লাঞ্চ হোক বা ডিনার, যে কোনও সময়ে ভুড়িভোজ জমিয়ে দেবে এই পদ

  • চিকেনের খুব সুস্বাদু একটি রেসিপি হল চিকেন সুখা
  • মশলাদার চিকেনের পদগুলির মধ্যে একটি জনপ্রিয় পদ এটি
  • নানা রকম মশলা দিয়ে তৈরি করা হয় এই পদ
  • লাঞ্চ বা ডিনারে ভাত বা পরোটার সঙ্গে সার্ভ করা যেতে পারে এটি

Asianet News Bangla | Published : Jan 9, 2021 11:19 AM IST

একঘেয়ে চিকেনের স্বাদ বদলের জন্য এই পদ অবশ্যই একবার বানিয়ে দেখুন। এই পদ বানাতে উপকরণও লাগে খুব সামান্য। রান্না করাটাও খুবই সহজ। এমনই এক রেসিপি যা রুটি, পরোটা, নান যে কোনও কিছুরই দারুণ পার্টনার। চিকেনের নানা রকম রেসিপি আজকাল অনেকেরই জানা। একঘেয়ে চিকেনের পদ খাওয়াক কারনেই অনেকেই এখন মুখ ঘুরিয়ে থাকেন চিকেনের থেকে। তবে, ছোটদের খুব প্রিয় চিকেন। আজ চিকেনের যেই রেসিপি রয়েছে সেটা আমরা বেশিরভাগ ক্ষেত্রেই রেস্তোরাঁয় খেয়ে থাকি।  আবার শুধু ভাতের সঙ্গেও খেতে পারেন। তবে দেখে নেওয়া যাক এর সহজে বানানোর পদ্ধতি।

চিকেন সুখা বানাতে লাগবে-

আরও পড়ুন- শীতের আড্ডা আরও মজাদার করতে, বানিয়ে ফেলুন অন্য স্বাদের ফুলকপির রোস্ট

৫০০ গ্রাম চিকেন
৩ চা চামচ লঙ্কা গুঁড়ো
১ চা চামচ ধনে গুঁড়ো
২ চা চামচ গুঁড়ো হলুদ
আধ চা চামচ গরম মশলা গুঁড়ো
১ চা চামচ জিরে গুঁড়ো
আধ কাপ নারকেল কুঁচি
৫-৬ কোয়া রসুন কুচনো
২টা বড় মাপের  পেঁয়াজ কুচনো
২টা বড় মাপের পেঁয়াজ স্লাইস করা
২ আঁটি ধনেপাতা কুঁচনো
১ ইঞ্চি আদা কুঁচনো
৩-৪টে লবঙ্গ
৩টে ছোট এলাচ
১টা ছোট তেজপাতা
১টা মাঝারি দারচিনি
২-৩ টেবল চামচ তেল
স্বাদ মতন লবন

যে ভাবে বানাবেন-

আরও পড়ুন- পুষ্টিকর ও সুস্বাদু, চেখে দেখুন অনবদ্য এই পদ ভেজ কিমা রেসিপি

ফ্রাইং প্যানে তেল গরম করে গোটা গরম মশলা ফোড়ন দিন। এরপর এতে পেঁয়াজ কুচি, আদা ও রসুন কুঁচি দিয়ে নাড়তে থাকুন। পেঁয়াজ বাদামি রং ধরতে শুরু করলে কুঁচনো নারকেল দিয়ে আরও ২-৩ মিনিট নেড়ে নামিয়ে ঠাণ্ডা করে নিন। এরপর এতে অর্ধেক ধনেপাতা ও সামান্য জল দিয়ে মিহি করে বেটে একটি পেস্ট বানিয়ে নিন। এবার অন্য একটি পাত্রে চিকেন, ২ চা চামচ ঘি, গুঁড়ো হলুদ, লাল লঙ্কা গুঁড়ো, জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো, লবন ও ১ টেবল চামচ নারকেল, আদা-রসুন বাটা দিয়ে ভাল করে ম্যারিনেট করে ৪৫ মিনিট মত রেখে দিন।

 

প্রেসার কুকারে ১ টেবল চামচ ঘি গরম করে তাতে পেঁয়াজ কুঁচি দিয়ে নাড়তে থাকুন। পেঁয়াজ সোনালি করে ভাজা হলে ম্যারিনেট করা চিকেন দিয়ে দিন। ঢাকা দিয়ে রান্না করুন যতক্ষণ না চিকেনের জল শুকিয়ে যাচ্ছে। এবার ৪ কাপ জল দিয়ে ৬-৭টা হুইসল উঠিয়ে মাংস সিদ্ধ করে নিন। কড়াইতে বাকি ঘি গরম করে ১ টেবল চামচ নারকেল, আদা ও রসুন বাটা দিয়ে যতক্ষণ না বাটা মশলা তেল ছাড়ছে নাড়তে থাকুন। এবারে নামিয়ে নিয়ে মনের মতো সাজিয়ে পরিবেশন করুন গরম গরম চিকেন সুখা।

Share this article
click me!