নববর্ষে বানান ইলিশের স্পেশ্যাল পদ, রইল ইলিশ কোর্মার রেসিপি, রইল সহজ উপায়

নববর্ষে বানাতে পারেন ইলিশের পদ। সরষে ইলিশ, ইলিশ ভাপা তো প্রায়শই বানান। এবার নববর্ষে ট্রাই করুন নতুন কিছু। রইল ইলিশ কোর্মার রেসিপি। ভাতের পাতে ইলিশ কোর্মার পদ মন কাড়বে সকলের। এই পদ বানাতে ইলিশ ছাড়াও দরকার পেঁয়াজ, রসুনের মতো উপকরণ। প্রয়োজন টক দই। আর এই পদ রাঁধতে বেশি সময়ও লাগে না। ফলে চটপট বানিয়ে ফেলুন ইলিশ কোর্মা। এক ঝলকে দেখে নিন সহজ এই রেসিপি।  

Sayanita Chakraborty | Published : Apr 10, 2022 8:24 AM IST / Updated: Apr 10 2022, 03:11 PM IST

আর কটা দিনের অপেক্ষা। তারপরই বাঙালির নতুন বছরকে স্বাগত জানানোর পালা। হালখাতা, মিষ্টি সব মিলিয়ে নববর্ষের এক নতুন আমেজ। নতুন বছরকে স্বাগত জানাতে ইতিমধ্যে শুরু হয়ে গিয়েছে নানা রকম প্রস্তুতি। কোথাও চলছে বাড়ি পরিষ্কারের কাজ, কোথাও দোকানে দোকানে হচ্ছে রঙের কাজ। সব মিলিয়ে প্রস্তুতি জোড় কদমে। বাঙালির এই বিশেষ দিনে ভুড়ি ভোজ না হলে হয় নাকি। আজ রইল নববর্ষ স্পেশ্যাল রেসিপি। নববর্ষে বানাতে পারেন ইলিশের পদ। সরষে ইলিশ, ইলিশ ভাপা তো প্রায়শই বানান। এবার নববর্ষে ট্রাই করুন নতুন কিছু। রইল ইলিশ কোর্মার রেসিপি। ভাতের পাতে ইলিশ কোর্মার পদ মন কাড়বে সকলের। এই পদ বানাতে ইলিশ ছাড়াও দরকার পেঁয়াজ, রসুনের মতো উপকরণ। প্রয়োজন টক দই। আর এই পদ রাঁধতে বেশি সময়ও লাগে না। ফলে চটপট বানিয়ে ফেলুন ইলিশ কোর্মা। এক ঝলকে দেখে নিন সহজ এই রেসিপি।  

উপকরণ- 
ইলিশ মাছ (৮ টুকরো), পেঁয়াজ কুচি (৩ থেকে ৪ কাপ), রসুন বাটা (১ চা চামচ), আদা বাটা (১ চা চামচ), জিরে পাউডার (আধ চা চামচ), টক দই (১ চা চামচ), জল (পরিমাণ মতো), রসুনের কোয়া (৪ থেকে ৫টা), এলাচ গুঁড়ো (১ চিমটে), কাঁচা লঙ্কা (৫ থেকে ৬টা), ধনেপাতা (সাজানোর জন্য), নুন (আন্দাজ মতো)

পদ্ধতি- 
প্রথমে ইলিশ মাছের টুকরোগুলো ভালো করে পরিষ্কার করে তাতে নুন ও হলুদ মাখিয়ে নিন। এবার রসুন বাটা ও পেঁয়াজ কুঁচিও মাখিয়ে নিন। এভাবে ২০ থেকে ৩০ মিনিট ম্যারিনেট হতে নিন। যত ভালো ম্যারিনেশন হবে, তত ভালো স্বাদ বের হবে। হয়ে গেলে। কড়াইয়ে তেল দিন। সেই তেল গরম বতে তাতে পেঁয়াজ দিয়ে ভাজতে থাকুন। ১০ মিনিট পর্ঠন্ত ভাজুন। এবার নুন, সব রকম মশলা, জল দিন। অন্তত ৫ মিনিট নাড়ুন। এই সময় গ্যাসের আঁচ মাঝারি রাখবেন। এবার মাছের টুকরোগুলো একে একে গিয়ে নিন। ভালো করে রান্না হতে দিন। মাছ থেকে তেল বের হতে শুরু করলে প্যান ঢাকনা দিয়ে নিন। রান্না হয়ে গেলে নামিয়ে নিন। এবার ওপর থেকে ধনেপাতা ছড়িয়ে ডেকরেশন করুন। তৈরি ইলিশ কোর্মা।      

আরও পড়ুন- শেষ যাত্রায় চলছে কফিন কাঁধে নাচ, ১.০৪ মিলিয়ান দামে বিক্রি হল ঘানার এই ডান্সিং কফিন মিম

আরও পড়ুন- টাইপ -২ ডায়াবেটিসের ঝুঁকি অনেক বেশি এই ব্লাড গ্রুপের ব্যক্তিদের, আপনারটা জানেন তো?

আরও পড়ুন- সঞ্জুর পর ফের বডি ট্রান্সফর্মেশন, ট্রেনার শিবমের প্রশংসায় পঞ্চমুখ রনবীর
 

Share this article
click me!