স্বাদ বদলে এবার বাড়িতেই বানিয়ে ফেলুন গার্লিক চিকেন, রইল সহজ রেসিপি

অনেকেই সময় পেলেই বাড়িতে চিকেনের বিভিন্ন রেসিপি ট্রাই করে থাকেন। চিকেন কষা, চিকেন দো- পেয়াজা, চিকেন ভর্তা, ফ্রায়েড চিকেন, চিকেন ফিংগার, চিকেন লালিপপ আরও কত কি।

Jayita Chandra | Published : Sep 7, 2021 11:19 AM IST / Updated: Sep 08 2021, 03:20 PM IST

খাদ্যরসিকদের কাছে চিকেন খুবই প্রিয়। বিশেষ করে বাঙ্গালিরা মাছের পরেই চিকেনের প্রতি আলাদা একটা টান অনুভব করেন। তাইতো অনেকেই সময় পেলেই বাড়িতে চিকেনের বিভিন্ন রেসিপি ট্রাই করে থাকেন। চিকেন কষা, চিকেন দো- পেয়াজা, চিকেন ভর্তা, ফ্রায়েড চিকেন, চিকেন ফিংগার, চিকেন লালিপপ আরও কত কি। তবে অনেক সময় একই ধরনের ডিস খেতে খেতে একঘে লাগে। তাই মুখের স্বাদ পাল্টাতে ট্রাই করুন গার্লিক চিকেন । এই রেসিপিটি বানানো খুবই সহজ। সময়ও কম লাগে। তাই মুখের স্বাদ পাল্টাতে চটজলদি বানিয়ে ফেলুন এই  পদ।  

গার্লিক চিকেন

উপকরণ

 চিকেন ৫০০ গ্রাম,

ভিনিগার ২ চামচ,

রসুন বাটা ২ চামচ,

পেঁয়াজ ২ টো,

কাশ্মীরি লঙ্কার গুঁড়ো ১ চামচ,

কাঁচা লঙ্কা বাটা (স্বাদ মতো),

নুন (স্বাদ মতো),

সাদা তেল ৩/৪ চামচ।

আরও পড়ুন- চুরি হওয়া থেকে বাঁচাতে, আমের পাহারায় ৬ শিকারি কুকুর ও ৪ নিরাপত্তা রক্ষী 

আরও পড়ুন- টোটোর মধ্যেই স্ট্রিট ফুড সেন্টার, মৃদুলের লড়াইয়ে সঙ্গী এই তিনচাকার যান 

প্রণালী

রসুন বাটা, কাঁচা লঙ্কা বাটা, ভিনিগার দিয়ে চিকেন ম্যারিনেট করে আধ ঘণ্টা রাখুন। কড়াইতে সাদা তেল দিয়ে তাতে কোঁচানো পেঁয়াজ দিয়ে ভালো করে ভেজে নিন। পিঁয়াজ লাল লাল হয়ে এলে তাতে ম্যারিনেট করা চিকেন দিয়ে কষিয়ে নিন। এবার পরিমাণ মতো নুন এবং কাশ্মীরি লঙ্কার গুঁড়ো দিয়ে আরও কিছুক্ষণ কষান। চিকেন থেকে তেল ছাড়লে তাতে ম্যারিনেট করা যে জলটা বেচে ছিল তা দিয়ে দিন। এরপর কড়াই ঢাকা দিয়ে আল্প আঁচে ৩০ মিনিট রেখে দিলেই তৈরি গার্লিক চিকেন। গরম গরম পরটা, লুচি কিনবা রুটির সাঙ্গেও পরিবেশন করতে পারেন এই ডিসটি। 

   

Share this article
click me!