গরমে শরীর সুস্থ রাখবে বাটারমিল্ক, এর উপকারিতা জানলে অবাক হবেন

ভারতের বিভিন্ন দেশেই বাটারমিল্কের প্রচলন রয়েছে। দুধ দিয়ে তৈরি এই পানীয়ে সাধারণত কোনও মাখন দেওয়া হয় না। 

Parna Sengupta | Published : Apr 26, 2022 5:19 PM IST

প্রচন্ড তাপ এবং প্রখর রোদ এড়াতে আমরা উপর থেকে আমাদের শরীর ঢেকে রাখি। কিন্তু, শরীরকে সুস্থ ও ভেতর থেকে ঠাণ্ডা রাখতে আমরা শুধু জলের সাহায্যেই বেঁচে থাকি। গ্রীষ্মে জল ছাড়াও, আপনার শরীরকে সুস্থ রাখার জন্য আপনার একটি স্বাস্থ্যকর পানীয় দরকার, যা শুধুমাত্র এই গরম থেকে বাঁচায় না, শরীরকে ঠান্ডা করতেও সাহায্য করতে পারে। 

আজ আমরা আপনাকে এমন একটি পানীয় সম্পর্কে বলতে যাচ্ছি, যার উপকারিতা জানলে আপনিও হতবাক হয়ে যাবেন। হ্যাঁ, এর নাম বাটারমিল্ক। গ্রীষ্মে, বেশিরভাগ লোকই বাটারমিল্ক পান করার পরামর্শ দেন। বাটারমিল্ক একটি সুপার হেলদি পানীয় যা তাপ থেকে রক্ষা করতে সাহায্য করে এবং শরীরের অনেক উপকার করে। 

ভারতের বিভিন্ন দেশেই বাটারমিল্কের প্রচলন রয়েছে। এমনকি, এই পানীয় পান করতে বাঙালিও এখন পিছিয়ে নেই। দুধ দিয়ে তৈরি এই পানীয়ে সাধারণত কোনও মাখন দেওয়া হয় না। ক্রিম থেকে এই সুস্বাদু পানীয়টি তৈরি করা হয়। 

তবে এই পানীয় খুব বেশি ঘন হয় না। আর এটি খেতেও মিষ্টি হয় না। একটু নোনতা খেতে হয়। সাধারণত ব্ল্যাক সল্ট ও জিরে মিশিয়ে পান করা হয়। গরমকালে শরীর ঠিক রাখতে সাহায্য করে এই পানীয়। আর সেই কারণে যে সব জায়গায় গরম খুব বেশি পড়ে সেখানে এই পানীয়ের চাহিদাও অনেক বেশি। তাহলে চলুন জেনে নিই বাটার মিল্কের উপকারিতা।

পেটের জন্য উপকারী

পেটে ব্যথা, পেট খারাপ এবং পেটে জ্বালাপোড়া হলে আপনি বাটারমিল্ক খেতে পারেন। এতে কালো লবণ, পুদিনা মিশিয়ে পান করলে পেট সংক্রান্ত সমস্যা দূর হয়।

পরিপাকতন্ত্র

বাটারমিল্ক হল প্রোবায়োটিক। যার অর্থ হল, এতে রয়েছে স্বাস্থ্যকর ব্যাকটেরিয়া। অনেকেই হয়তো জানেন না যে স্বাস্থ্যকর ব্যাকটেরিয়া পরিপাকতন্ত্রকে সুস্থ রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।বদহজম ও কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যা থেকেও মুক্তি পেতে পারেন।

হাড় মজবুত হবে

তিরিশ বছর বয়সের পরে, বেশিরভাগ লোক হাড় দুর্বল হওয়ার অভিযোগও শুরু করে। অর্থাৎ হাড়ের মজবুতির জন্য অবশ্যই বাটার মিল্ক খান।

ত্বক

বাটারমিল্কে প্রোটিন, ক্যালসিয়াম, ভিটামিন বি, ভিটামিন এ এর গুণাগুণ পাওয়া যায়, যা ত্বককে সুস্থ রাখতে সাহায্য করে। গরমে প্রতিদিন এক গ্লাস বাটারমিল্ক পান করলে ত্বক সুস্থ থাকে।

জলশূন্যতা

গ্রীষ্মের মৌসুমে শরীরে জলের অভাব দূর করতে বাটারমিল্ক খেতে পারেন। বাটার মিল্ক হল পুষ্টির ভান্ডার। এতে লবণ, চিনি, পুদিনা মিশিয়ে পান করলে ডিহাইড্রেশন, ডায়রিয়া ও তাপ এড়ানো যায়।

এটি কোলেস্টেরল কমাতেও সহায়ক

ক্যান্সার এবং উচ্চ কোলেস্টেরল কমাতেও বাটার মিল্ক খুবই উপকারী। অর্থাৎ কোলেস্টেরল ভারসাম্যপূর্ণ হলে আপনি হার্ট অ্যাটাকের ঝুঁকিও কমাবেন।

আরও পড়ুন- মস্তিষ্ক তীক্ষ্ণ রাখতে চান, তবে ব্রেকফাস্টে রাখুন এই ৬টি খাবার

আরও পড়ুন- দুধের উপর ঘন মালাই পেতে চান, তবে কাজে লাগান এই দেশীয় টোটকা

আরও পড়ুন- রসালো লাল টুকটুকে তরমুজ কিনতে এই বিষয়গুলো মাথায় রাখুন, তবে কখনও ঠকতে হবে না

Share this article
click me!