রেস্তরাঁ থেকে কিনে নয়, বাড়িতেই বানিয়ে ফেলুন সুস্বাদু চিকেন হালিম

রমজান এলেই আমবাঙালির বিরিয়ানি প্রেম পাল্টে যাচ্ছে হালিমের রসে। এপ্রিলে বিকেল হতে কলকাতার চিৎপুরের রয়্যাল, খিদিরপুরের ইন্ডিয়া থেকে দক্ষিণ কলকাতার সেনসেশন হ্যাংলাথোরিয়াম- সব রেস্তরাঁর সামনে হালিম ভক্তদের লম্বা লাইন পড়ে যায়। 

Web Desk - ANB | Published : May 1, 2022 2:33 PM IST / Updated: May 01 2022, 08:11 PM IST

ঈদে রকমারি খাওয়া দাওয়া হয়েই থাকে। আর এই সময় হালিম খাওয়া হবে না এটা কখনও হতেই পারে না। ঈদে এই পদটি থাকবেই থাকবে। তবে এই খাবার যে সব জায়গায় সবথেকে বেশি জনপ্রিয় তার মধ্যে অন্যতম হল হায়দরাবাদ। এই সময় সেখানে রাস্তার প্রায় প্রতিটি গলিতেই হালিমের স্টল দেখতে পাওয়া যায়। আর তা খোলা থাকে একেবারে মধ্যরাত পর্যন্ত। সেখানকার হালিম খেতেও বেশ সুস্বাদু হয়। তবে এই খাবার জনপ্রিয়তা লাভ করেছে কলকাতাতেও। সেখানেও এই খাবার লোকের মুখে ফেরে। আর এই ঈদের সময় এই খাবার চেখে দেখতে সবার মনই চায়। 

সাতের দশকে রোল, আটের দশকে চাইনিজ পেরিয়ে নয়ের দশক বাঙালি মেতেছিল বিরিয়ানির প্রেমে। ক’বছর রমজান এলেই আমবাঙালির বিরিয়ানি প্রেম পাল্টে যাচ্ছে হালিমের রসে। এপ্রিলে বিকেল হতে কলকাতার চিৎপুরের রয়্যাল, খিদিরপুরের ইন্ডিয়া থেকে দক্ষিণ কলকাতার সেনসেশন হ্যাংলাথোরিয়াম- সব রেস্তরাঁর সামনে হালিম ভক্তদের লম্বা লাইন পড়ে যায়। কিন্তু, এবার আর রেস্তরাঁ থেকে কিনে নয়, বাড়িতেই বানিয়ে নিন এই সুস্বাদু পদ। 

আরও পড়ুন- মুসুর ডাল ভিজিয়ে না রেখেই রান্না করেন? শরীরে বাসা বাঁধছে জটিল রোগ

চিকেন হালিম বানাতে কী কী লাগবে দেখে নিন...
হালিম মিক্সড ১ প্যাকেট, মুরগির মাংস ৩০০ গ্রাম, আদাবাটা আধ চা চামচ, রসুনবাটা আধ চা চামচ, ধনেগুঁড়া আধ চা চামচ, জিরেগুঁড়ো আধ চা চামচ, হলুদগুঁড়ো এক চা চামচের চার ভাগের এক ভাগ, মরিচগুঁড়ো আধ চা চামচ, আস্ত গরম মশলা পরিমাণ মতো, পেঁয়াজকুচি ১ কাপ, গরম মশলা ২ চা চামচ, চিনি এক চা চামচের চার ভাগের এক ভাগ, লবণ স্বাদমতো, তেল পরিমাণমতো।

সাজানোর জন্য লাগবে: কাঁচামরিচের কুচি ১ টেবিল চামচ, আদাকুচি ১ টেবিল চামচ, বেরেস্তাকুচি ২ টেবিল চামচ, ভাজা জিরেগুঁড়ো ১ টেবিল চামচ, লেবু ১টি।

কীভাবে বানাবেন চিকেন হালিম? দেখে নিন...

সবার প্রথমেই মুরগির মাংস পরিষ্কার করে পেঁয়াজকুচি, হলুদ, মরিচগুঁড়ো, লবণ, আদাবাটা, রসুনবাটা, ধনেগুঁড়ো, জিরেগুঁড়ো, আস্ত গরম মশলা ও তেল দিয়ে মেখে নিন।

এরপর উনুনে ভালো করে কষিয়ে রান্না করুন। 

প্যাকেটের নিয়মে হালিম মিক্সড রান্না করে নিয়ে নামানোর আগে গরম মশলা ও চিনি দিন।

সবশেষে লেবুর রস, কাঁচামরিচের কুচি, আদাকুচি, বেরেস্তাকুচি ও ভাজা জিরেগুঁড়ো হালিমের ওপর ছড়িয়ে দিয়ে গরম-গরম পরিবেশন করুন।

আরও পড়ুন- Veg Protein Rich Food: এই ৪ ডালে রয়েছে আমিষের তুলনায় বেশি প্রোটিন

আরও পড়ুন- ভুলেও এই ৫ রকম জল দিয়ে ওষুধ খাবেন না, ডেকে আনতে পারে মহা বিপদ

Share this article
click me!