গরমে শরীর সুস্থ ও সতেজ রাখতে, নিয়ম মেনে প্রতিদিনের ডায়েটে রাখুন এই পানীয়

  • ধীরে ধীরে শিথিল হচ্ছে লকডাউন
  • পাশাপাশি ধীরে ধীরে বৃদ্ধি পাচ্ছে তাপমাত্রা
  • এই স্বাস্থ্যকর পানীয় যা লকডাউনে শরীর সুস্থ রাখতে সাহায্য করবে
  • দেখে নেওয়া যাক অসাধারণ এই পানীয় তৈরির রেসিপি

Asianet News Bangla | Published : Jun 4, 2020 11:46 AM IST / Updated: Jun 04 2020, 05:18 PM IST

দেশের এমন এক পরিস্থিতিতে অনেকেই টাকা থাকলেও জিনিস কিনতে সমস্যা হচ্ছে। আবার অনেকেরই কম খরচের মধ্যেই সংসার সামলাতে হচ্ছে। তারমধ্যে দিনের পর দিন বেড়ে চলেছে গরম। এই সময় এক গ্লাস ঠান্ডা পানীয় সবেতেই এর ভূমিকা রয়েছে। পাতি লেবুর গুণ অনেক। একটি মাঝারি আকৃতির লেবু থেকে ৪০ মিলিগ্রাম ভিটামিন সি বা এসকরবিক এসিড পাওয়া। যা একজন মানুষের দৈনিক চাহিদা পূরণের জন্য যথেষ্ট। ভিটামিন ‘সি’দেহের রোগ প্রতিরোধকারী কোষগুলোর কার্যক্ষমতা বাড়িয়ে তোলে। শরীরের কোনও অংশ কেটে গেলে বা ক্ষত হলে দ্রুতগতিতে কোলাজেন কোষ উপাদান তৈরি করে ক্ষত নিরাময়েও সাহায্য করে এই ভিটামিন ‘সি’।

আজ রইল সে রকমই এক স্বাস্থ্যকর পানীয় যা এই সময়ে শরীর সুস্থ রাখতে সাহায্য করবে। তবে শুধু পানীয় বহু জটিল কাজ সহজেই সমাধান করতে সাহায্য করে এই লেবু। লেবুর রসে শুধু ভিটামিন সি নয় রয়েছে আরও গুণ। এর মধ্যে রয়েছে জীবাণু ও রোগ প্রতিরোধের ক্ষমতা। ভিটামিন সি ছাড়াও লেবুর মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে সাইট্রিক অ্যাসিড, ম্যাগনেশিয়াম ও ক্যালসিয়াম। এই এই উপাদানগুলি থাকার জন্যই আরও কি কি কাজে লেবুকে ব্যবহার করতে পারবেন জেনে নিন।

এই সময় বাইরে তাপমাত্রা বৃদ্ধি পাচ্ছে অথবা বেশিরভাগ সময় বসে বসে অফিসের কাজ করে কেটে যাচ্ছে। ফলে শরীরচর্চার প্রতি নজর কমেছে বেশ অনেকটাই। এই সময়ে শরীর ডিহাউড্রেট রাখতে পান করুন লেবু ও পুদিনার শরবত। এগুলি যা প্রত্যেকের ঘরেই থাকে। খুব সাধারণ একটি উপাদান। কীভাবে এই সাধারণ উপাদান দিয়ে এক স্বাস্থ্যকর পানীয় বানিয়ে ফেলবেন তার হদিশ দিল খোদ শিল্পা শেট্টি। দেখে নেওয়া যাক তাঁর বানানো অসাধারণ এই পানীয় তৈরির রেসিপি-

Share this article
click me!