শীতের সন্ধ্যায় চায়ের আড্ডা জমিয়ে তুলতে বানিয়ে ফেলুন মসলা ফ্রেঞ্চ ফ্রাই

মশলাদার স্বাদে পূর্ণ মসলা ফ্রেঞ্চ ফ্রাইয়ের এই রেসিপিটি আপনার পছন্দ হবে। গরম চা বা কফির সঙ্গে পরিবেশন করতে পারেন। আপনি কয়েক মিনিটের মধ্যে তৈরি করতে পারেন এই সহজ রেসিপিটি। এটি আলু, লঙ্কার গুঁড়ো, লবণ এবং জিরার মতো মশলা ব্যবহার করে তৈরি করা যেতে পারে।

Web Desk - ANB | Published : Jan 23, 2022 11:37 AM IST

আপনি যদি ক্লাসিক ফ্রেঞ্চ ফ্রাই-এর ভক্ত হন তবে এর স্বাদ আরও একটু বাড়িয়ে তুলতে এতে একটি মসলার টুইস্টও দিতে পারেন। মশলাদার স্বাদে পূর্ণ মসলা ফ্রেঞ্চ ফ্রাইয়ের এই রেসিপিটি আপনার পছন্দ হবে। গরম চা বা কফির সঙ্গে পরিবেশন করতে পারেন। আপনি কয়েক মিনিটের মধ্যে তৈরি করতে পারেন এই সহজ রেসিপিটি। এটি আলু, লঙ্কার গুঁড়ো, লবণ এবং জিরার মতো মশলা ব্যবহার করে তৈরি করা যেতে পারে। আপনি এই রেসিপি স্টার্টার হিসেবে বিশেষ অনুষ্ঠানে পরিবেশনও করতে পারেন। যেমন গেম নাইটস বা কিটি পার্টিতে দারুন ভাবে জমে উঠবে এই পদ। এটি তৈরি করতে প্রায় ২০ মিনিট সময় লাগবে। আপনি এই সুস্বাদু ফ্রাইগুলি বিভিন্ন ধরণের ডিপস দিয়ে পরিবেশন করতে পারেন। বাচ্চাদের জন্য এই স্ন্যাক্স রেসিপিটি ভালো লাগবে। বার্গার ও পিজ্জা দিয়েও খেতে পারেন। এই কুড়কুড়ে এবং সুস্বাদু ফ্রেঞ্চ ফ্রাই শীতকালে সন্ধ্যার চায়ের আড্ডার জন্য একটি দুর্দান্ত স্ন্যাকের অপশন।
মসলা ফ্রেঞ্চ ফ্রাই এর উপকরণ
৩ টি বড় আলু
১ কাপ তেল
১ চা চামচ লাল লঙ্কার গুঁড়ো
প্রয়োজন অনুযায়ী লবণ
১ চা চামচ রোস্টেড জিরা গুঁড়া
হাফ চা চামচ কালো লবণ
কিভাবে মসলা ফ্রেঞ্চ ফ্রাই বানাবেন 
আলু ধুয়ে খোসা ছাড়িয়ে নিন। তারপর জলে আলু ধুয়ে পরিষ্কার করে নিন। তারপর একটি পরিষ্কার চপিং বোর্ড ব্যবহার করে কেটে নিয়ে সরিয়ে রাখুন। মাঝারি আঁচে একটি গভীর-নিচের প্যান রাখুন এবং এতে তেল গরম করুন। এতে আলুর টুকরোগুলো সাবধানে রাখুন এবং খাস্তা ও সোনালি বাদামি হওয়া পর্যন্ত ভাজুন। অতিরিক্ত তেল অপসারণ করতে ন্যাপকিন ব্যবহার করুন।
এবার ভাজা আলুর স্লাইসে লাল মরিচের গুঁড়া, ভাজা জিরার গুঁড়া, লবণ ও কালো লবণ দিন। ভালোভাবে মেশান, যতক্ষণ না মশলা সম্পূর্ণ মিশে যায়। আপনার পছন্দের যে কোনও ডিপ দিয়ে গরম গরম পরিবেশন করুন।
আলু বিভিন্ন ধরনের খাবার তৈরি করতে ব্যবহৃত হয়। এটি দিয়ে, আপনি আলু থেকে অনেক ধরণের সুস্বাদু স্ন্যাকস তৈরি করতে পারেন। আলু ভিটামিন B1, B3 এবং B6 এবং পটাসিয়াম, ফসফরাস এবং ম্যাগনেসিয়ামের মতো খনিজ পদার্থে সমৃদ্ধ। গবেষণা অনুসারে, এটি রক্তে শর্করা নিয়ন্ত্রণে, হৃদরোগের ঝুঁকি কমাতে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। এটি পরিপাকতন্ত্রকে সুস্থ রাখতে সাহায্য করে। আপনাকে এনার্জি দেয়। তবে ফ্রাই আলুতে এই পুষ্টিগুণ বজায় থাকে না।

আরও পড়ুন- Winter Healthy Diet: শীতকালে শরীর সুস্থ রাখতে চান, তবে ডায়েটে রাখুন এই পাঁচ খাদ্য

আরও পড়ুন: শীত মানেই নলেন গুড়, বানান নারকেল ও নলেন গুড়ের প্যানকেক, রইল রেসিপি

আরও পড়ুন: শীতের সন্ধ্যায় এক কাপ গরম চায়ের সঙ্গে মুচমুচে ফুলকপির পকোড়া, দেখে নিন সহজ এই রেসিপি

Share this article
click me!