা আপনার ত্বকের জন্যও খুবই উপকারী। 

Share this article
click me!