আপনার প্রিয় স্ন্যাকসের সঙ্গে এই সুস্বাদু ডিপসগুলি উপভোগ করুন, দেখে নিন সহজ রেসিপি

এটি হজমশক্তির উন্নতি ঘটায়। এটা মেটাবলিজম উন্নত করে। এটি প্রদাহ কমায়। রক্ত সঞ্চালন উন্নত করে। আসুন জেনে নেই কোন ডিপস আপনি খুব সহজেই ঘরে তৈরি করতে পারেন স্ন্যাকসের জন্য।
 

Web Desk - ANB | Published : Mar 22, 2022 12:50 PM IST

ডিপস খাবারের স্বাদ বাড়াতে সাহায্য করে । আপনি খুব সহজেই ঘরেই তাজা ডিপস তৈরি করে পরিবেশন করতে পারেন। আপনি বিভিন্ন শাকসবজি, ফল এবং ভেষজ ব্যবহার করে ডিপস তৈরি করতে পারেন। সমোসা, পাকোড়া, স্যান্ডউইচ বা পাপড়ি চাটের স্বাদ ডিপস ছাড়া অসম্পূর্ণ। টমেটো ডিপস, আমের ডিপস, নারকেল ডিপস, ধনে ডিপস, পুদিনা ডিপস জনপ্রিয় কিছু ডিপস। ঘরে তৈরি ডিপস রেসিপির অনেক স্বাস্থ্য উপকারিতা রয়েছে। এটি হজমশক্তির উন্নতি ঘটায়। এটা মেটাবলিজম উন্নত করে। এটি প্রদাহ কমায়। রক্ত সঞ্চালন উন্নত করে। আসুন জেনে নেই কোন ডিপস আপনি খুব সহজেই ঘরে তৈরি করতে পারেন স্ন্যাকসের জন্য।
আমচুর ডিপস
এর জন্য আপনার প্রয়োজন হবে ১/২ কাপ শুকনো আমের গুঁড়া, ৩ টেবিল চামচ চিনি, ১ চা চামচ কালো লবণ, ১ চা চামচ মরিচের গুঁড়া এবং ২ কাপ জল। একটি পাত্রে সব উপকরণ মিশিয়ে নিন। একটি প্যানে মিশ্রণটি রাখুন এবং এটি একটি ফুটতে দিন। আপনি সঠিক অবস্থায় না আসা পর্যন্ত রান্না করুন। গরম গরম পরিবেশন করুন। পছন্দের যে কোনও খাবারের সঙ্গে পরিবেশন করতে পারেন এই ডিপস।
পেঁয়াজের মিষ্টি ডিপস
এর জন্য আপনার লাগবে ২৫০ গ্রাম ছাঁচের পেঁয়াজ, ১ টেবিল চামচ তেল, ১ চা চামচ লবণ, ২ টি তেজপাতা, ৩ টি কালো এলাচ, ১ টেবিল চামচ কালো মরিচ, ১/২ কাপ ভেজানো কিশমিশ, ৫০ গ্রাম টমেটো পিউরি, ৩/৪ কাপ চিনি, ৫০ মিলি। সাদা ভিনেগার এবং ১/২ চা চামচ লাল মরিচের গুঁড়ো প্রয়োজন হবে।
পেঁয়াজের খোসা ছাড়িয়ে রাখুন। একটি প্যানে তেল গরম করুন। এতে পেঁয়াজ ও এক চামচ লবণ দিন। ঢেকে ৪-৫ মিনিট রান্না করুন। তেজপাতা, এলাচ, কালো মরিচ, কিশমিশ, টমেটো পিউরি যোগ করুন এবং উপাদানগুলি নরম না হওয়া পর্যন্ত রান্না করুন। এতে চিনি যোগ করুন এবং মেশান। ভিনেগার এবং লাল মরিচের গুঁড়া যোগ করুন এবং সিরাপ তৈরি না হওয়া পর্যন্ত কম আঁচে রান্না করুন। এটি ঠান্ডা হতে দিন এবং একটি কাচের পাত্রে সংরক্ষণ করুন।
আনারসের ডিপস
এর জন্য আপনার লাগবে ২ কাপ আনারসের টুকরো, চা চামচ মরিচের গুঁড়া, ১ চামচ ভাজা জিরার গুঁড়া, কারি পাতা, ৬ টেবিল চামচ ভিনেগার, কাপ চিনি এবং স্বাদ অনুযায়ী লবণ। প্রথমে আনারস ডিপসর জন্য একটি প্যান গরম করুন এবং এতে কাটা আনারস, লবণ, লঙ্কা গুঁড়ো, ভাজা জিরা গুঁড়ো দিন। এরপর এতে কারি পাতা, ভিনেগার ও চিনি দিন। আঁচ কমিয়ে ঢেকে ৫ মিনিট রান্না হতে দিন। ঢাকনা সরিয়ে কিছুক্ষণ রান্না করুন। এরপর গ্যাস বন্ধ করে খাবারের সঙ্গে পরিবেশন করুন।

Share this article
click me!