গরম ভাতে জমুক পাতে ঢাকাই ভুনা ইলিশ, এক অন্যস্বাদের লাঞ্চ প্ল্যানিং

খাদ্যরসিক বাঙালিদের কাছে ইলিশ মানেই আবেগ। দুপুরে গরম ধোঁয়া উঠা ভাতের সঙ্গে ইলিশ থাকলে, আর কিছু চাই না। ইলিশের অনেক রকম পদই রয়েছে, তবে সাধারণ ভাবা নয় সর্ষে এই দুই পদের দেখাই মেলে খাবারের টেবিলে। এবার রইল এক অন্যস্বাদের ইলিশ রেসিপি। 

Jayita Chandra | Published : Jul 13, 2021 5:02 AM IST / Updated: Jul 13 2021, 10:34 AM IST

ইলিশের অনেক রকম পদ রয়েছে। ইলিশ ভাপা, ইলিশের ঝাল, ইলিশ পাতুরি, কালো জিরে দিয়ে পাতলা ইলিশের ঝোল তো অনেক খেয়েছেন। তবে ঢাকাই ভুনা ইলিশ ট্রাই করেছেন কখনও? দুর্দান্ত স্বাদের এই রেসিপি একবার খেলে বার বার খেতে ইচ্ছে করবে। তাই দেরি না করে আজই বাড়িতে বানিয়ে ফেলুন ঢাকাই ভুনা ইলিশ। চলুন জেনে নেওয়া যাক ঢাকাই ভুনা ইলিশ তৈরির সহজ পদ্ধতি। 

আরও পড়ুন- আম খাওয়ার পরই কি এই খাবারগুলি খাচ্ছেন, শ্বাসকষ্টের সমস্যা থেকে হতে পারে বড় বিপদ 

আরও পড়ুন- ঠান্ডা না গরম দুধ, গ্যাস্ট্রিকের সমস্যায় কোনটা উপকারি, কাজে লাগান ঘরোয়া টোটকা

উপকরণ

ইলিশ মাছ ৪ টুকরো
ইলিশের স্টক ৩ কাপ
পেঁয়াজ কুচি ২ কাপ
টমেটো কুচি ২ চামচ
রসুন বাটা ১ চা চামচ
সর্ষে বাটা ২ চামচ
আদা বাটা ২ চামচ
লঙ্কা বাটা ২ চামচ
জিরে বাটা ২ চামচ
হলুদ গুঁড়ো ১ চা চামচ
নুন পরিমাণমতো
ধনেপাতা কুচি পরিমাণমতো
সর্ষের তেল পরিমাণমতো 

প্রণালী

প্রথমে নুন, হলুন এবং তেল দিয়ে মাছ ম্যারিনেট করে কিছুক্ষণ রেখে দিন। এরপর মাছ ভেজে নিন। এবারে কড়াইতে তেল গরম করে পেঁয়াজ সোনালি করে ভেজে নিন। এর পর একে একে টমেটো কুচি, রসুন বাটা, আদা বাটা, সর্ষে বাটা, জিরে বাটা, লঙ্কা বাটা দিয়ে ভালো করে কষতে থাকুন। মশলা থেকে তেল ছাড়লে তাতে ইলিশ মাছের স্টক ঢেলে দিন। এবারে ঢাকা দিয়ে কিছুক্ষণ অপেক্ষা করুন। এই সময় নুন দিয়ে দেবেন। ফুটে উঠলে ভেজে রাখা মাছ দিয়ে দিন। অল্প আঁচে ঢাকা দিয়ে ৮-১০ মিনিট রেখে দিন। এবারে উপর থেকে ধনেপাতা কুচি ছড়িয়ে দিলেই তৈরি ঢাকাই ভুনা ইলিশ। এবারে গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন।

Share this article
click me!