পরোটা খেয়েই কমান ওজন, শুধু বানানোর সময় মেনে চলুন কয়েকটি নিয়ম

রোগা হওয়ার জন্য পেঁয়াজের পরোটা খেতে পারেন। সঠিকভাবে যদি এই পরোটা খাওয়া হয় তাহলে বাড়তি মেদ ঝরতে সাহায্য করে। বিশেষজ্ঞদের মতে, পেঁয়াজ কোলাজেন সমৃদ্ধ এবং এতে উপস্থিত পর্যাপ্ত পরিমাণে ভিটামিন সি রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করতে সহায়তা করে।

Web Desk - ANB | / Updated: Apr 24 2022, 05:00 AM IST

রোগা হতে চান অনেকেই। আসলে স্লিম অ্যান্ড ট্রিম চেহারার অধিকারী হতে সবাই পছন্দ করেন। কিন্তু, তা সবার পক্ষে হওয়া সম্ভব হয় না। এর জন্য অনেকে খাওয়া-দাওয়াও ছেড়ে  দেন। কেউ তো আবার সকাল-বিকেল ছোটেন জিমে। আবার অনেকে ডায়েটের তালিকা থেকে বাদ দেন নিজের পছন্দের খাবারও। কিন্তু, জানেন কি পরোটা খেতেও রোগা হতে পারবেন আপনি। অবাক হচ্ছেন নিশ্চয়ই? হওয়াটাও স্বাভাবিক, কারণ পরোটা মানেই সকলে ভাবেন ঘি বা তেল চপচপে খাবার। তা কিন্তু একেবারেই নয়। বানানোর সময় শুধু মাথায় রাখতে হবে বিশেষ কয়েকটি জিনিস।

রোগা হওয়ার জন্য পেঁয়াজের পরোটা খেতে পারেন। সঠিকভাবে যদি এই পরোটা খাওয়া হয় তাহলে বাড়তি মেদ ঝরতে সাহায্য করে। বিশেষজ্ঞদের মতে, পেঁয়াজ কোলাজেন সমৃদ্ধ এবং এতে উপস্থিত পর্যাপ্ত পরিমাণে ভিটামিন সি রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করতে সহায়তা করে। এটি সকালে প্রাতরাশে খেলে শুধুমাত্র ওজন কমায় না, আপনার সামগ্রিক স্বাস্থ্য এবং ফিটনেসের জন্য একটি খুব ভালো বিকল্প হতে পারে বলে মনে করেন বিশেষজ্ঞরা।

আরও পড়ুন- একঘেঁয়ে চিলি চিকেন কিংবা চিকেন কষা আর নয়, বানিয়ে ফেলুন কাজু চিকেন, রইল রেসিপি

ব্রেকফাস্টে পালং শাকের পরোটা তৈরি করে খেতে পারেন। পালং শাক ভিটামিন ই, বি এবং কে, পটাসিয়াম, ম্যাগনেসিয়াম এবং ক্যালসিয়ামের মতো মাইক্রোনিউট্রিয়েন্ট সমৃদ্ধ। বিশেষজ্ঞদের মতে, এটি ক্যালোরি খুব কম এবং আপনার প্রয়োজনীয় পুষ্টি দেয়। পুষ্টিবিদদের মতে, সকালের জলখাবার খাওয়ার পর আপনার দীর্ঘক্ষণ পেট ভরা থাকবে।ওজন বৃদ্ধির সমস্যা থেকেও মুক্তি পাবেন।

মুলো অনেকে পছন্দ করেন আবার অনেকেই করেন না। যেহেতু মুলো ফাইবারের চমৎকার উৎস, যা শুধু কোলেস্টেরলের মাত্রা কমায় না, ওজন কমাতেও উপকারী। তাই সকালের জলখাবারে মুলো রাখতে পারেন।

আরও পড়ুন- সম্পর্কের ক্ষেত্রে এই ভুলগুলো করবেন না, এগুলোই হয়ে ওঠে সম্পর্ক ভাঙার কারণ

মেথি এমনই একটি মরসুমি সবজি, যা ওজন কমানোর জন্য আদর্শ। ফাইবার শুধু হজমে সাহায্য করে না রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখে। বিশেষজ্ঞদের মতে এতে অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান রয়েছে, যা ওজন বৃদ্ধির কারণ অপ্রয়োজনীয় উপাদানগুলি থেকে মুক্তি পেতে সহায়তা করে।

পরোটা তৈরির সময় এগুলি মাথায় রাখুন...

এই পরোটা বানানোর সময় খুব বেশি তেল ব্যবহার করবেন না। পরোটা সেঁকা হওয়ার পর এর উপর থেকে সামান্য ঘি লাগালে এর স্বাদ বাড়ে এবং মেদও কমে।
ওজন কমানোর জন্য দই দিয়ে পরোটা খাওয়া ভালো। আসলে, দইয়ে প্রোবায়োটিক রয়েছে, যা বিপাক প্রক্রিয়ায় সাহায্য করে। যাইহোক, দই একটি দুর্দান্ত ফ্যাট বার্নার এবং হজম প্রক্রিয়াও ঠিক রাখে।
মাল্টিগ্রেন ময়দা দিয়ে আপনার নিয়মিত ময়দা প্রতিস্থাপন করুন। যেমন জোয়ার, বাজরা এবং রাগি। এই সমস্ত শস্যে ফাইবার খুব ভালো পরিমাণে পাওয়া যায়, যা আপনাকে দীর্ঘ সময়ের জন্য পূর্ণ বোধ করে এবং আপনাকে ওজন বাড়াতে দেয় না।
গমের আটা স্বাস্থ্যকর বিকল্প। এটি আপনার ওজন কমাতে সাহায্য করে। তাই ওজন কমানোর জন্য ভুলেও এই ময়দা ব্যবহার করা উচিত নয়।
পরোটায় মশলা যোগ করলে শুধু স্বাদই বাড়বে না, হজম ও বিপাকক্রিয়াতেও সাহায্য করবে।

আরও পড়ুন- মার্চ মাসেই শেষ করুন এই ৫ কাজ, নাহলে পড়তে হতে পারে ক্ষতির মুখে

Read more Articles on
Share this article
click me!