বাচ্চার টিফিনে থাক বাহারি পাস্তা, রইল বেকড পনির পাস্তার রেসিপি

পাস্তা সব বাচ্চাই পছন্দ করে। তবে, সেই এক ঘেঁয়ে রেসিপি (Recipe) নয়। বানান পাস্তার নতুন পদ। বাচ্চাকে মাঝে মধ্যে বেকড পনির পাস্তা (Baked Paneer Pasta) বানিয়ে দিতে পারেন। এই পদ বাচ্চার বেশ মন কাড়বে। দেখে নিন কী করে বানাবেন বেকড পনির পাস্তা।  

Sayanita Chakraborty | Published : Feb 18, 2022 8:51 AM IST / Updated: Feb 18 2022, 02:25 PM IST

বাচ্চার টিফিন (Tiffin) নিয়ে সব মায়েরই দুশ্চিন্তা। রোজ এক খাবার বাচ্চার মুখে রোজে না। আবার বাচ্চার টিফিনে রোজ রোজ কী বানাবেন তা ভেবে পান না। আজ রইল পাস্তার (Pasta) রেসিপি। পাস্তা সব বাচ্চাই পছন্দ করে। তবে, সেই এক ঘেঁয়ে রেসিপি (Recipe) নয়। বানান পাস্তার নতুন পদ। বাচ্চাকে মাঝে মধ্যে বেকড পনির পাস্তা (Baked Paneer Pasta) বানিয়ে দিতে পারেন। এই পদ বাচ্চার বেশ মন কাড়বে। দেখে নিন কী করে বানাবেন বেকড পনির পাস্তা।  

বেকড পনির পাস্তা
উপকরণ
পাস্তা (৩০০ গ্রাম), অলিভ অয়েল (২ টেবিল চামচ), রসুন কুচি (২ কোয়া), টমেটো পিউরি (২ কাপ), নুন- গোলমরিচ (স্বাদমতো), চিলিফ্লেক্স (২ চা চামচ), তুলসি পাতা (৮টি), গ্লেট করা চিজ (দেড় কাপ), পনির গ্রেট করা (দেড় কাপ), পালং শাক কুচি করা (১ বাটি)
 

পদ্ধতি
ওভেন প্রি হিট করে নিন। একটা বাটিতে গরম জল বসিয়ে সামান্য নুন (Salt) ও আর তেল (Oil) দিয়ে পাস্তা সেদ্ধ করে নিন। এবার একটা কড়াই নিয়ে তাতে অলিভ অয়েল দিন। রসুন কুচনো দিয়ে হালকা করে ভেজে নিন। এবার কড়াইতে টমেটো পিউরি, তুলসি পাতা, পালং শাক আর নুন দিয়ে কষাতে থাকুন। যতক্ষণ না পালং শাক সেদ্ধ হচ্ছে কষাতে থাকুন। এবার তার সঙ্গে গ্রেট করা পনির (Paneer) মিশিয়ে আরও ৩ থেকে ৪ মিনিট নাড়তে থাকুন। রান্না হয়ে গেলে নামিয়ে নিন। এবার মাইক্রোভেন প্রুফ বাটি নিয়ে অল্প পরিমাণ প্রথমে পালং শাক ও টমেটোর মিশ্রণ দিন। তার সঙ্গে পনির দিন। তার ওপর পাস্তা দিন। ওপর থেকে চিজ ছড়িয়ে দিন। আবারও তৈরি করে রাখা টমেটো দিয়ে তৈরি করে রাখা মিশ্রণের লেয়ার দিন। তার ওপর পাস্তা ও চিজের লেয়ার তৈরি করুন। এবার বিটার মুখটা ফয়েল পেপার দিয়ে মুড়ে নিয়ে ৩০ মিনিট বেক করুন। তারপর ফয়েল খুলে আরও ৫ মিনিট বেক করুন। ওভেন থেকে বের করে মিনিট দশেক রাখুন। তারপর পছন্দের মাপে কেটে নিয়ে গরম গরম পরিবেশন করুন। এই পদ বাচ্চা ও বড় সকলেরই পছন্দ হবে। আর বেকড পনির পাস্তা (Baked Paneer Pasta) বানাতে প্রয়োজন সহজ কয়টি উপকরণ। আর চটজলদি বানানো সম্ভব এই পদ। এবার সময় করে বানিয়ে ফেলুন বেকড পনির পাস্তা।

আরও পড়ুন: বিশ্বের ১০ টি ব্যয়বহুল ফুড আইটেম, যেগুলি শুধুমাত্র কোটিপতিরাই কিনতে পারেন

আরও পড়ুন: ভ্যালেন্টাইন্স ডে-তে মন কাড়ুক হার্ট শেপ ডোনাট, রইল ডোনাট তৈরির রেসিপি

আরও পড়ুন: আপনার বাচ্চার খাওয়ারে অনীহা, ট্রাই করুণ আয়ুর্বেদিক টোটকা
 

Share this article
click me!