বাচ্চার মন ভোলাতে টিফিন তৈরিতে থাকুক হাতের জাদু, জেনে নিন কী করবেন

সকাল ও বিকেলে জল খাবার নিয়ে রইল বিশেষ টিপস (Tips)। সহজ কয়টি খাবার দিয়ে মন ভোলাতে পারেন বাচ্চার। আজ রইল তিনটি জলখারের হদিশ। স্যান্ডউইচ তো বাচ্চাকে প্রায়শই খাওয়ান। এবার সেই স্যান্ডউইচ (Sandwich) দিয়ে বানান নতুন কিছু। জেনে নিন কী করবেন।    

Sayanita Chakraborty | / Updated: Mar 23 2022, 06:45 AM IST

বাচ্চার টিফিন (Tiffin) মানে বেশ ঝক্কির ব্যাপার। অধিকাংশ মায়েদেরই বাচ্চার খাওয়া-দাওয়া নিয়ে বেশ ঝক্কি পোহাতে হয়। রোজ এক খাবার তার মুখে রোজে না। এদিকে রোজ নতুন কী দেবেন, তা ভেবে পান না। এই সমস্যা বেশি হয় জলখাবার নিয়ে। সকাল ও বিকেলে জল খাবার নিয়ে রইল বিশেষ টিপস (Tips)। সহজ কয়টি খাবার দিয়ে মন ভোলাতে পারেন বাচ্চার। আজ রইল তিনটি জলখারের হদিশ। স্যান্ডউইচ তো বাচ্চাকে প্রায়শই খাওয়ান। এবার সেই স্যান্ডউইচ (Sandwich) দিয়ে বানান নতুন কিছু। জেনে নিন কী করবেন।    

ক্যাট থিম স্যান্ডউইচ- 
বানাতে পারেন ক্যাট থিম স্যান্ডউইচ (Cat Theme Sandwich)। ক্যাপসিকাম, আলু, গাজর, পাউরুটি থাকলেই বানানো যাবে এই স্যান্ডউইচ। আলু সেদ্ধ করে নিন। তার সঙ্গে মেশান ক্যাপসিকাম, গাজর। চাইলে আরও সবজি দিয়ে পুর বানাতে পারেন। এবার গোল করে পাউরুটি কেটে নিন। একটু বড় মাপের গোল করে কাটবেন। এবার ভিতরে পুর ভরো স্যান্ডউচট বানান। হয়ে গেলে প্লেটে রেখে গাজর, ক্যাপসিকাপ দিয়ে চোখ আঁকুন। সরু করে গাজর, ক্যাপসিকাম (Capsicum) ও অন্যান্য সবজি কেটে নিন। তা স্যান্ডউইচের ওপর রেখে চোখ ও নাক বানান। বিড়ালের মতো দেখতে করুন। তৈরি ক্যাট থিম স্যান্ডউইচ। এই স্যান্ডউইচ বাচ্চার মন কাড়বে। সহজে বানানো সম্ভব এই রেসিপি।  

আউল থিম লাঞ্চ বক্স
বাচ্চার স্কুলে টিফিন কী দেবেন তা নিয়ে সকলেই চিন্তায় ভোগেন। এই টিফিন তার পছন্দ না হলে ফেরত নিয়ে আসবে। এদিকে সে না খেলেও বিপদ, পুষ্টি থাকব অসম্পূর্ণ। বাচ্চার লাঞ্চ বক্স তৈরিতে রাখুন থিম। বানান আউল থিম লাঞ্চ বক্স। প্রথমে ব্রাউন ব্রেড সেঁকে তাতে মাখন লাগিয়ে নিন। এবার একটার ওপর আর একটা রেখে জুড়ে নিন। পাউরুটির মাথার দিকটা অর্ধ চন্দ্রাকৃতি আকারে কেটে নিন। এবার ছোট করে দুটো আলুর টুকরো কাটুন। পাউরুটি বক্সে রেখে তার পর চোখ হিসেবে আলুর টুকরো দিন। একই ভাবে ছোট মাপের গোল গাজর কেটে সেই আলুর ওপর বসিয়ে দিন চোখের মনি হিসেব করে। আর একটা তিন কোণা মাপের গাজর কেটে বানান নাক। তৈরি আউল (Owl) পাউরুটি। এবার বক্সের অন্য খাপে স্ট্রবেরি ও সরু করে কাটা সবজি দিন।  

স্মাইলি এগ
টিফিনে দিতে পারন স্মাইলি এগ (Smiling Egg)। ডিম খেতে অনেক বাচ্চাই পছন্দ করেন না। কিন্তু, বাচ্চার সুস্বাস্থ্যের জন্য ডিম খাওয়া দরকার। এবার ডিম দিয়ে বানান স্মাইলি। সেদ্ধ করা ডিমের ওপর সস কিংবা ফুড কালার দিয়ে চোখ না আঁকুন। এই সময় সরু তুলির সাহায্য নিতে পারেন। তৈরি স্মাইলি এগ। 

আরও পড়ুন- মেকআপ করলে কি বয়স্ক লাগে নিজেকে, তাহলে শুধরে নিন এই ভুলগুলো

আরও পড়ুন- দূরপাল্লার ট্রেনের অবস্থান জানাচ্ছে গুগল ম্যাপ, বেড়াতে যাওয়ার আগে সড়গড় হয়ে নিন অ্যাপ-এ

আরও পড়ুন- আপনার প্রিয় স্ন্যাকসের সঙ্গে এই সুস্বাদু ডিপসগুলি উপভোগ করুন, দেখে নিন সহজ রেসিপি
    
 

Read more Articles on
Share this article
click me!